History, asked by rowsonarabibi5, 2 months ago

৮) শিবাজী কতবার সুরাট আক্রমণ করে লুটপাট চালান ?​

Answers

Answered by bibhudatta4
2

Answer:

sorry but I don't understand the language

Answered by SaurabhJacob
0

শিবাজি দুইবার সুরাট আক্রমণ ও লুণ্ঠন করেছিলেন- প্রথমবার 1664 খ্রিস্টাব্দে এবং দ্বিতীয়বার 1670 সালে।

  • 1664 সালে তিনি প্রথমবারের মতো শহর আক্রমণ করেন। সেই সময় পর্যন্ত তার রাজ্য তুলনামূলকভাবে ছোট ছিল। গত তিন বছর ধরে শায়েস্তা খানের নেতৃত্বে একটি বৃহৎ মুঘল সেনাবাহিনী (৫০ হাজারেরও বেশি) দ্বারা বিধ্বস্ত হয়েছিল। মুঘল সেনাবাহিনীর ক্রমাগত অবক্ষয়ের কারণে শিবাজীর ছোট রাজ্য প্রায় ধ্বংস হয়ে গিয়েছিল।

  • বেঁচে থাকার জন্য, শিবাজিকে শুরুতে তার ভূমি থেকে আক্রমণকারী মুঘল বাহিনীকে তাড়িয়ে দিতে হয়েছিল। কেবল তখনই তিনি তার রাজ্যকে ট্র্যাকে ফিরিয়ে আনার জন্য অন্য কিছু করার কথা ভাবতে পারেন।

  • একটি বেপরোয়া জুয়ায়, শিবাজি এই বরং অকল্পনীয় কৃতিত্ব অর্জন করতে সক্ষম হন- তিনি অন্ধকার রাতে 300 জন লোকের একটি ছোট বাহিনী নিয়ে খানের বাসভবনে আক্রমণ করেছিলেন, যেমন একটি সার্জিক্যাল স্ট্রাইক- তিনি খানের ছেলেকে হত্যা করেছিলেন এবং কয়েকজনকে কেটে ফেলেছিলেন।

  • খানের হাতের আঙ্গুল ছিঁড়ে। শায়েস্তা খান আক্রমণের নিছক দুঃসাহসিকতায়  বিচলিত হয়ে পড়েন যে তিনি শীঘ্রই তার সেনাবাহিনী নিয়ে চলে যান। এটি শিবাজীর জীবনের সবচেয়ে উত্তেজনাপূর্ণ পর্বগুলির মধ্যে একটি - প্রকৃতপক্ষে একজন মহান রাজনৈতিক উদ্যোক্তা হিসাবে তার সমগ্র কর্মজীবনের প্রধান হাইলাইটগুলির মধ্যে একটি।

#SPJ3

Similar questions