Science, asked by surajitkulu700, 2 months ago

অক্সিজেন গ্যাসের দুটি শোষকের নাম বল​

Answers

Answered by Anonymous
4

Explanation:

Aqua Regia (Latin for “royal water”) is an acidic, corrosive, and oxidative mixture of three parts concentrated hydrochloric acid (HCl) and one part concentrated nitric acid (HNO3).

Answered by sourasghotekar123
0

Answer:

অক্সিজেন শোষক হল এমন উপাদান যা রাসায়নিকভাবে তাদের আশেপাশের অক্সিজেনের সাথে বিক্রিয়া করে, এটির সাথে একত্রিত হয় এবং এটিকে পরিবেশ থেকে বাদ দেয়। লোহা, লোহা পাউডার বা আয়রন কার্বনেট আকারে, শোষকদের জন্য সবচেয়ে বেশি ব্যবহৃত উপাদান। অক্সিজেনের সাথে মিলিত হলে উভয়ই বেশ কার্যকর।

Explanation:

'অক্সিজেন শোষক' রাসায়নিক বিক্রিয়া হলেও তাদের ক্রিয়া সম্পাদন করে। এগুলিতে আয়রন পাউডার থাকে যা বাতাসের অক্সিজেনের সাথে বিক্রিয়া করে যার ফলে লোহার গুঁড়ো মরিচা পড়ে। যখন সমস্ত আয়রন পাউডার অক্সিডাইজ হয়ে যায়, তখন "অক্সিজেন শোষক" "লোড" হয় এবং শোষণকারী ক্রিয়া বন্ধ হয়ে যায়। একটি সক্রিয় শোষক থেকে অক্সিজেন সরান এবং রাসায়নিক বিক্রিয়া বন্ধ হয়ে যায়।

লোহা অক্সিডাইজ করার জন্য প্রস্তুত সবচেয়ে বহুমুখী অক্সিজেন শোষক হয়েছে। অক্সিজেনযোগ্য জৈব স্তরগুলি অক্সিজেন শোষক হিসাবে ব্যবহার করা যেতে পারে। অক্সিজেন শোষণের উদ্দেশ্যে পলিমার কাঠামোতে অক্সিডাইজযোগ্য কার্যকরী গোষ্ঠীর অন্তর্ভুক্তিও ব্যবহৃত হয়।

#SPJ2

Learn more about this topic on:

https://brainly.in/question/31062642

Similar questions