Computer Science, asked by chakmarumon, 3 months ago

ডেসিমাল সংখ্যা হতে বাইনারি সংখ্যায় এবং বাইনারি সংখ্যা হতে ডেসিমাল সংখ্যা পদ্ধতিতে রূপান্তরের পদ্ধতি উদাহরণসহ বর্ণনা​

Answers

Answered by krishna23985
6

Question-

ডেসিমাল সংখ্যা হতে বাইনারি সংখ্যায় এবং বাইনারি সংখ্যা হতে ডেসিমাল সংখ্যা পদ্ধতিতে রূপান্তরের পদ্ধতি উদাহরণসহ বর্ণনা

Discription-

বাইনারি রূপান্তর দশমিক (বেস -২ থেকে বেস -10) সংখ্যায় এবং পিছনে বাইনারি সংখ্যায়ন সিস্টেমটি সমস্ত কম্পিউটার এবং ডিজিটাল সিস্টেমের জন্য ভিত্তি তৈরি হওয়ার বিষয়টি বোঝার জন্য একটি গুরুত্বপূর্ণ ধারণা।

বিজ্ঞাপন

দশমিক বা "ডেনারি" কাউন্টিং সিস্টেমটি বেস-অফ -10 সংখ্যায়ন সিস্টেমকে ব্যবহার করে যেখানে সংখ্যার প্রতিটি অঙ্ক দশটি সম্ভাব্য দশকের একটিকে গ্রহণ করে, "অঙ্ক" বলা হয়, উদাহরণস্বরূপ 0 থেকে 9 পর্যন্ত। 21310 (দুই শত ত্রয়োদশ)।

তবে 10 ডিজিট (0 থেকে 9 এর মধ্যে) থাকার পাশাপাশি, দশমিক সংখ্যা পদ্ধতিতে সংযোজন (+), বিয়োগ (-), গুণন (×) এবং বিভাগ (÷) থাকে।

দশমিক সিস্টেমে প্রতিটি সংখ্যার পূর্ববর্তী সংখ্যার চেয়ে দশগুণ বেশি মান থাকে এবং এই দশমিক সংখ্যা পদ্ধতিতে প্রতিটি সংখ্যার মধ্যে প্রতিটি অঙ্কের ওজন নির্ধারণের জন্য একটি বেস, কিউ সহ একক চিহ্নের একটি সেট ব্যবহার করা হয়। উদাহরণস্বরূপ, ষাটের ছয়টির ছয়টি ছয়টির তুলনায় কম ওজন কম। তারপরে বাইনারি সংখ্যায়ন পদ্ধতিতে আমাদের ডেসিমালটিকে বাইনারি রূপান্তর করার পাশাপাশি বাইনারি থেকে দশমিকের দিকে ফিরে যাওয়ার কিছু উপায় প্রয়োজন।

যে কোনও সংখ্যক ব্যবস্থাটি নিম্নলিখিত সম্পর্কের দ্বারা সংক্ষিপ্ত করা যেতে পারে:

এন = দ্বি কিউ

যেখানে: এন একটি বাস্তব ধনাত্মক সংখ্যা number

খ হল অঙ্ক

q হল মূল মান

এবং পূর্ণসংখ্যা (i) ধনাত্মক, নেতিবাচক বা শূন্য হতে পারে

এন = বিএন কিউএন ... বি 3 কিউ 3 + বি 2 কিউ 2 + বি 1 কি 1 + বি0 কিউ 0 + বি -1 কিউ -1 + বি -2 কিউ -2… ইত্যাদি

দশমিক সংখ্যা পদ্ধতি

দশমিক, বেস -10 (ডেন) বা ডেনারি সংখ্যা পদ্ধতিতে প্রতিটি পূর্ণসংখ্যার কলামের একক, দশক, শত, হাজার, ইত্যাদির মান থাকে যখন আমরা সংখ্যাকে ডান থেকে বামে অগ্রসর করি। গাণিতিকভাবে এই মানগুলি 100, 101, 102, 103 ইত্যাদি হিসাবে লেখা হয়। তারপর দশমিক বিন্দুর বামে প্রতিটি অবস্থান 10-এর বর্ধিত ধনাত্মক শক্তি নির্দেশ করে। একইভাবে, ভগ্নাংশের সংখ্যার জন্য সংখ্যার ওজন আরও নেতিবাচক হয়ে ওঠে যখন আমরা চলেছি বাম থেকে ডান, 10-1, 10-2, 10-3 ইত্যাদি

Similar questions