Science, asked by priyankabishai721633, 29 days ago

বেঁটে মটর গাছ গুলি সর্বদাই খাঁটি তাৎপর্য ব্যাখ্যা করো​

Answers

Answered by Anonymous
33

Answer:

লম্বা মটর গাছের জিনবিন্যাস খাঁটি লম্বা (TT) বা সংকর লম্বা (Tt) উভয়েই সম্ভব । কারণ লম্বা বৈশিষ্ট্য প্রকট হও য়ায় সংকর অবস্থাতেও লম্বা বৈশিষ্ট্য প্রকাশ পায়। কিন্তু বেঁটে মটর (tt) গাছের ক্ষেত্রে এই বিন্যাস সর্বদাই এক ই । তাই বলা যায়বেঁটে মটর গাছ গুলি সর্বদাই খাঁটি ।

Answered by Manjula29
6

গ্রেগর জন মেন্ডেল তাঁর বৈজ্ঞানিক আবিষ্কারের মাধ্যমে আধুনিক জিনতত্ত্বের বুনিয়াদ স্থাপন করেছিলেন। এজন্য তাঁকে জিনতত্ত্বের জনক বলা হয় ।

একটি সংকীর্ণ ক্রসে, মেন্ডেল দুটি প্রজাতির মটর গাছের বাছাই করেছেন যার একটি লম্বা (লম্বা) এবং অন্যটিবেঁটে ছিল। বিপরীত বৈশিষ্ট্যের জোড়ায়, এবং ক্রস-পারস্পরিকভাবে দেখা গেছে প্রথম প্রজন্মের মধ্যে (এফ 1 জেনারেশন) বীজ দ্বারা উত্পাদিত উদ্ভিদ সব লম্বা ছিল। এই প্রথম প্রজন্মের উদ্ভিদগুলিকে এফ 1 উদ্ভিদ বলা হয়। তারপরে তিনি স্ব পরাগরেণ দ্বারা এফ 1 প্রজন্ম থেকে উদ্ভিদের চাষ করেছিলেন এবং দেখতে পান যে দ্বিতীয় প্রজন্মের এফ 2 এ পাওয়া লম্বা এবং সংক্ষিপ্ত গাছগুলির ফিনোটাইপিক অনুপাত 3: 1 ছিল। এই ধরণের অনুপাত মনোহাইব্রিড অনুপাত হিসাবেও পরিচিত। তিনটি লম্বা গাছের একটি খাঁটি লম্বা, টিটি এবং দুটি মিশ্র বা হাইব্রিড লম্বা, টিটি ছিল। এফ 2 প্রজন্ম থেকে তৈরি একটি বামন গাছ একটি খাঁটি বামন ছিল।সেই কারনেই হয় তো তিনি বলেছিলেন যে " বেঁটে মটর গাছ গুলি সর্বদাই খাঁটি "।

Similar questions