Biology, asked by soumya5432180, 2 months ago

কোষ চক্রের চারটি গুরুত্ব আলোচনা করো -​

Answers

Answered by Anonymous
7

Answer:

Friction is the force resisting the relative motion of solid surfaces, fluid layers, and material elements sliding against each other. There are several types of friction: Dry friction is a force that opposes the relative lateral motion of two solid surfaces in contact.

Answered by KailashHarjo
0

একটি কোষ বিভাজনের পর থেকে পরবর্তী কোষ বিভাজন শুরুর আগে পর্যন্ত কোষের মধ্যে যেসব পরিবর্তন ঘটনাবলী পরিলক্ষিত হয় তাকে কোষ চক্র বলে। কোষ চক্র ইন্টারফেজ ও মাইটোটিক ফেজে বিভক্ত।

ইন্টারফেজের বিভিন্ন দশা এবং গুরুত্ব :

  • G1 phase বা প্রথম বৃদ্ধি দশা : কোষ চক্রের সূচনা হয় এই দশায়, DNA সংশ্লেষণের জন্য প্রয়োজনীয় উৎসেচক ,RNA,  নিউক্লিওটাইড AMINO ACID,ATP অনুর সংশ্লেষণ ,কোষের এবং নিউক্লিয়াসের আকৃতি বৃদ্ধি ঘটে এই দশায়।
  • S phase বা সংশ্লেষ দশা: DNA অনুর প্রতিলিপিকরন ও দিতন্ত্রীকরণ সম্পন্ন, ক্রোমাটিন তন্তু গঠন, গাইনেটোকোর এর উপ একক সংশ্লেষিত হওয়া, সেন্ট্রোজোম এর বিভাজন এবং প্রতিটি ক্রোমোজোমের দুটি ক্রোমাটিডে বিভক্ত হওয়া ।
  • G2 phase বা দ্বিতীয় বৃদ্ধি দশা : বিভিন্ন প্রকার RNA অনুর (t-RNA,r-RNA,m-RNA) সংশ্লেষণ ,বেমতন্ত্র গঠনকারী প্রোটিনের সংশ্লেষণ,ATP অনুর সংশ্লেষণ ও সঞ্চয়, নিউক্লিয়াস ও সাইটোপ্লাজম এর আয়তনের বৃদ্ধি, ক্ষতিগ্রস্ত ডিএনএ অনুর মেরামতি এই দশায় লক্ষ্য করা যায়।
  • ইন্টারফেজ দশার পর কোশ M ফেজে প্রবেশ করে যা কোষ চক্রের অন্তিম পর্যায়, এই দশা ক্যারিওকাইনেসিস ও সাইটোকাইনেসিস ২ পর্যায়ে বিভক্ত।
  • ক্যারিওকাইনেসিস পর্যায়ে সিস্টার ক্রমাটিভ দুটি দুই মেরুতে এসে দুটি অপত্য  ক্রোমোজোম গঠন করে মাতৃকোষের দুই মেরুতে দুটি অপত্য নিউক্লিয়াস গঠিত হয় এবং প্রতিটি নিউক্লিয়াসের ক্রোমোজোম সংখ্যা মাতৃ কোষের ক্রোমোজোম সংখ্যার সমান হয়।
  • ওপর পর্যায়ে কোষের দুই মেরুতে উপস্থিত দুটি অপত্য নিউক্লিয়া সৃষ্টি হওয়ার পরে কোষের নিরক্ষীয় তলে কোষ-পাত সৃষ্টি হওয়ার ফলে মাতৃকোষটি দুটি অপত্যকষে বিভাজিত হয়
  • মাইটোটিক দশার পর কোষটি পুনরায় নতুন কোষ চক্রে প্রবেশ করে আকৃতিতে বড় হয় এবং বিভাজন বন্ধ হয়।

#SPJ6

Similar questions