History, asked by sakilratul09096, 3 months ago

বঙ্গবন্ধুর, "শেখ মুজিবুর রহমান " নামটি রাখেন কে??​

Answers

Answered by Anonymous
48

শেখ মুজিবুর রহমান (বাংলা: শেখ মুজিবুর রহমান; ১ March মার্চ 1920 - 15 আগস্ট 1975) শেখ মুজিব বা খালি মুজিবের সংক্ষিপ্ত হয়ে একজন বাংলাদেশী রাজনীতিবিদ ও রাজনীতিবিদ ছিলেন। তাকে বাংলাদেশের "জাতির পিতা" বলা হয়। তিনি বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি এবং পরে ১৯ 1971 1971 সালের ১ April এপ্রিল থেকে ১৯ from৫ সালের ১৫ আগস্ট তাঁর হত্যাকাণ্ড পর্যন্ত বাংলাদেশের প্রধানমন্ত্রী হিসাবে দায়িত্ব পালন করেছিলেন। [১] তিনি বাংলাদেশের স্বাধীনতার পেছনে চালিকা শক্তি হিসাবে বিবেচিত হন। তিনি বাংলাদেশের জনগণের কাছে "বঙ্গবন্ধু" (বঙ্গবন্ধু "বাংলার বন্ধু") উপাধিতে জনপ্রিয়। তিনি একটি শীর্ষস্থানীয় ব্যক্তিত্ব হয়ে ওঠেন এবং ১৯৪৯ সালে পাকিস্তানের পূর্ব পাকিস্তান ভিত্তিক রাজনৈতিক দল হিসাবে প্রতিষ্ঠিত আওয়ামী লীগের নেতা। পূর্ব পাকিস্তানের রাজনৈতিক স্বায়ত্তশাসন অর্জনের প্রয়াস এবং পরে ১৯ 1971১ সালে বাংলাদেশ মুক্তি আন্দোলন এবং বাংলাদেশ মুক্তিযুদ্ধের পেছনের কেন্দ্রীয় ব্যক্তিত্ব হিসাবে মুজিবকে অন্যতম গুরুত্বপূর্ণ ব্যক্তিত্ব হিসাবে কৃতিত্ব দেওয়া হয়। সুতরাং, তাকে "জাতির জনক" বা "জাতির পিতা" হিসাবে গণ্য করা হয় ( জাতির জাণোক বা জাতির পিতা, উভয় অর্থ "জাতির পিতা")) তাঁর কন্যা শেখ হাসিনা আওয়ামী লীগের বর্তমান নেতা এবং বাংলাদেশের প্রধানমন্ত্রীও।

 <marquee behaviour-move> <font color="fushsia"> <h1>স্নেহাসিস</ ht> </marquee>

Attachments:
Answered by barkinkar
0

বঙ্গবন্ধুর, "শেখ মুজিবুর রহমান " নামটি রাখেন শেখ আব্দুল মজিদ

আরও তথ্য :

  • শেখ মুজিবুর রহমান ছিলেন রাজনৈতিক নেতা এবং বাংলাদেশের প্রতিষ্ঠাতা।

  • আওয়ামী লীগের নেতৃত্বে তিনি বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি এবং পরে প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করে।

  • তাকে বঙ্গবন্ধুও বলা হয়। 1940 সালে অল ইন্ডিয়া স্টুডেন্টস ফেডারেশনে যোগদানের পর মুজিবের রাজনৈতিক কর্মকাণ্ড শুরু হয়।

  • তিনি আইন নিয়ে পড়ার জন্য তৎকালীন কলকাতায় ইসলামিয়া কলেজে ভর্তি হন এবং সেখানে ছাত্র রাজনীতিতে প্রবেশ করেন।

  • তিনি 1943 সালে বেঙ্গল মুসলিম লীগে যোগদান করেন।

  • ভারত এবং পাকিস্তানের বিভাজনের পর বর্তমান বাংলাদেশের (তৎকালীন পূর্ব পাকিস্তান) ঢাকা কলেজে আইন নিয়ে পড়ার জন্য তিনি ভর্তি হন। এবং সেখানে পূর্ব পাকিস্তান মুসলিম লীগ প্রতিষ্ঠা করেন।

  • পরবর্তীকালে যখন 1949-সালে পাকিস্থান সরকার ঘোষণা করে যে উর্দু আনুষ্ঠানিকভাবে পাকিস্তানের রাষ্ট্রভাষা হবে তখন মুজিবর রহমান এর তীব্র বিরোধিতা করেন।

  • এবং পূর্ব পাকিস্তানের সাধারণ বাংলাভাষী জনগণও সরকারের এই সিদ্ধান্তে ক্ষুব্ধ হয়। এবং আন্দোলন শুরু করে এবং সেই আন্দোলনের প্রধান নেতা হয়ে ওঠেন শেখ মুজিবুর রহমান

  • পরবর্তীকালে শেখ মুজিবর রহমানের নেতৃত্বে সেই আন্দোলন সফল হয় এবং তিনি পাকিস্তান থেকে পূর্ব পাকিস্তান আলাদা করে বাংলাদেশ নামকরণ করেন। এইভাবে তিনি বাংলাদেশ প্রতিষ্ঠা করেন।

#SPJ3

Similar questions