কোভিড-১৯ পরিস্থিতিতে ২০২০ শিক্ষাবর্ষের পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচির ভিত্তিতে এ্যাসাইনমেন্ট/নির্ধারিত কাজ ও মূল্যায়ন নির্দেশনা
0
শ্রেণি: ৭ম
বিষয়: কৃষি শিক্ষা
এ্যাসাইন্টমেন্টের অধ্যায় ও বিষয়বস্তুর শিরােনাম
এ্যাসাইনমেন্ট/নির্ধারিত কাজ
মূল্যায়ন নির্দেশ
ক্রম
১ম অধ্যায়:
১. (ক) বাংলাদেশের মানুষকে মাছে ভাতে বাঙালি বলা হয় কেন? ১। ক)
নির্ধারিত কৃষি ও আমাদের সংস্কৃতি ( একটি সমাজ গঠন করতে কৃষি কিভাবে ভূমিকা পালন করে?
বিষয়বস্তু সম্পর্কে ধারণা প্রদান
কাজ-১
(গ)কিভাবে সেচের পানি অপচয় হয়?
ধারণার সঠিক ব্যাখ্যা
২য় অধ্যায়:
ফলগাছের গােড়ায় এবং শাকসবজির ক্ষেতে কোন কোন পদ্ধতিতে সেচ
খ)
কৃষি প্রযুক্তি
দেওয়া হয়?
কৃষির ধারণা প্রদান
পাঠ-১: পানিসেচের প্রয়ােজনীয়তা | বুট সটক ও সায়া বলতে কী বুঝ?
ও কার্যকারিতা
ধারণার সঠিক ব্যাখ্যা
(২টি সবুজ সারের নাম লিখ
পাঠ-২; সেচ পদ্ধতি
গ)
সৃজনশীল প্রশ্ন:
পানি নিষ্কাশনের ধারণা
৩য় অধ্যায়:
২. সিয়াম তার বাড়িতে মরিচ গাছ চাষ করে। মরিচ গাছগুলাে বাড়ার
যুক্তিসংগত, নিভূল ব্যাখ্যা
কৃষি উপকরণ
সাথে সাথে গাছের পাতার রঙ বিবর্ণ হয়ে সমগ্র পাতায় ছড়িয়ে পড়ে। এ
ঘ)
পাঠ-১: উদ্ভিদের পুষ্টি উপাদান
অবস্থা দেখে সিয়ামের চাচা পরিমিত মাত্রায় সার প্রয়ােগের পরামর্শ দেন। বিষয় বস্তুর ধারণা
পাঠ-২: পুষ্টি উপাদানের কাজ
ধারণাসমূহের সঠিক ব্যাখ্যা
সিয়ামের টবে কোন পুষ্টি উপকরণের অভাব ঘটেছে? ব্যাখ্যা কর।
(খ) সিয়ামের চাচার পরামর্শ মূল্যায়ন কর।
সঠিক উদাহারণ প্রদান
৩
ও)
১
০
বিষয়বস্তুর ধারণা (পুষ্টি উপাদান)
উদ্দীপকের আলােকে ধারণার সঠিক ব্যাখ্যা
o f
১
বিষয়বস্তুর ধারণা
উদ্দীপকের আলােকে ধারণার ব্যাখ্যা প্রদান
বিষয়বস্তুর ধারণা সম্পর্কে উদ্দীপকের আলােকে
সংশ্লেষণ/বিশ্লেষণ/সিদ্ধান্ত গ্রহণ
৩
Answers
Answer:
কোভিড-১৯ পরিস্থিতিতে ২০২০ শিক্ষাবর্ষের পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচির ভিত্তিতে এ্যাসাইনমেন্ট/নির্ধারিত কাজ ও মূল্যায়ন নির্দেশনা
এ্যাসাইন্টমেন্টের অধ্যায় ও বিষয়বস্তুর শিরােনাম
এ্যাসাইনমেন্ট/নির্ধারিত কাজ
মূল্যায়ন নির্দেশ
ক্রম
১ম অধ্যায়:
১. (ক) বাংলাদেশের মানুষকে মাছে ভাতে বাঙালি বলা হয় কেন? ১। ক)
নির্ধারিত কৃষি ও আমাদের সংস্কৃতি ( একটি সমাজ গঠন করতে কৃষি কিভাবে ভূমিকা পালন করে?
বিষয়বস্তু সম্পর্কে ধারণা প্রদান
কাজ-১
(গ)কিভাবে সেচের পানি অপচয় হয়?
ধারণার সঠিক ব্যাখ্যা
২য় অধ্যায়:
ফলগাছের গােড়ায় এবং শাকসবজির ক্ষেতে কোন কোন পদ্ধতিতে সেচ
খ)
কৃষি প্রযুক্তি
দেওয়া হয়?
কৃষির ধারণা প্রদান
পাঠ-১: পানিসেচের প্রয়ােজনীয়তা | বুট সটক ও সায়া বলতে কী বুঝ?
ও কার্যকারিতা
ধারণার সঠিক ব্যাখ্যা
(২টি সবুজ সারের নাম লিখ
পাঠ-২; সেচ পদ্ধতি
গ)
সৃজনশীল প্রশ্ন:
পানি নিষ্কাশনের ধারণা
৩য় অধ্যায়:
২. সিয়াম তার বাড়িতে মরিচ গাছ চাষ করে। মরিচ গাছগুলাে বাড়ার
যুক্তিসংগত, নিভূল ব্যাখ্যা
কৃষি উপকরণ
সাথে সাথে গাছের পাতার রঙ বিবর্ণ হয়ে সমগ্র পাতায় ছড়িয়ে পড়ে। এ
ঘ)
পাঠ-১: উদ্ভিদের পুষ্টি উপাদান
অবস্থা দেখে সিয়ামের চাচা পরিমিত মাত্রায় সার প্রয়ােগের পরামর্শ দেন। বিষয় বস্তুর ধারণা
পাঠ-২: পুষ্টি উপাদানের কাজ
ধারণাসমূহের সঠিক ব্যাখ্যা
সিয়ামের টবে কোন পুষ্টি উপকরণের অভাব ঘটেছে? ব্যাখ্যা কর।
(খ) সিয়ামের চাচার পরামর্শ মূল্যায়ন কর।
সঠিক উদাহারণ প্রদান
৩
ও)
১
০
বিষয়বস্তুর ধারণা (পুষ্টি উপাদান)
উদ্দীপকের আলােকে ধারণার সঠিক ব্যাখ্যা
o f
১
বিষয়বস্তুর ধারণা
উদ্দীপকের আলােকে ধারণার ব্যাখ্যা প্রদান
বিষয়বস্তুর ধারণা সম্পর্কে উদ্দীপকের আলােকে
সংশ্লেষণ/বিশ্লেষণ/সিদ্ধান্ত গ্রহণ
৩