Science, asked by hannanmostofa, 6 days ago

উদ্ভিদ ও প্রাণিদেহে শ্বসন প্রক্রিয়া ব্যাখ্যা কর।​

Answers

Answered by cjleeombalino
1

Answer:

अन्य जानवरों की तरह पौधे भी राहत देते हैं। पौधों को श्वसन की प्रक्रिया के माध्यम से ऊर्जा मिलती है जिसमें ऊर्जा की रिहाई के साथ कार्बन डाइऑक्साइड और पानी बनाने के लिए ऑक्सीजन की उपस्थिति में ग्लूकोज भोजन टूट जाता है। ... इस ऊर्जा का उपयोग संयंत्र द्वारा अपनी विभिन्न जीवन प्रक्रियाओं को करने के लिए किया जाता है।

any jaanavaron kee tarah paudhe bhee raahat dete hain. paudhon ko shvasan kee prakriya ke maadhyam se oorja milatee hai jisamen oorja kee rihaee ke saath kaarban daioksaid aur paanee banaane ke lie okseejan kee upasthiti mein glookoj bhojan toot jaata hai. ... is oorja ka upayog sanyantr dvaara apanee vibhinn jeevan prakriyaon ko karane ke lie kiya jaata hai.

Answered by DEBOBROTABHATTACHARY
0

শ্বসন একটি বিপাকীয় ক্রিয়া

এ প্রক্রিয়া চলাকালে প্রতিটি জীব পরিবেশ থেকে অক্সিজেন গ্রহণ করে ও কার্বন ডাই অক্সাইড ত্যাগ করে।

শারীরবৃত্তীয় শ্বসন হল বাতাস হতে জীবের কলাতন্ত্রে অক্সিজেনের সরবরাহের এবং বিপরীত প্রক্রিয়ায় কার্বন-ডাই-অক্সাইডের নির্গমন প্রক্রিয়া।

প্রাণীরা নাক ও ফুসফুসের সাহায্যে রক্তের লোহিত কণিকা ও হিমোগ্লোবিনের মাধ্যমে প্রতি কোষে অক্সিজেন পৌছে দেয় কিন্তু উদ্ভিদে ওরকম কোন সংবাহনতন্ত্র নেই । তাই তাদের সরাসরি হাওয়া থেকে অক্সিজেন সংগ্রহ করতে হয় । পাতায় পত্ররন্ধ্র (stomata)র মাধ্যমে, কান্ডে লেনটিসেল এর মাধ্যমে বা মূলে মূলরোমের মাধ্যমে অক্সিজেন সংগ্রহ করতে হয়।

উদ্ভিদের শ্বসন পদ্ধতি সালকসংশ্লেষ নামে পরিচিত।

যে শারীরবৃত্তীয় প্রক্রিয়ায় সূর্যালােকের উপস্থিতিতে পাতায় উপস্থিত মেসােফিল কলার কোশে ক্লোরােফিলের সহায়তায় পরিবেশ থেকে গৃহীত 12 অণু জল ও বায়ু থেকে গৃহীত 6 অণু কার্বন ডাই-অক্সাইডের (CO2) সহায়তায় শর্করা অথবা কার্বোহাইড্রেট জাতীয় খাদ্য প্রস্তুত করে এবং অক্সিজেন গ্যাস ত্যাগ করে তাকে সালােকসংশ্লেষ বলে।

Similar questions