Political Science, asked by rahulnandi987, 21 days ago

(ঞ) রাষ্ট্রহীন গণতন্ত্রের প্রবক্তা কে ?​

Answers

Answered by koyeldebnath2659
16

Answer:

your answer is in the attachment

Explanation:

hope it's help you mate

Attachments:
Answered by crkavya123
0

Answer:

রাষ্ট্রহীন গণতন্ত্র সার্বভৌমত্বের মাধ্যমে উন্নীত হয়।

টমাস হবস, জন লক এবং জিন-জ্যাক রুসোর মতো রাজনৈতিক দার্শনিকরা সামাজিক স্তরবিন্যাস এবং অসমতা নিয়ে আলোচনা করেছেন এবং ফরাসি এবং ইংরেজ লেখকরা এই ধারণাটিকে এগিয়ে নিয়েছিলেন যে সমাজের অরাজনৈতিক দিকগুলি, যেমন অর্থনৈতিক ব্যবস্থা, 18 শতকের শেষের দিকে এবং 19 শতকের শুরুতে রাজনৈতিক ফলাফলকে প্রভাবিত করতে পারে। .

Explanation:

গান্ধীর দৃষ্টি

গান্ধীর একটি রাষ্ট্রহীন গণতন্ত্রের স্বপ্ন সত্যাগ্রহী গ্রাম সম্প্রদায়ের একটি ফেডারেশন যা স্বেচ্ছাসেবী সহযোগিতা, সম্মানজনক সহাবস্থান এবং অহিংস প্রতিবাদের নীতির উপর কাজ করে। অবিলম্বে বা নিকট ভবিষ্যতে একটি রাষ্ট্রের অস্তিত্ব বন্ধ করা সম্ভব নয়।

গণতন্ত্র। বেশিরভাগ ন্যায্য ভোটদান ব্যবস্থা, ক্ষমতার অনুমিত সুষম বণ্টন, এবং আপাতদৃষ্টিতে ধার্মিক সরকারগুলি যেমন আব্রাহাম লিঙ্কন, মার্কিন যুক্তরাষ্ট্রের প্রাক্তন রাষ্ট্রপতি বলেছেন, "জনগণের, জনগণের দ্বারা এবং জনগণের জন্য"। যে গণতন্ত্রের সাথে অনেকেই পরিচিত তা অবশ্যই বছরের পর বছর ধরে সমাজে ইতিবাচক পরিবর্তন এনেছে। রাষ্ট্রবিজ্ঞানী হুয়ান লিঞ্জ এবং আলফ্রেড স্টেপ্যানের মতে এটি আধুনিক রাষ্ট্রের শাসনের রূপ। সার্বভৌম রাষ্ট্র তাই গণতন্ত্রের পূর্বশর্ত।

কিন্তু, শুরু করার মতো কোনো রাষ্ট্র না থাকলে কী হবে? একটি "রাষ্ট্রহীন" গণতন্ত্র থাকতে পারে?

রাষ্ট্রহীনতা এবং এর উত্স

যখন আমরা রাষ্ট্রহীনতা এবং বাস্তুচ্যুতির ধারণার কথা ভাবি, তখন প্রথম যে জিনিসটি মনে আসে তা হতে পারে উদ্বাস্তু সঙ্কট - লক্ষ লক্ষ লোক সংঘাত এবং নিপীড়নের দ্বারা তাদের বাড়িঘর থেকে বাধ্য হচ্ছে। এই ক্ষেত্রে, কিছু লোক রাষ্ট্রহীন হয়ে যায়, অন্যরা যারা ইতিমধ্যেই রাষ্ট্রহীন, তারা রাষ্ট্রহীন থাকে। তা সত্ত্বেও, রাষ্ট্রহীনতার ধারণা একই থাকে যে, কোনো রাষ্ট্রই তাদের আইনের অধীনে নাগরিক হিসেবে বিবেচিত হয় না।

জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাই কমিশনার (ইউএনএইচসিআর) অনুসারে রাষ্ট্রহীনতার চারটি প্রধান কারণ হল: জাতীয়তা আইনের ফাঁক, অভিবাসন, নতুন রাষ্ট্রের উত্থান এবং সীমানা পরিবর্তন, এবং জাতীয়তা হারানো বা বঞ্চনা।

রাষ্ট্রহীনতার দুরবস্থা পাসপোর্ট প্রত্যাহার এবং ব্যাঙ্ক অ্যাকাউন্ট জব্দ করা থেকে বৈষম্য এবং রাষ্ট্রীয় রাজনীতি থেকে বর্জন পর্যন্ত চলে। কিছু রাজ্য আইনের পরিবর্তনের মাধ্যমে নাগরিকদের তাদের জাতীয়তা থেকে বঞ্চিত করে যা জাতি বা বর্ণের মতো বৈষম্যমূলক মানদণ্ড ব্যবহার করে সমগ্র জনসংখ্যাকে রাষ্ট্রহীন করে দেয়। নিঃসন্দেহে, এই পরিস্থিতিগুলি রাষ্ট্রহীনতাকে একটি dystopian বাস্তবতা ছাড়া আর কিছুই বলে মনে হচ্ছে না।

যাইহোক, যারা রাষ্ট্রহীন তারা সবাই আশাহীন নয়।

learn more

https://brainly.in/question/29154983

https://brainly.in/question/37721115

#SPJ2

Similar questions