History, asked by surpriyanka944, 2 months ago

পলাশীর লুন্ঠন বলতে কী বোঝায়?​

Answers

Answered by Mahiramaya
3

Answer:

পলাশির যুদ্ধে জয় লাভের পর ইস্ট ইন্ডিয়া কোম্পানি ভারতের টাকা আর সম্পদকে দু-হাত ভরে ভারত থেকে নিজের দেশ ইংলেন্ডে পাচার করেছিল।তাই এই ঘটনাকে অনেকে লুন্ঠন বলে উল্লেখ করেছেন।

Answered by dualadmire
0
  • যুদ্ধের পরবর্তী ঘটনা বলীর কথা জানার সাথে সাথে ইংরেজ নৌবাহিনী এবং সেনাবাহিনী প্রত্যেকে ২,৭৫,০০০ £ (আজ প্রায় £৩২ মিলিয়ন) শ্রদ্ধা নিবেদন করেছে। ১৭৫৭ থেকে ১৭৬০ সালের মধ্যে জাফরের কাছ থেকে প্রতি বছর ৩মিলিয়ন (প্রায় £৩০৮ মিলিয়ন) £ বাংলায় সিরাজ উদ-দৌলাহকে সরিয়ে নিয়ে যায়।
  • ১৭৫৭ সালের ২৩ জুন বাংলার পালশিতে অনুষ্ঠিত একটি বড় যুদ্ধ ছিল প্লাসির যুদ্ধ। এটি বাংলার নবাব এবং তার ফরাসি মিত্রদের বিরুদ্ধে একটি গুরুত্বপূর্ণ ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানির জয় ছিল। যুদ্ধটি ছিল বাংলার শেষ স্বাধীন নবাব সিরাজ উদ-দৌলা এবং ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানির মধ্যে।
  • প্রাথমিক কারণ ছিল ইংরেজ এবং মীর কাসিমের মধ্যে দ্বন্দ্ব। মীর কাসিম একজন স্বাধীন শাসক ছিলেন এবং সমস্ত নবাবদের মধ্যে সবচেয়ে শক্তিশালী এবং সক্ষম ছিলেন। যুদ্ধের ফলাফল - প্লাসির যুদ্ধ ২৩ জুন ১৭৫৭ সালে বাংলার নবাব এবং তার ফরাসি মিত্রদের বিরুদ্ধে ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানির একটি নির্ণায়ক বিজয় ছিল।

Similar questions