History, asked by arghasengupta07, 3 months ago

সমুদ্র গুপ্তের উত্তর ভারত বিজয় ও দক্ষিণ ভারত বিজয় নীতির মধ্যে কী তফাৎ লক্ষ্য করা যায়?​

Answers

Answered by avni2687
4

Answer:

সমুদ্রগুপ্ত (গুপ্ত লিপি: সা-মু-ড্র-গু-পিটিএ, আরসি (৩ 350০-৩75 CE খ্রিস্টাব্দ)) প্রাচীন ভারতের গুপ্ত সাম্রাজ্যের একজন শাসক ছিলেন। তার রাজবংশের রাজনৈতিক শক্তি প্রসারিত।

এলাহাবাদ স্তম্ভ শিলালিপি, তাঁর দরবার হরিশেনার দ্বারা রচিত একটি প্রশস্তি (শ্রুতিমধুর), তাকে ব্যাপক সামরিক বিজয়ের কৃতিত্ব দেয়। এটি সূচিত করে যে তিনি উত্তর ভারতের বেশ কয়েকটি রাজাকে পরাজিত করেছিলেন এবং তাদের অঞ্চলগুলি তাঁর সাম্রাজ্যের সাথে সংযুক্ত করেছিলেন। তিনি ভারতের দক্ষিণ-পূর্ব উপকূলেও অগ্রসর হয়ে পল্লভাক্কোডম পর্যন্ত অগ্রসর হন। এ ছাড়াও তিনি বেশ কয়েকটি সীমান্ত রাজ্য এবং উপজাতি অভিজাতদের পরাধীন করেছিলেন। তাঁর সাম্রাজ্য পশ্চিমে রবি নদী থেকে পূর্বের ব্রহ্মপুত্র নদ এবং উত্তরে হিমালয় পাদদেশ থেকে দক্ষিণ-পশ্চিমের মধ্য ভার পর্যন্ত বিস্তৃত ছিল; দক্ষিণ-পূর্ব উপকূলের বেশ কয়েকটি শাসক ছিলেন তাঁর শাখা নদী।

সমুদ্রগুপ্ত তাঁর সাম্রাজ্যের সার্বভৌমত্ব প্রমাণের জন্য অশ্বমেধ ত্যাগ করেছিলেন এবং তাঁর মুদ্রা অনুসারে অপরাজিত থেকে যান। তাঁর সোনার মুদ্রা এবং শিলালিপিগুলি বোঝায় যে তিনি একজন দক্ষ কবি ছিলেন এবং সংগীতও বাজিয়েছিলেন। তাঁর সম্প্রসারণবাদী নীতিটি দ্বিতীয় পুত্র চন্দ্রগুপ্ত দ্বারা অব্যাহত ছিল।

আশা করি ওটা তোমাকে সাহায্য করবে..!

Answered by amikkr
0

সমুদ্র গুপ্তের উত্তর ভারত বিজয় ও দক্ষিণ ভারত বিজয় নীতির মধ্যে যে মূল তফাৎ লক্ষ্য করা যায় তা হল-

  • সমুদ্রগুপ্ত প্রাচীন ভারতের গুপ্ত সাম্রাজ্যের একজন শাসক ছিলেন। তিনি দক্ষিন ভারত জয়ের ক্ষেত্রে গ্রহণ-পরিমোক্ষ-অনুগ্রহ নীতি গ্রহণ করেছিলেন  উত্তর ভারত জয়ের উনমূল নীতি গ্রহণ করেছেন‌‌‌‌‌‌‍‌ ।  তিনি সর্বপ্রথম উত্তর ভারতে অভিযান চালান।  তিনি পাঞ্জাব, মধ্য ভারতের কিছু অংশ, উত্তরপ্রদেশ, বাংলাদেশের দক্ষিন- পশ্চিম অঞ্চলের রাজা নাগসেন, চন্দ্রবর্মণ, নন্দী, রুদ্রাদেব, বলবর্মণ, নাগদত্ত, মতিল দের পরাজিত করে অঞ্চল গুলি দখল করেন। সমুদ্রগুপ্ত ঐ অঞ্চলে প্রত্যক্ষ শাসন প্রবর্তন করেন।
  • উত্তর ভারত দখলের শেষে তিনি দক্ষিন ভারতের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেন। তিনি যুদ্ধে বেশ কিছু উল্লেখ যোগ্য রাজা যেমন হস্তি বর্মণ, নীল রাজ, অগ্রসেন, ধনঞ্জয়, মহেন্দ্র, ব্যাঘ্ররাজ প্রমুখ কে পরাজিত করেন। কিন্তু তিনি তাদের রাজ্যকে নিজের রাজ্যে অন্তর্ভুক্ত করেননি। বরং ফিরিয়ে দিয়েছিলেন। এই নীতি অনুযায়ী তিনি রাজাদের বলপূর্বক বন্দি করেন পড়ে, মোক্ষ অর্থাৎ মুক্তি দেন। এবং শত্রুকে অনুগ্রহ দান করেন কিন্তু কখনই সার্বভৌমতা দান করেননি।

#SPJ3

Similar questions