History, asked by anshuguin738, 1 month ago

ঔরঙ্গজেবের মৃত্যুর পর কোন কোন বিদেশি শক্তি মুঘল সাম্রাজ্যে আক্রমণ করেন​

Answers

Answered by sourasghotekar123
0

Answer:

আওরঙ্গজেবের মৃত্যুর পর খ্রি. 1707 খ্রিস্টাব্দে, তার তিন পুত্র - মুয়াজ্জাম (কাবুলের গভর্নর), মুহাম্মদ কাম বক্স (দাক্ষিণাত্যের গভর্নর) এবং মুহাম্মদ আজম শাহ (গুজরাটের গভর্নর) মধ্যে উত্তরাধিকার যুদ্ধ শুরু হয়। মুয়াজ্জাম বিজয়ী হয়ে বাহাদুর শাহ Ⅰ উপাধি নিয়ে সিংহাসনে আরোহণ করেন।

Explanation:

  • আওরঙ্গজেবের মৃত্যুর পর, তার পুত্রদের মধ্যে বিশৃঙ্খলা ও অন্তর্দ্বন্দ্বের কারণে, অবশেষে মুঘল অভিজাতরা প্রশাসনের নিয়ন্ত্রণ নেয় এবং মুঘলদের কর রাজস্ব পাঠানো বন্ধ করে দেয়। এটি বিদ্রোহের সাথে সাথে মুঘল সাম্রাজ্যকে আরও দুর্বল করে দেয়। শেষ পর্যন্ত, মুঘল সাম্রাজ্য বিভিন্ন স্বাধীন রাজ্যে বিভক্ত হয়ে পড়ে।
  • বাহাদুর শাহ প্রথম ভারতে মুঘলদের সপ্তম সম্রাট, 1707 থেকে 1712 সাল পর্যন্ত তাঁর মৃত্যু পর্যন্ত শাসন করেছিলেন। তার প্রধান সহধর্মিণী, মুহাম্মদ আজম শাহ কর্তৃক তার জ্যেষ্ঠ পুত্র, আওরঙ্গজেবের মৃত্যুর পর নিজেকে উত্তরাধিকারী ঘোষণা করেন, কিন্তু শীঘ্রই ভারতের সবচেয়ে বড় যুদ্ধ, জাজাউয়ের যুদ্ধে পরাজিত হন এবং বাহাদুর শাহের কাছে পরাজিত হন।
  • নানা কারণে মুঘল সাম্রাজ্যের পতন ঘটে। দাক্ষিণাত্যে আওরঙ্গজেবের দীর্ঘ যুদ্ধ সাম্রাজ্যের সামরিক ও আর্থিক সম্পদকে চাপে ফেলে দেয়। এছাড়াও, মুঘল প্রশাসনের দক্ষতা হ্রাস পায়। পরবর্তী মুঘল সম্রাটরা তাদের শক্তিশালী মনসবদারদের নিয়ন্ত্রণ করতে পারেননি।

তাই, আওরঙ্গজেবের মৃত্যুর পর খ্রি. 1707 খ্রিস্টাব্দে, তার তিন পুত্র - মুয়াজ্জাম (কাবুলের গভর্নর), মুহাম্মদ কাম বক্স (দাক্ষিণাত্যের গভর্নর) এবং মুহাম্মদ আজম শাহ (গুজরাটের গভর্নর) মধ্যে উত্তরাধিকার যুদ্ধ শুরু হয়। মুয়াজ্জাম বিজয়ী হয়ে বাহাদুর শাহ Ⅰ উপাধি নিয়ে সিংহাসনে আরোহণ করেন।

#SPJ1

Learn more about this topic on:

https://brainly.in/question/32502931

Similar questions