History, asked by sohinandy3, 2 months ago

চীনের প্রথম রাজবংশের নাম কি ছিল?

Answers

Answered by bhavanij0705
1

হুয়াংহো নদীকে চৈনিক সভ্যতার সুতিকাগার বলা হয়। হাজার হাজার বছর ধরে হুয়াংহো ও ইয়াংসিকিয়াং নদীর অববাহিকায় গড়ে ওঠা অনেক আঞ্চলিক সংস্কৃতি চীনের সভ্যতাকে বিভিন্নভাবে সমৃদ্ধ করেছে। কয়েক হাজার বছরের ধারাবাহিক ইতিহাসে চৈনিক সভ্যতা পৃথিবীর আদিম সভ্যতাগুলোর মধ্যে অন্যতম।[১] এই কারণে চৈনিক সভ্যতাকে মানব সভ্যতার অন্যতম সুতিকাগার বলা হয়।[২] খ্রিস্টপূর্ব ১৫০০ সাল থেকে চীনের শাং সাম্রাজ্যের (১৬০০ থেকে ১০৪৬ খ্রিস্টপূর্ব) [৩] আমলে লিখিত ও গ্রহণযোগ্য ইতিহাস পাওয়া যায়।[৪][৫] প্রাচীন ইতিহাস গ্রন্থ যেমন ‘রেকর্ড অব গ্রান্ড হিস্টোরিয়ান’ (১০০ খ্রিস্টপূর্বাব্দে) এবং ‘বাম্বু এ্যানালস’ এ সিয়া সাম্রাজ্য এর উল্লেখ পাওয়া যায়। তখন থেকে শাং সাম্রাজ্যের আমল পর্যন্ত লিখিত কোন দলিল দীর্ঘদিন সংরক্ষন করার কোন উপায় চীনাদের জানা ছিল না।[৩][৬]

Answered by AnkitaSahni
0

প্রথম রাজবংশ ছিল জিয়া (2100 BC-1766 BC) তবে এটিকে আধা-কিংবদন্তি হিসাবে বিবেচনা করা হয়। শাং রাজবংশকে আধুনিক ইতিহাসবিদরা প্রথম চীনা রাজবংশ হিসেবে বিবেচনা করেন। ঐতিহাসিকরা হলুদ নদীর কাছে পাওয়া অসংখ্য প্রত্নতাত্ত্বিক নিদর্শনের মাধ্যমে এর অস্তিত্ব নিশ্চিত করতে সক্ষম হয়েছেন।

  • জিয়া রাজবংশকে প্রাচীন চীনের প্রথম রাজবংশ হিসাবে বিবেচনা করা হত। এটি সাধারণত বিশ্বাস করা হয় যে জিয়া রাজবংশ হলুদ নদীর পাশে বসবাসকারী বেশ কয়েকটি গোষ্ঠী নিয়ে গঠিত। জিয়া রাজবংশকে ঐতিহ্যগতভাবে চীনের বংশগত রাজবংশের সূচনা বলে মনে করা হয়।
  • শাং রাজবংশকে আধুনিক ইতিহাসবিদরা প্রথম চীনা রাজবংশ হিসেবে বিবেচনা করেন। ঐতিহাসিকরা হলুদ নদীর কাছে পাওয়া অসংখ্য প্রত্নতাত্ত্বিক নিদর্শনের মাধ্যমে এর অস্তিত্ব নিশ্চিত করতে সক্ষম হয়েছেন। রাজবংশ 1766 খ্রিস্টপূর্ব থেকে 1047 খ্রিস্টপূর্বাব্দ পর্যন্ত নিম্ন হলুদ নদী শাসন করেছিল। এর রাজধানী ছিল আধুনিক দিনের আনিয়াং। শ্যাং রাজবংশ ব্রোঞ্জ এবং অস্ত্রাগার এবং গয়না কৌশলের ধাতুবিদ্যার সাথে জড়িত। রাজবংশটি উচ্চ স্তরের ছিল এবং শীর্ষে ছিল রাজা শাং।

#SPJ2

Similar questions