India Languages, asked by roymouboni5, 1 month ago

আমার শখ- এই বিষয়টি অবলম্বন করে একটি অনুচ্ছেদ লেখ ​

Answers

Answered by NikitaDutta2007
16

আমার প্রিয় শখ (বই পড়া) রচনা

আমাদের প্রত্যেকেরই কিছু না কিছু শখ থাকে। অবসর সময়ে সেসব শখের কাজ গুলো করে আমরা আনন্দ পাই। কারো গাছ লাগিয়ে বাগান সাজাতে ভালো লাগে আবার কারো ছবি আঁকতে ভালো লাগে। তেমনই আমার প্রিয় শখ হলো বই পড়া।

প্রতিটি মানুষের জীবনে নিজস্ব পেশা অনুসারে নির্দিষ্ট কিছু কাজ থাকে। যেমন আমরা ছাত্র, তাই আমাদের কাজ পড়াশোনা করা; আমার বাবা ব্যবসায়ী, তাই তার কাজ ব্যবসা করা; আবার আমার মা গৃহকর্ত্রী, তাই তার কাজ ঘর সামলানো। প্রতিটি মানুষকে নির্দিষ্ট সময়ে নিজের কাজ করতে হয়।

তবে কোনো মানুষই একভাবে কোন কাজ করে চলতে পারে না। তাহলে সেই কাজের প্রতি একঘেয়েমি কাজ করে। যেমন আমি ছাত্র হিসেবে কখনোই সারাদিন পড়াশোনা করতে পারিনা। সেই কারণে প্রতিটি মানুষের নিজস্ব কিছু শখ থাকে। আমরা আমাদের অবসর সময়ে সেই শখ গুলি নিয়ে চর্চা করে থাকি।সবাই নিজেদের মনের ইচ্ছা অনুসারে আলাদা আলাদা শখ বেছে নেয়। যেমন আমার মায়ের শখ সেলাই করা, বাবার শখ বাগান পরিচর্যা করা, আমি আমার শখ বই পড়া। পড়ার ফাঁকে ফাঁকে কিংবা দিনের নানা অবসরে আমি বিভিন্ন ধরনের বই পড়তে ভালোবাসিখুব ছোটবেলা থেকেই বই পড়ার প্রতি আমার খানিক অন্য রকমের ভালোবাসা জন্মেছিল। ছোটবেলায় যখন সকালের স্কুলে পড়তাম তখন দুপুর বেলা স্কুল থেকে বাড়ি এসে নিস্তব্ধ দুপুরে বইয়ের পাতায় মুখ গুঁজে আমার দিনগুলি কেটে যেত। আমি পৃথিবীর সকল কিছু সম্বন্ধে জানতে ভালোবাসি। সেই আগ্রহ থেকেই আমি মূলত বই পড়ি।

তাছাড়া বিভিন্ন বই আমায় এমন এক কল্পনার জগতে নিয়ে যায় যেখানে হয়তো আমি কখনো বাস্তবে পৌঁছাতে পারবো না। বইয়ের পাতার সেই কল্পনার জগতে বিচরণ করে আমি অদ্ভুত আনন্দ লাভ করি। তাছাড়া পৃথিবীর নানান প্রান্তের নানান মানুষকে আমি বই পড়ে চিনতে পারি।বইয়ের মাধ্যমে আমার দেশে বসেই নিজের কল্পনায় পৃথিবীর বিভিন্ন জায়গার সাথে আমার পরিচিতি ঘটে। এই সকল কারনেই বই পড়ার শখ আমার সবচেয়ে প্রিয়।

বইপড়া আমার জীবনের শখের থেকেও প্রতিদিনকার একটি অবিচ্ছেদ্য অঙ্গ। অবসর সময় ছাড়াও, পড়ার সময়ও লুকিয়ে লুকিয়ে বই পড়ার জন্য আমি একাধিকবার মা-বাবার কাছে বকা খেয়েছি। এমনকি স্কুলেও পড়ার বইয়ের তলায় গল্পের বই নিয়ে পড়ার জন্য শ্রেণি শিক্ষক আমার মাকে একবার ডেকে পাঠিয়েছিলেন। যদিও তিনি আমাকে বকেননি, শুধু বুঝিয়ে দিয়েছিলেন সময়ের কাজ সময়ে করলে তবেই জীবনের প্রিয় শখগুলি বজায় রাখা সম্ভব হয়।

THERE MAYBE SOME SPELLING MISTAKES.

PLEASE IGNORE THEM.

IF YOU WANT TO WRITE IT IN SHORT THEN TAKE SOME LINES OF YOUR CHOICE FROM THE PARAGRAPHS I HAVE GIVEN. NO NEED TO WRITE EVERYTHING THAT I'VE WRITTEN.

HOPE IT HELPS. THANK YOU.

Similar questions