Social Sciences, asked by royavi420, 1 month ago

অচিরাচরিত পুনঃবীকরণ যােগ্য শক্তির উৎস কোনটি?​

Answers

Answered by SharadSangha
0

বিদ্যুতের সম্পদ যা প্রকৃতিতে প্রতিনিয়ত পরিপূর্ণ হয় এবং ব্যাপকভাবে পাওয়া যায়। এগুলিকে অপ্রচলিত হিসাবে উল্লেখ করা হয় কারণ এখন পর্যন্ত তারা এখন আমাদের প্রতিদিনের জীবনে যথেষ্ট পরিমাণে ব্যবহৃত হয় না।

  • শক্তির ঐ সম্পদ অতিরিক্ত দূষণ সৃষ্টি করে না। উদাহরণস্বরূপ সৌর থেকে সূর্যের শক্তি, বায়ু থেকে বায়ু শক্তি, জোয়ারের শক্তি, জৈব-পেট্রোল, এবং আরও অনেক কিছু।
  • সৌর হল আমাদের গ্রহের শক্তির শেষ উৎস এবং উপরে উল্লিখিত অন্যান্য সমস্ত উদাহরণ সরাসরি বা সরাসরি সৌর থেকে প্রাপ্ত হয়। উদাহরণস্বরূপ, আমরা বায়ু এবং বায়ু থেকে যে বায়ু বিদ্যুত পাই তা পৃথিবীর মেঝের স্বতন্ত্র অঞ্চলগুলির অসম উত্তাপের মাধ্যমে উত্পাদিত হয়।
  • ফলস্বরূপ, আমাদের পৃথিবী সৌর থেকে আলো না পাওয়া পর্যন্ত আমরা বিদ্যুতের এই সম্পদগুলি ব্যবহার করতে সক্ষম হব, যা পরবর্তী কয়েক হাজার বছর ধরে থাকবে।
  • এটি অতিরিক্ত উদ্দেশ্য কেন শক্তির অপ্রচলিত সংস্থানগুলিকে শক্তির নবায়নযোগ্য উত্সও বলা হয় কারণ প্রতিদিন সেই শক্তিগুলি প্রকৃতিতে নবায়ন হচ্ছে।
  • জোয়ার, বায়ু, সৌর, পারমাণবিক, বায়োমাস এবং বিভিন্ন প্রাকৃতিক সম্পদ ভূ-তাপীয় শক্তিকে "অপ্রচলিত উত্স" বলা হয়। এগুলি দূষণকারী হতে পারে বলে আমরা ন্যূনতম বর্জ্য দিয়ে পরিষ্কার বিদ্যুৎ তৈরি করতে ব্যবহার করতে পারি।
  • অধিকন্তু, সেই শক্তি সম্পদগুলি অনেক কম ব্যয়বহুল এবং পরিবেশ বা ভেষজ পরিবেশকে দূষিত করে না। এগুলিকে পুনর্নবীকরণযোগ্য বিদ্যুৎ সংস্থান হিসাবেও পরিচিত করা হয় এই বিবেচনায় যে সেগুলি যে দামে ব্যবহার করা হয় তার চেয়ে অতিরিক্ত বা অভিন্ন চার্জে প্রাকৃতিক পদ্ধতির মাধ্যমে তৈরি বা তৈরি করা যেতে পারে।

#SPJ2

Similar questions