Political Science, asked by jubindas022, 1 month ago

১.
২. ৩,
স্বাধীনতা মানে কি বুজা? ব্যক্তি স্বাধীনতা আৰু ৰাষ্ট্ৰৰ স্বাধীনতাৰ মাজত সম্পর্ক
আছেনে ?
স্বাধীনতাৰ সকাৰাত্মক আৰু নাৰাত্মক ধাৰণাৰ মাজত পার্থক্য কি কি ?
সামাজিক বাধা-নিষেধ মানে কি? স্বাধীনতা উপভােগৰ বাবে বাধা-নিষেধৰ
প্রয়ােজনীয়তা আছেনে ?
নাগৰিকৰ স্বাধীনতা ৰক্ষণাবেক্ষণত ৰাষ্ট্ৰৰ ভূমিকা কি?
মত প্রকাশৰ স্বাধীনতা কি? তােমাৰ মতে মত প্রকাশৰ স্বাধীনতা যুক্তিসংগত
বাধা কি কি? উদাহৰণ দিয়া।
৪.
৫.​

Answers

Answered by phukanphukan38
8

Explanation:

স্বাধীনতা‌ মানে কি বুজা?

Answered by krishna210398
1

Answer:

মেরিয়াম ওয়েবস্টার দ্বারা স্বাধীনতাকে মুক্ত হওয়ার গুণ বা অবস্থা হিসাবে সংজ্ঞায়িত করা হয়েছে, যেমন: প্রয়োজনীয়তার অনুপস্থিতি, জবরদস্তি বা পছন্দ বা কর্মে বাধা। দাসত্ব থেকে বা অন্যের ক্ষমতা থেকে মুক্তি

Explanation:

ইতিবাচক স্বাধীনতা হল বৃহত্তর সমাজের প্রেক্ষাপটে একজনের স্বাধীন ইচ্ছার উপর কাজ করার ক্ষমতা এবং সম্পদের অধিকার যা একজন ব্যক্তির কাজ করার ক্ষমতার উপর সীমাবদ্ধতা রাখে, নেতিবাচক স্বাধীনতার বিপরীতে, যা একজনের কর্মের উপর বাহ্যিক সংযম থেকে স্বাধীনতা।

বাকস্বাধীনতার ধারণার উদ্ভব হয়েছিল অনেক আগে। এটি প্রথম গ্রীকদের দ্বারা প্রবর্তিত হয়েছিল। তারা "Parrhesia" শব্দটি ব্যবহার করেছে যার অর্থ স্বাধীন বাক বা খোলামেলা কথা বলা। এই শব্দটি প্রথম খ্রিস্টপূর্ব পঞ্চম শতাব্দীতে আবির্ভূত হয়েছিল। ইংল্যান্ড এবং ফ্রান্সের মতো দেশগুলো এই স্বাধীনতাকে অধিকার হিসেবে গ্রহণ করতে অনেক সময় নিয়েছে। ইংরেজী বিল অফ রাইটস, 1689 বাক স্বাধীনতাকে সাংবিধানিক অধিকার হিসাবে গ্রহণ করেছে এবং এটি এখনও কার্যকর রয়েছে। একইভাবে, 1789 সালে ফরাসি বিপ্লবের সময়, ফরাসিরা মানব ও নাগরিকের অধিকারের ঘোষণাপত্র গ্রহণ করেছিল।

জাতিসংঘের সাধারণ পরিষদ 10 ডিসেম্বর 1948-এ মানবাধিকারের সার্বজনীন ঘোষণাপত্র 19 অনুচ্ছেদের অধীনে গৃহীত হয় যা বাক ও মত প্রকাশের স্বাধীনতাকে মানবাধিকারের একটি হিসাবে স্বীকৃতি দেয়।

#SPJ2

Similar questions