Science, asked by enfildroyel6, 2 months ago

মৃতদেহ থেকে উপাদান মুক্ত করে​

Answers

Answered by ashamahato07
2

Answer:

i think your question answer is mithen....

Answered by Rameshjangid
0

Answer:

এদের আরেক নাম হিউমাস। ১। বিয়োজক কী? উত্তর : পরজীবী যেসব অণুজীব মৃতদেহ থেকে খাদ্য গ্রহণ করে এবং মৃতদেহকে বিয়োজিত করে সরল জৈব যৌগে পরিণত করে তাদের বিয়োজক বলা হয়।

Explanation:

Step : 1বাস্তুতন্ত্রের উপাদানগুলোর মধ্যে জীব উপাদান সবচেয়ে বৈচিত্র্যময়। উৎপাদক, খাদক ও বিয়োজক—এই তিন প্রকার উপাদান নিয়ে জীব উপাদান গঠিত।

Step : 2সবুজ উদ্ভিদ সূর্যালোকের উপস্থিতিতে সালোকসংশ্লেষণ প্রক্রিয়ায় শর্করা তৈরি করে আর উপজাত হিসেবে অক্সিজেন নির্গত করে। অর্থাৎ উৎপাদক হলো সবুজ উদ্ভিদগুলো। এরা নিজেরাই নিজের খাবার তৈরি করতে পারে বলে অন্য জীবের ওপর এদের নির্ভর করতে হয় না। তাই এদের স্বভোজী উদ্ভিদ বলা হয়।

Step : 3প্রাণীরা খাদ্যের জন্য কোনো না কোনোভাবে উদ্ভিদের ওপর নির্ভরশীল। যারা সরাসরি উদ্ভিদ থেকে খাদ্য গ্রহণ করে, তারা তৃণভোজী। এদের প্রথম শ্রেণির খাদকও বলা হয়। যেমন—গরু, ছাগল, হরিণ ইত্যাদি। এ ছাড়া দ্বিতীয় স্তরের খাদক, তৃতীয় স্তরের খাদক এবং সর্বোচ্চ খাদকও রয়েছে। তবে কখনো কখনো কিছু প্রাণী একাই বিভিন্ন স্তরের খাদকের ভূমিকা পালন করে। যেমন— মানুষ একই সঙ্গে মাংসাশী ও তৃণভোজী। অন্যদিকে যারা উদ্ভিদ ও প্রাণীর বর্জ্য এবং মৃতদেহ থেকে খাদ্য গ্রহণ করে এবং এসব বর্জ্যকে বিয়োজিত করে মাটি বা পানির সঙ্গে মিশিয়ে ফেলে, তাদের বিয়োজক বলা হয়। যেমন—ছত্রাক, ব্যাকটেরিয়া, আণুবীক্ষণিক জীব।

Step : 4এবার আসা যাক বাস্তুতন্ত্রের ভৌত উপাদান নিয়ে। পরিবেশে বিদ্যমান তাপমাত্রা, সূর্যালোকের পরিমাণ, বায়ুচাপ, বায়ুপ্রবাহ, জলীয় বাষ্পের পরিমাণ, জলবায়ু—এসব হলো বাস্তুতন্ত্রের ভৌত উপাদান। বাস্তুতন্ত্রের সব জড় উপাদান আবার দুই ভাগে বিভক্ত—জৈব ও অজৈব। মাটি, পানি, বায়ুতে থাকা কিছু গ্যাসীয় পদার্থ কোনো জীবদেহ থেকে আসেনি। বরং জীবের সৃষ্টির আগেই পরিবেশে বিদ্যমান ছিল। তাই এদের বাস্তুতন্ত্রের অজৈব উপাদান বলা হয়; যেমন— ক্যালসিয়াম, পটাসিয়াম, লোহা ইত্যাদি। কিন্তু উদ্ভিদ ও প্রাণীর বর্জ্য বা মৃতদেহ থেকে যেসব উপাদান বাস্তুতন্ত্রে যোগ হয়েছে, তারা বাস্তুতন্ত্রের জৈব উপাদান। এদের আরেক নাম হিউমাস।

To learn more about similar question visit:https://brainly.in/question/28076140?referrer=searchResults

https://brainly.in/question/29745341?referrer=searchResults

#SPJ3

Similar questions