নাট্যরূপে মঞ্চনিরদেশ
Answers
Answer:
please write in Hindi or English I can't understand this
Explanation:
ইংরেজি ‘সেট ডিজাইন’ এর বাংলা পারিভাষিক নাম ‘মঞ্চ পরিকল্পনা’। ‘মঞ্চসজ্জা’তেও অনেক সময় বিষয়টি বোঝানো হয়ে থাকে কিন্তু অর্থ ও তাৎপর্যের দিকে লক্ষ্য রাখলে দেখা যাবে সেট ডিজাইন সাজানোর ব্যাপার নয়। আধুনিক ধারণা ও তার প্রয়োগমতে মঞ্চ পরিকল্পনার পশ্চাতে থাকে একটি সুনির্দিষ্ট উদ্দেশ্য এবং সেই উদ্দেশ্য অনুযায়ী মঞ্চ নির্মাণের পেছনে থাকে সুনির্দিষ্ট প্রক্রিয়া।
নাটক মঞ্চায়নে সেট এর আবশ্যকতা কতখানি- নাট্যকর্মীদের এরকম এক আলোচনা মাঝে মধ্যে তর্কে বিতর্কে পর্যন্ত গড়ায়। কিন্তু নাট্য প্রযোজনার নানা উপাদান বিশ্লেষণ করলে দেখা যাবে সেট বা মঞ্চ বিন্যাস বিষয়টি প্রযোজনার অপরিহার্য ভিত্তিরূপ। দৃশ্যায়নই যেহেতু নাটকের অন্যতম ধর্ম, তাই এর দৃশ্যগত দিকটাকে কোনোভাবেই উপেক্ষা করা যাবে না। পোশাক, আলো, রূপরচনা ও আবহসঙ্গীত প্রভৃতি উপাদান যথার্থ শিল্পপ্রাণ পায় কোনো না কোনো দৃশ্যে। যখন কেউ বলেন সেট ছাড়া নাটক করা সম্ভব- তখন তা নিতান্ত ভুল বাহাদুরিই মাত্র। কেননা নাটক যে আয়তন বা পারিপার্শ্বিকতায় উপস্থাপিত হয়, তখন তা-ই নাটকের সেট। সেট ছাড়া যে নাটক মঞ্চায়ন অসম্ভব, সে প্রসঙ্গে নাট্যবিদ সৈয়দ জামিল আহমেদ চমৎকার একটি উদাহরণ দিয়েছেন। ‘মঞ্চের পেছনের সাদা দেয়ালের সামনেই আপনার নাটক হোক। নাটকের কেন্দ্রীয় কোনো চরিত্র যদি সেই সাদা দেয়ালের সামনে সাদা পাজামা পাঞ্জাবি পরে দাঁড়ায়, এবং পাশে কোনো গৌণ চরিত্র যদি লাল মাফলার পরে থাকে তবে চোখ আপনার ঐ লাল মাফলারওয়ালা গৌণ চরিত্রের দিকেই বেশি যাবে। এক্ষেত্রে আপনার নাটকের লাভ নয়, ক্ষতি হচ্ছে। এ দৈন্য কেবল আর্থিক নয়, শিল্পেরও বটে’। (নাটকে সেট ডিজাইন : একটি আলোচনা, প্রসঙ্গ, সংকলন ২ ভাদ্র ১৩৯৩, চট্টগ্রাম)।