History, asked by yahabalA, 3 months ago

সমুদ্রগুপ্তের সাম্রাজ্যবাদী নীতির মূল্যায়ন কর।​

Answers

Answered by riyaraghuwanshi57
2

Answer:

সমুদ্রগুপ্ত (রাজত্বকাল খ্রিস্টীয় ৩৩৫ – ৩৮০ অব্দ) ছিলেন গুপ্তসম্রাট প্রথম চন্দ্রগুপ্তের পুত্র, উত্তরাধিকারী এবং গুপ্ত সাম্রাজ্যের শ্রেষ্ঠ রাজা। শুধু গুপ্ত বংশেরই নন, তিনি ছিলেন ভারতীয় ইতিহাসের অন্যতম শ্রেষ্ঠ সামরিক শাসক। সম্ভবত তিনি পিতার প্রথম সন্তান ছিলেন না, কিন্তু শৌর্য ও বীর্যের কারণে প্রথম চন্দ্রগুপ্ত তাকেই উত্তরসূরি নির্বাচিত করেন। সমগ্র উত্তর ভারতকে নিজের প্রত্যক্ষ শাসনাধীনে আনেন ও দক্ষিণ ভারতের মাদ্রাজ অঞ্চল অবধি

রাজ্যসমূহকে গুপ্ত সাম্রাজ্যের করদ রাজ্যে পরিণত করেছিলেন সমুদ্রগুপ্ত। সিংহলের রাজাও তার সার্বভৌমত্ব স্বীকার করেছিলেন।

Answered by anjaliom1122
0

Answer:

সমুদ্রগুপ্ত সা-মু-দ্র-গু-পতা, আর. গ. তিনি ছিলেন প্রাচীন ভারতে গুপ্ত সাম্রাজ্যের দ্বিতীয় সম্রাট এবং ভারতের অন্যতম শক্তিশালী শাসক। তিনি গুপ্ত সম্রাট প্রথম চন্দ্রগুপ্ত এবং লিচ্ছবি রাজকুমারী কুমারদেবীর পুত্র হিসেবে তার রাজবংশের রাজনৈতিক ও সামরিক শক্তি ব্যাপকভাবে প্রসারিত করেছিলেন।

Explanation:

তার বিজয় গুপ্ত সাম্রাজ্যের সম্প্রসারণের ভিত্তি স্থাপন করেছিল, প্রাচ্য ঐতিহাসিকদের দ্বারা "ভারতের স্বর্ণযুগ" হিসেবে অভিহিত করা হয়েছে।

সমুদ্রগুপ্তের বিজয় নীতির ফলে তার রাজ্যের ব্যাপক বিস্তার ঘটে। এলাহাবাদের একটি স্তম্ভের উপর খোদিত একটি দীর্ঘ শিলালিপিতে তাঁর কৃতিত্বের স্মৃতিচারণ করা হয়েছে তাঁর দরবারের কবি হরিসেনা, যিনি এটি বিশুদ্ধ সংস্কৃতে লিখেছেন। এটি সমুদ্রগুপ্ত জয় করা লোক ও অঞ্চলের তালিকা করে। দক্ষিণপথের শাসকদের প্রতি সমুদ্রগুপ্তের নীতি ছিল নিম্নরূপ: যখন দক্ষিণপথের শাসকদের কথা আসে, তখন সমুদ্রগুপ্ত তাদের প্রতি আজ্ঞাবহ মনোভাব রাখেন। সমুদ্রগুপ্তের কাছে পরাজিত হওয়ার পর বারোজন শাসক তাঁর কাছে আত্মসমর্পণ করেন। এরপর তিনি তাদের সকলের উপর নিয়ন্ত্রণ ত্যাগ করেন। তার সাম্রাজ্য পশ্চিমে রাভি নদী থেকে পূর্বে ব্রহ্মপুত্র নদী পর্যন্ত এবং উত্তরে হিমালয়ের পাদদেশ থেকে দক্ষিণ-পশ্চিমে মধ্য ভারত পর্যন্ত বিস্তৃত ছিল; তার উপনদীগুলি দক্ষিণ-পূর্ব উপকূল বরাবর বেশ কয়েকটি শাসককে অন্তর্ভুক্ত করেছিল।

Similar questions