Political Science, asked by giribudhiram9, 3 months ago

মিশ্ৰ অৰ্থনীতি কি ?​

Answers

Answered by freefirepros1
2

Answer:

অৰ্থব্যৱস্থা (ইংৰাজী: Economy) বুলিলে কোনো দেশ বা তেনে এলেকাৰ শ্ৰমিক, ভূমি বা সম্পদৰ ব্যৱস্থাপনৰ কথা বুজা যায়। ই স্থানখনৰ উৎপাদৰ উৎপাদনশীলতা, বাণিজ্য, বিতৰণ, আৰু উপভোক্তাকো সামৰি লয়।

সকলো দেশৰে কিছুমান আৰ্থিক সমস্যা থাকে। সেইবোৰ সমাধান কৰাৰ উদ্দেশ্যে, বিভিন্ন অৰ্থব্যৱস্থা গ্ৰহণ কৰা হয়। এই অৰ্থব্যৱস্থা প্ৰধানকৈ দুই প্ৰকাৰৰ: ধনতন্ত্ৰ বা পুঁজিবাদী অৰ্থব্যৱস্থা (Capitalism) আৰু সমাজবাদ (Socialism)। ইয়াৰিও সাম্প্ৰতিক সময়ত আৰু এক তৃতীয় ব্যৱস্থা উদ্ভাৱন কৰা হৈছে যাক কোৱা হয় মিশ্ৰ অৰ্থব্যৱস্থা বা মিশ্ৰিত অৰ্থনীতি (Mixed Economy)।

Answered by dualadmire
0
  • মিশরের অর্থনীতি একটি অত্যন্ত কেন্দ্রীভূত অর্থনীতি ছিল, রাষ্ট্রপতি গামাল আবদেল নাসেরের (১৯৫৪-১৯৭০) অধীনে আমদানি প্রতিস্থাপনের উপর মনোনিবেশ করত। প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ এল-সিসির (২০১৪-বর্তমান) শাসনামলে অর্থনীতি মিশরের ২০৩০ সালের দৃষ্টিভঙ্গি অনুসরণ করে। মিশরের অর্থনীতিতে বৈচিত্র্য আনার লক্ষ্যে এই নীতি গ্রহণ করা হয়েছে। নামমাত্র জিডিপি সম্পর্কিত নাইজেরিয়ার পরে দেশটির অর্থনীতি আফ্রিকায় দ্বিতীয় বৃহত্তম হয়ে ওঠে, যা মধ্যপ্রাচ্যের ষষ্ঠ বৃহত্তম এবং ২০২১ সালের হিসাবে বিশ্বব্যাপী র ্যাঙ্কিংয়ে ৩৬ তম।
  • ২০-এর দশকে কাঠামোগত সংস্কারের গতি (আর্থিক ও আর্থিক নীতি, কর, বেসরকারীকরণ এবং নতুন ব্যবসায়িক আইন সহ) মিশরকে আরও বাজারমুখী অর্থনীতির দিকে এগিয়ে যেতে সহায়তা করে এবং বিদেশী বিনিয়োগ বৃদ্ধি করতে প্ররোচিত করে। সংস্কার এবং নীতিগুলি সামষ্টিক অর্থনৈতিক বার্ষিক প্রবৃদ্ধির ফলাফলকে শক্তিশালী করেছে। মিশরের অর্থনীতি সুস্থ হওয়ার সাথে সাথে বেকারত্ব এবং দারিদ্র্যের মতো অন্যান্য বিশিষ্ট বিষয়গুলি উল্লেখযোগ্যভাবে হ্রাস পেতে শুরু করে

Similar questions