Sociology, asked by karinaburagohain, 2 months ago

ভূমিকা আৰু প্ৰস্থিতিৰ ওপৰত এটি টোকা লিখা।​

Answers

Answered by mpv12pk024
0

Answer:

একটি ভূমিকা (ও ভূমিকা বা সামাজিক ভূমিকা) হল সংযুক্ত আচরণ, অধিকার, বাধ্যবাধকতা, বিশ্বাস এবং নিয়মগুলির একটি সেট যা একটি সামাজিক পরিস্থিতিতে মানুষের দ্বারা ধারণা করা হয়। এটি একটি প্রত্যাশিত বা বিনামূল্যে বা ক্রমাগত পরিবর্তনশীল আচরণ এবং একটি প্রদত্ত ব্যক্তিগত সামাজিক অবস্থান বা সামাজিক অবস্থান থাকতে পারে। এটি সমাজের কার্যকারিতাবাদী এবং মিথস্ক্রিয়াবাদী বোঝার জন্য অত্যাবশ্যক। সামাজিক ভূমিকা তত্ত্ব সামাজিক আচরণ সম্পর্কে নিম্নলিখিত পোষণ করে:

  • সমাজে শ্রমের বিভাজন ভিন্ন ভিন্ন বিশেষায়িত অবস্থানের মধ্যে মিথস্ক্রিয়া রূপ নেয়, যাকে আমরা ভূমিকা বলি।
  • সামাজিক ভূমিকাগুলির মধ্যে উপযুক্ত এবং অনুমোদিত আচরণ এবং ক্রিয়াকলাপগুলি অন্তর্ভুক্ত থাকে যা একটি গোষ্ঠীতে পুনরাবৃত্তি হয়, সামাজিক নিয়ম দ্বারা পরিচালিত, যা সাধারণত পরিচিত এবং তাই এই ভূমিকাগুলিতে উপযুক্ত আচরণের প্রত্যাশা নির্ধারণ করে, যা সমাজে একজন ব্যক্তির স্থানকে আরও ব্যাখ্যা করে।
  • ভূমিকা ব্যক্তিদের দ্বারা দখল করা হয়, যাদেরকে অভিনেতা বলা হয়।
  • যখন ব্যক্তিরা একটি সামাজিক ভূমিকা অনুমোদন করে (অর্থাৎ, তারা ভূমিকাটিকে বৈধ এবং গঠনমূলক বলে মনে করে), তখন তারা ভূমিকার নিয়ম মেনে চলার জন্য খরচ বহন করবে এবং যারা ভূমিকার নিয়ম লঙ্ঘন করে তাদের শাস্তি দেওয়ার জন্যও খরচ বহন করবে।
  • পরিবর্তিত অবস্থা একটি সামাজিক ভূমিকাকে সেকেলে বা অবৈধ করতে পারে, এই ক্ষেত্রে সামাজিক চাপ ভূমিকা পরিবর্তনের দিকে নিয়ে যেতে পারে।
  • পুরস্কার এবং শাস্তির প্রত্যাশা, সেইসাথে সামাজিকভাবে আচরণ করার সন্তুষ্টি, কেন এজেন্টরা ভূমিকার প্রয়োজনীয়তা মেনে চলে তার জন্য দায়ী।

Explanation:

I hope it helps please mark me as brainliest

please dont delete my answer

Similar questions