Geography, asked by sanjitmahata78965, 21 days ago

হিমরেখা সর্বত্র ও সর্বকাল স্থায়ী হয় না কেন?​

Answers

Answered by DEBOBROTABHATTACHARY
10

কোনাে স্থানে হিমরেখার উচ্চতা নির্ভর করে অক্ষাংশের ভিত্তিতে অবস্থান , ভূমির উচ্চতা , ঋতুপরিবর্তন প্রভৃতির ওপর । নিরক্ষরেখা থেকে ক্রমশ উত্তরে ও দক্ষিণে যেহেতু উষ্ণতা কমতে থাকে তাই হিমরেখার অবস্থানের উচ্চতাও কমতে থাকে । শীতকালে উষ্ণতা কমে যায় বলে হিমরেখা পর্বতের নিম্নাংশে এবং গ্রীষ্মকালে উষ্ণতা বেড়ে যায় বলে পর্বতের উর্ধ্বাংশে অবস্থান করে । তাই দেখা যায় হিমরেখা , নিরক্ষীয় অঞ্চলে গড়ে ৫৫০০ মি , হিমালয় পর্বতে ৪৫০০ মি , আল্পস পর্বতে ২৮০০ মি , উচ্চতায় অবস্থান করে ।

Answered by poonammishra148218
0

Answer:

পরিবর্তন হয়, তবে হিমরেখার স্থান পরিবর্তিত হয় এবং এর আকার পরিবর্তিত হয়। পানি উপস্থিতির জন্যও হিমরেখার স্থান পরিবর্তিত হতে পারে। একই সময়ে আবহ

Explanation:

হিমরেখা বা শীতল রেখা হলো পৃথিবীর উত্তর ও দক্ষিণ গোলার্ধে বিচ্ছিন্ন হিমপাত এবং তাপমাত্রা একটি নির্দিষ্ট সীমার উপরে যাওয়ার কারণে তৈরি হয়। সীমার উপরে যাওয়ার কারণে তাপমাত্রা হ্রাস পায় এবং একটি নির্দিষ্ট সীমার নীচে যাওয়ার কারণে তাপমাত্রা বাড়ে। একই কারণে হিমরেখা সর্বত্র স্থায়ী হয় না। পৃথিবীর গতিশীল পরিবেশে তাপমাত্রা এবং তাপ পরিবর্তন হয় এবং এটি হিমরেখার স্থান ও উচ্চতা পরিবর্তন করে। এতে কারণে হিমরেখা সর্বকাল স্থায়ী নয়।

হিমরেখা একটি খুব বড় জমজমাট বরফ স্তর যা পৃথিবীর উচ্চতম এলাকাগুলিতে আবদ্ধ থাকে। এটি সাধারণত বিশাল আশ্রয়শীল বান্দর বা শীতল উচ্চতা এলাকার উপর বসে থাকে। হিমরেখার স্থান আকার প্রভাবিত হয় বরফ এবং পানি চলাচলের কারণে, যা পৃথিবীর তাপমাত্রা, ওয়াতার পারদর্শিতা, ওয়াতার পরিবেশ এবং আবহাওয়া এর উপর নির্ভর করে।

পৃথিবীর তাপমাত্রা এবং উচ্চতা উভয় হিসাবে হিমরেখার স্থান প্রভাবিত করে। হিমরেখার সর্বত্র ও সর্বকাল স্থায়ী হয় না কারণ পৃথিবীর তাপমাত্রা এবং উচ্চতা পরিবর্তন হতে থাকে। উচ্চতা বা তাপমাত্রা যদি পরিবর্তন হয়, তবে হিমরেখার স্থান পরিবর্তিত হয় এবং এর আকার পরিবর্তিত হয়। পানি উপস্থিতির জন্যও হিমরেখার স্থান পরিবর্তিত হতে পারে। একই সময়ে আবহ

To learn more about similar question visit:

https://brainly.in/question/39159207?referrer=searchResults

https://brainly.in/question/43044544?referrer=searchResults

#SPJ3

Similar questions