Biology, asked by jayantamondal11079, 2 months ago

গুরুমন্ডলে শিলার গলনাঙ্ক কেন বেড়ে যায়?​

Answers

Answered by shibambandyopadhyay
0

Answer:

hope it helps

Explanation:

কোনো বস্তু যে তাপমাত্রায় গলে কঠিন থেকে তরলে রূপান্তর হয়, সে তাপমাত্রাকে বস্তুর গলনাঙ্ক বলে। বস্তুকে তরলে রূপান্তর করা যায় তাপ বাড়িয়ে। চাপীয় সূত্র থেকে লক্ষ করি, V স্থির থাকলে, প্রতি T° কেলভিন তাপমাত্রা বৃদ্ধিতে চাপের 1/273 বৃদ্ধি পায়। অর্থাৎ, P=(P`÷273)×T

এখানে 0°c=273K এর জন্য P=(1/273)×273=1atm.

অর্থাৎ বলা যায় 1 atm চাপ বৃদ্ধি পাওয়া 273 কেলভিন তাপমাত্রা বৃদ্ধি পাওয়ার সমান কাজ করে।

[এখানে P`= স্বাভাবিক চাপ 1atm] । এটি দ্বারা বুঝা যায়, চাপ বাড়লে পদার্থের আনবিক দৃঢ়তা শিথীল হয়।

একটি ব্যাপার হলো, কঠিন হতে তরলে রপান্তরের সময় যেসব পদার্থের আয়তন বৃদ্ধি পায়, চাপ বাড়লে ঐই সকল পদার্থ গলনাঙ্ক বেড়ে যায়। আর যেসব পদার্থ কঠিন হতে তরলে রূপান্তরের সময় আয়তন হ্রাস পায়,চাপ বাড়ালে ঐই সকল পদার্থ গলনাঙ্ক কমে যায়।

। তাপের কোনো পরিবর্তন না করে যদি আয়তন কমাতে হয়, তবে চাপ বাড়ালে, আয়তন কমে যায়। সেখানে আর তাপ প্রদান করতে হয় না। বস্তুর গলনাঙ্ক কমে যাওয়া, মানে, বস্তুকে স্বাভাবিক অবস্থায় যে পরিমাণ তাপ দিয়ে কঠিন থেকে তরলে পরিণত করতে হতো, তার চেয়ে কম পরিমাণে তাপ প্রদান করে বস্তুকে গলিয়ে ফেলা। চাপের প্রভাবেই তার গলনাঙ্ক স্বাভাবিক অবস্থার তুলনায় কমে যায়।কেননা, চাপ দিলে বস্তুর আন্তঃআনবিক আকর্ষন বল কমে যায়, বস্তু সহজে ভাঙা সম্ভব হয়, অর্থাৎ নির্দিষ্ট চাপ প্রদান করা হলে, বস্তুর গলনে তাপ দিতে হয় না। তাই, চাপ বাড়লে গলনাঙ্ক কমে।

Similar questions