Political Science, asked by anima9674, 2 months ago

প্রতিবেদন: গাছ কাটার বিরুদ্ধে এলাকাবাসীর প্রতিরোধ​

Answers

Answered by SmritiSami
2

Answer:

  • হোটেল তাজ থেকে কেসি থিয়েটার পর্যন্ত ওভারব্রিজ নির্মাণের জন্য ৬০টি গাছ কেটে ফেলার সিদ্ধান্তের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে শহরের বাসিন্দা ও নেতাকর্মীরা ১৭ নম্বর সেক্টরে জড়ো হন।
  • মানুষ গাছকে জড়িয়ে ধরে, প্ল্যাকার্ড বহন করে এবং গাছ বাঁচানোর বিষয়টি তুলে ধরতে মানববন্ধন করে। সেভ 60 চিপকো মুভমেন্ট শিরোনামের এই ইভেন্টে 100 জনেরও বেশি বাসিন্দা উপস্থিত ছিলেন। সম্প্রতি পৌর কর্পোরেশনকে ৬০টি গাছ কাটার অনুমতি দিয়েছে প্রশাসন। গাছের কারণে আটকে আছে ওভারব্রিজ নির্মাণের কাজ।
  • বিক্ষোভকারীরা বলেছিলেন যে এই নির্দিষ্ট অংশে যানবাহন বেশি না হওয়ায় এ জাতীয় ওভারব্রিজ নির্মাণের প্রয়োজন নেই। বাসিন্দাদের পাশাপাশি, এনভায়রনমেন্ট সোসাইটি অফ ইন্ডিয়া, গ্লোবাল এনভায়রনমেন্ট কনসার্ন, যুব ধরতি, আর্ট অফ লিভিং, সংকল্প এবং অন্যান্য সংস্থাগুলিও বিক্ষোভে অংশ নিয়েছিল। কাটা গাছগুলোকে ঘিরে দীর্ঘ মানববন্ধন করা হয়। মানুষ দলে দলে গাছগুলোকে জড়িয়ে ধরে রাস্তার দুই পাশে ছড়িয়ে পড়ে।
  • একটি সমীক্ষার উদ্ধৃতি দিয়ে কর্মীরা বলছেন, বন উজাড় এবং খনির ফলে সম্ভবত 700 জনেরও বেশি লোক বাস্তুচ্যুত হবে এবং এই এলাকার উপজাতীয় সম্প্রদায়ের স্বাধীনতা ও জীবিকাকে হুমকির মুখে ফেলবে৷ পারসা কয়লা ব্লকটি রাজস্থান রাজ্য বিদ্যুৎ উৎপাদন নিগম লিমিটেডকে বরাদ্দ করা হয়েছে এবং কয়লা খনি বিকাশকারী-কাম-অপারেটর অপারেশনগুলি আদানি এন্টারপ্রাইজেসকে দেওয়া হয়েছে।
  • প্রতিবাদের অংশ হিসাবে, পরিবারগুলি গাছ রক্ষার জন্য পালাক্রমে বনে ক্যাম্পিং করছে। 6 এপ্রিল অনুমোদনের পর, বিখ্যাত চিপকো আন্দোলনের প্রতিধ্বনিতে এই অঞ্চলের মহিলারাও গাছকে জড়িয়ে ধরেন। কর্মীরা জানিয়েছেন, স্থানীয় প্রশাসন চাইছে যত তাড়াতাড়ি সম্ভব বিক্ষোভ বন্ধ হোক।
  • বিক্ষোভের সাথে জড়িত 10 জন স্থানীয় কর্মীর বিরুদ্ধে একটি প্রথম তথ্য প্রতিবেদন (এফআইআর) দায়ের করা হয়েছে। একজন অনুপম দত্তের অভিযোগের ভিত্তিতে 15 এপ্রিল এফআইআর নথিভুক্ত করা হয়েছিল, যিনি কর্মীরা দাবি করেন যে তিনি একজন আদানি কর্মচারী। এফআইআর অন্যদের মধ্যে জালিয়াতি, দাঙ্গা, বেআইনি সমাবেশ, আঘাত করার অভিপ্রায় এবং অপরাধমূলক ভয় দেখানোর সাথে সম্পর্কিত আইপিসির বিভাগগুলিকে আহ্বান করেছে।

#SPJ1

Similar questions