Science, asked by saratasnim, 2 months ago

রসায়ন কাকে বলে?কত প্রকার ও কী কী?​

Answers

Answered by Anonymous
4

Explanation:

রসায়ন পদার্থের উপাদান, কাঠামো, ধর্ম ও পারস্পরিক ক্রিয়া-বিক্রিয়া সংক্রান্ত বিজ্ঞান।[১][২] রসায়নবিদেরা মনে করেন বিশ্বের যাবতীয় বস্তু পরমাণু দিয়ে গঠিত। দুই বা ততোধিক পরমাণু রাসায়নিক বন্ধন দ্বারা আবদ্ধ হয়ে অণুর সৃষ্টি করে। এক বা একাধিক ইলেকট্রন পরমাণু বা অণু থেকে সরিয়ে নিলে বা যোগ করলে আধানযুক্ত কণা তথা আয়ন সৃষ্টি হয়। ধনাত্মক আয়ন ও ঋণাত্মক আয়নের সংযোগে সৃষ্টি হয় আধান-নিরপেক্ষ লবণ(মূলত এটি ক্লোরিন বা সালফেটের যৌগ)। রসায়নবিদেরা আণবিক ও পারমাণবিক স্তরে পদার্থ সম্পর্কে তাদের জ্ঞান দিয়ে কীভাবে বিভিন্ন ধরনের পদার্থ একে অপরের সাথে ক্রিয়া করে এবং এগুলি কীভাবে বিভিন্ন অবস্থায় রূপান্তরিত হয়, তা ব্যাখ্যা করতে পারেন। রসায়নবিদেরা পদার্থের পরিবর্তন সাধন করতে পারেন ও নতুন নতুন যৌগ সৃষ্টি করতে পারেন যাদের মধ্যে আছে ঔষধ, বিস্ফোরক, প্রসাধনী ও খাদ্য। রাসায়নিক সংশ্লেষণ কাজে লাগিয়ে বিভিন্ন শিল্পে বিপুল পরিমাণ রাসায়নিক দ্রব্য উৎপাদন করা হয়।

Answered by Soumikstar
1

Answer:

রসায়ন শব্দের উৎপত্তি ও অর্থ:

রসায়ন শব্দের ইংরেজি Chemistry (কেমিস্ট্রি)। মধ্যযুগে পরশ পাথরের সন্ধানে পরীক্ষারত মুসলিম বিজ্ঞানীরা একটি শাস্ত্র বা পদ্ধতি আবিষ্কার করেন। এটাকে তারা বলতেন আলকামিস্তা বা আলকেমি। আলকেমি এসেছে আরবী শব্দ আল-কিমিয়া থেকে। আল-কিমিয়া শব্দটি এসেছে 'কিমি' থেকে। কিমি থেকেই Chemistry শব্দের উৎপত্তি।

রসায়ন কাকে বলে? || রসায়ন অর্থ কি?

রসায়ন

রসায়ন কি ও কাকে বলে:

পদার্থের গঠন, সংযুক্তি, ধর্ম এবং রাসায়নিক বিক্রিয়ার সময় পদার্থের পরিবর্তন সংক্রান্ত বিজ্ঞান কে রসায়ন বলে।

বিজ্ঞানের যে শাখায় পদার্থের উপাদান, কাঠামো, ধর্ম (ভৌত ও রাসায়নিক) ও পারস্পরিক ক্রিয়া-বিক্রিয়া, সংক্রান্ত বিষয় নিয়ে আলোচনা করা হয়, তাকে রসায়ন বলা হয়।

রসায়নকে পাঁচটি বিভাগে অধ্যয়ন করা হয় -

◆জৈব রসায়ন (Organic Chemistry)

◆অজৈব রসায়ন(Inorganic Chemistry)

◆ভৌত রসায়ন(Physical Chemistry)

◆বিশ্লেষণী রসায়ন(Analytical Chemistry)

◆প্রাণরসায়ন(Bio Chemistry)

Similar questions