History, asked by chaitanyad35, 2 months ago

রাগবি খেলা কী?এই খেলা প্রথম কোথায় শুরু হয়?​

Answers

Answered by MehjabinBTS
2

Answer:

রাগবি ফুটবল (ইংরেজি: Rugby football) এক ধরনের দলগত ক্রীড়া যা বিশ্বের সর্বত্র কম-বেশি খেলা হয়ে থাকে। যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, আয়ারল্যান্ড, ইতালি, ফ্রান্স, দক্ষিণ আফ্রিকা, আর্জেন্টিনা, জাপান, যুক্তরাষ্ট্র, কানাডা, প্রশান্ত মহাসাগরীয় দ্বীপপুঞ্জসহ শতাধিক দেশের ক্রীড়াপ্রেমী জনগণ এতে অংশগ্রহণ করেন। এটি বিশ্বের প্রথমদিককার ডিম্বাকৃতির বল যা ফুটবলের ন্যায়। সচরাচর একে রাগবি নামেই অভিহিত করা হয়। দু'টি দল একে-অপরের বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতায় লিপ্ত হয়ে সর্বাধিকসংখ্যক পয়েন্ট সংগ্রহের চেষ্টা চালায়। একজন খেলোয়াড় বল হাতে দৌড়ে যায় ও বলটিকে সহ-খেলোয়াড়ের কাছে দেয়ার উদ্দেশ্যে পেছনে দিতে হয়। কিন্তু সম্মুখে দিতে গেলে লাথি মেরে দিতে হয়। খেলার নিয়ম-কানুন প্রবর্তন ও সুষ্ঠুভাবে খেলা পরিচালনার স্বার্থে ইন্টারন্যাশনাল রাগবি বোর্ড ১৮৮৬ সালে প্রতিষ্ঠিত হয়।

Answered by km326839gmail
0

একটি দল অপর দলের গোললাইনের সীমানায় বল স্পর্শ করলে দলটি পাঁচ পয়েন্ট পাবে।একে বলা হয় Try.

সামনের দিকে পাস দেয়া যাবে না। পেছনের সতীর্থ খেলোয়াড়কে পাস দিতে হবে।

বলকে হাত দিয়ে ধরে বা কিকের মাধ্যমে সামনে নেয়া যাবে। বল বহনকারী খেলোয়াড়কে ট্যাকল করা যাবে। ট্যাকল অর্থ তাকে বিধিসম্মতভাবে বাধা দেয়া বা মাটিতে ফেলা যাবে। বিধিভঙ্গের কারনে রেফারী স্ক্রাম অথবা পেনাল্টি কিকের নির্দেশ দেন। পেনাল্টি কিকটি গোলবারের মধ্যদিয়ে নিতে সমর্থ হলে কিকার দল তিন পয়েন্ট পাবে।

Try স্কোরের পর দলটি একটি বোনাস কিক পাবে। যেখানে Try স্কোর হয়েছে সে স্থান বরাবর মাঠের ভিতরে যেকোন স্থান থেকে কিকটি নেয়া যাবে। একটি দলে ১৫ জন করে মাঠ খেলোয়াড় থাকে। তবে ১২,১০ ও ৭ এর ভার্সন রয়েছে।আন্তর্জাতিক ম্যাচগুলো ৪০+১০+৪০ মিনিট খেলা হয়ে থাকে।

বিস্তারিত জানা যাবে: irb laws 2011ওয়েব সাইট ভিজিট করলে।

সাধারণ নিয়মগুলো জানা থাকলে খেলাটি আপনার নিকট উপভোগ্য হবে আশা করছি।

Similar questions