History, asked by shyamalghosh627, 1 month ago

ভারতমাতা চিত্রটির ঐতিহাসিক তাৎপর্য ​

Answers

Answered by Anonymous
13

Answer:

ভারতমাতা হল বিশিষ্ট ভারতীয় চিত্রকর। অবনীন্দ্রনাথ ঠাকুর ১৯০৫ সালে ভারতমাতা ছবিটি আকেন।[১]এই ছবিতে অবনীন্দ্রনাথ ভারতমাতাকে হিন্দু সম্পদের দেবী লক্ষ্মীর রূপে বৈষ্ণব সন্ন্যাসিনীর বেশভূষায় চিত্রিত করেছেন।

Answered by Tafsira001
8

Answer:

1905 খ্রিস্টাব্দে অবনীন্দ্রনাথ ঠাকুর ভারতমাতা চিত্রটির সৃষ্টি করেন । পরাধীন ভারতীয় সংস্কৃতি ও রাজনীতিতে এই চিত্রটির গুরুত্ব অপরিসীম ।

1905 খ্রিস্টাব্দের 16 অক্টোবর ভারতের তৎকালীন বড়লাট লর্ড কার্জন ব্রিটিশ সরকারের রাজনৈতিক স্বার্থ চরিতার্থ করার জন্য বঙ্গ বিভাজন এর দিন ধার্য করেন । এরই প্রতিবাদে বাংলা জুড়ে শুরু হয়েছে বঙ্গভঙ্গ বিরোধী আন্দোলন । বাংলার আপামর জনসাধারন কার্জনের এই প্রতিক্রিয়াশীল নীতির বিরোধিতা করে রাস্তায় নেমেছে । সেই আন্দোলনে শামিল হয়েছেন স্বয়ং রবীন্দ্রনাথ ঠাকুর । সরকারি সিদ্ধান্তের বিরোধিতা করে হাতে রং তুলি তুলে নিয়েছিলেন শিল্পী অবনীন্দ্রনাথ ঠাকুর । তাঁর স্বাজাত্ববোধের ভাবনার ফসল ছিল এই ভারতমাতা চিত্র টি ।

চিত্রে গৈরিক বর্ণের ভারতমাতার চারটি হাত । তিনি সাধ্বী রমণীর পোশাকে সুসজ্জিতা । এক হাতে রয়েছে পুস্তক, ধানের শীষ ,শীতবস্ত্র ও জপমালা । সম্ভবত শিল্পী এই চিত্র দ্বারা ভারতমাতার মুক্তির আকাঙ্ক্ষা কে পরিস্ফুটন করেছেন ।

Similar questions