৫।
উপমেয়, উপমান, সাধারণ ধর্ম ও সাদৃশ্যমূলক শব্দ কাকে বলে ? অর্থালংকারের ক্ষেত্রে এগুলির
গুরুত্ব উপযুক্ত দৃষ্টান্তের সাহায্যে বুঝিয়ে দাও।
Answers
সাদৃশ্য, পার্থক্যের সাথে মিল, অর্থের মধ্যে, বিভিন্ন ধরণের চিন্তাভাবনা এবং বাস্তবতার মধ্যে। সাদৃশ্য তত্ত্বের মূলত এরিস্টটলের তিনটি প্রধান অংশ থেকেই উদ্ভূত: অর্থের সাদৃশ্য, উপমা চিন্তাভাবনা এবং সত্তার উপমা। * প্লেটোতে কিছু পূর্বসূরি ছিল, যেখানে ফর্মগুলির নাম এবং অংশীদারি জিনিসগুলির নাম একই তবে অর্থের সাথে পৃথক, এবং 'সত্তা' ধারণার সাথে আমরা যা বলছি তার সাথে পৃথক বলা হয়, উদাহরণস্বরূপ শারীরিক বিষয়গুলির বিরুদ্ধে ফর্মগুলি ( সোফিস্ট)। দর্শনের একীকরণ এবং সমস্যা সমাধানের জন্য তিনটি উপাদানের পদ্ধতিগত ব্যবহার হ'ল, অ্যারিস্টটলের আবিষ্কারের সাথে এই ধারণাটিও রয়েছে যে * রূপক একটি উপমা প্রজাতি। এরিস্টটল পরবর্তীতে কারণ, চিহ্ন, লক্ষণ এবং উপস্থাপনা (চিকিত্সা দক্ষতা, চিকিত্সা সরবরাহ; টুপি / মাথার আবরণ, টুপি / ছবি) এর ভিত্তিতে অনুপাতের উপমা বলে অভিহিত করেছেন, এ: বি :: সি : ডি; যেখানে সাধারণ অন্তর্নিহিত শিকারী অর্থ সম্পর্কিত হয় (সরবরাহিত খাদ্য;
সরবরাহকৃত অর্থায়ন), তবে অর্থ হিসাবে এটির মতো নয় যেমন এটি গাণিতিক অনুপাত 4: 8 :: 8: 16 (এক অর্ধেক)। দুটি ধরণের আছে:
যথাযথ আনুপাতিকতা (একটি মধ্যযুগীয় শিরোনাম), যেমন এই জুটি, 'অ্যাসপিরিন তার মাথা ব্যথা উপশম করেছে ",' জোরগুলি গ্যারিসনকে মুক্তি দিয়েছে ', এবং রূপক যেমন' জোভ ভোরের দিকে গোলাপী রশ্মি বুনেছিল 'বনাম' কৃষক গম বপন করেছিলেন। মাঠে'.
উপমাটির দুটি প্রধান ব্যবহার ছিল অ্যারিস্টটলের বলে যে দশটি বিভাগে প্রদর্শিত হওয়া 'পদার্থ' পদার্থের জন্য প্রাথমিক জ্ঞানের সাথে সাদৃশ্যপূর্ণ। সুতরাং আমরা যে বোধের সাথে মানুষের উপস্থিতি বোধ করি তা বোঝার আগে এবং তার বোধের আগে আমরা তার ওজন, উচ্চতা বা রঙের উপস্থিতি বলতে পারি। অ্যারিস্টটল সুস্পষ্টভাবে ধারণ করেছিলেন যে যেহেতু ধারণাগুলি জিনিসগুলি থেকে বিমূর্ততা এবং শব্দের অর্থ, তাই অর্থের সাদৃশ্যটি সাদৃশ্যকে সন্ধান করে। আনুপাতিকতার দ্বিতীয় প্রধান ব্যবহার হ'ল 'বিষয় / রূপ' এবং 'আইন / সামর্থ্য' পার্থক্যের রূপান্তর এবং এর মতো এবং 'কারণ' (আনুষ্ঠানিক, দক্ষ, উপাদান এবং চূড়ান্ত) সংবেদনগুলি বিভিন্ন জায়গায় প্রাসঙ্গিক ক্ষেত্রে প্রকৃতির দর্শন,
* রূপক এবং নৈতিক তত্ত্ব, সুতরাং উদাহরণস্বরূপ, বলা হয় যে স্বর্ণটি পেরিক্স এবং মাংস এবং হাড়ের মূর্তিটির সক্রেটিসের কারণ হিসাবে তৈরি হয়েছিল of পোস্টেরিয়র অ্যানালিটিক্সে এইভাবে। একটি বিক্ষোভের প্রাথমিক ভিত্তিগুলি উপসংহারের কারণ হিসাবে বলা হয় এবং নৌকা তৈরির ক্ষেত্রে কাঠই নৌকার উপাদান ছিল।
একইভাবে, ১৩ শতকে অ্যালবার্ট দ্য গ্রেট এবং টমাস * অ্যাকুইনাসের অ্যারিস্টটলের পুনঃ আবিষ্কার এবং তার ধারণাগুলির সাথে অভিযোজনের সাথে, তিনটি ক্ষেত্রেই সাদৃশ্য অর্থ, চিন্তাভাবনা এবং সত্তা, একটি সাধারণ এবং মৌলিক তত্ত্ব হয়ে ওঠে যা গ্রহণ করেছিল প্রাণীর সাথে সম্পর্কের আলোচনায় বিশেষ বিকাশ
* Godশ্বর (প্রাকৃতিক ধর্মতত্ত্ব দেখুন)। অ্যাকুইনাস মূলত প্লিটিনাস এবং প্রোক্লাস থেকে 'অংশগ্রহনের' একটি প্লাটোনিক এবং নিউপ্লাটোনিক ধারণাটি রূপান্তর করেছিলেন যা একটি অ্যারিস্টটলীয় রূপক প্রসঙ্গে কাজ করার জন্য, এই প্রাণীটির সত্তা Godশ্বরের সত্তায় অংশীদার হওয়ার বিষয়টি বোঝাতে পার্থক্যটি ছিল (1) ) প্রাণীর সত্তা তার নিজস্ব তবে ক্রমাগত divineশিক কার্যকারণে এবং (২) itelyশ্বরের অসীম পূর্ণতা প্রতিফলিত করে। অনেকগুলি উদ্ধৃতি সহ এই ধারণাগুলির ইতিহাসের জন্য, ল্যাটকেন্স দেখুন।
সুতরাং, উপমাটি ধর্মীয় বক্তৃতার মুখোমুখি দ্বিধাদ্বন্দ্বের সমাধান হিসাবে এসেছে - আমরা যদি প্রাণীদের জন্য শব্দগুলি একই অর্থে Godশ্বরের ক্ষেত্রে প্রয়োগ করি তবে আলোচনাটি কেবল নৃতাত্ত্বিক এবং মিথ্যা হবে, তবে শব্দগুলি কেবল নিখরচায় (অর্থ সম্পর্কিত নয়) তারপরে আলোচনাটি অবর্ণনীয় এবং অর্থহীন met এমন একটি সমাধান রূপক, প্রকৃতির দর্শন এবং '' ভাষার দর্শনের ক্ষেত্রে অভিযোজিত, ধর্মের পক্ষে প্রথম নয়।
অংশ নেওয়া সত্তার নিজস্ব মতবাদ আবিষ্কার করার পাশাপাশি, অ্যাকিনাস, অ্যাভিসেনার বিরোধিতা করে, জীবের মধ্যে উপস্থিতি এবং অস্তিত্বের মধ্যে একটি সত্য পার্থক্য এবং suchশ্বরের মধ্যে এইরকম পার্থক্যের অস্তিত্বের পক্ষে যুক্তি দিয়েছিলেন। অ্যাকুইনাসের জন্য, অস্তিত্ব সক্ষমতা (যা এটি-ই) জগতের ক্ষমতার পরিপূরক হিসাবে এবং তাই শক্তি হিসাবে কাজ হিসাবে সম্পর্কিত। তার পক্ষে ক্ষমতার সাথে কাজ হিসাবে যা কিছু সম্পর্কিত তা এ থেকে সত্যই পৃথক। Inশ্বরের মধ্যে সামর্থ্যের সাথে পরিপূর্ণতার কোনও সম্পর্ক নেই, এবং এইভাবে সারাংশ এবং অস্তিত্বের প্রকৃত পার্থক্য নেই।