Science, asked by banikgopal162, 21 days ago

তড়িৎ প্রবাহের তাপীয় ফল সংক্রান্ত জুলের সূত্র গুলি লেখ।​

Answers

Answered by vaibhavdantkale65
12

Answer:

please mark as brainlist

Explanation:

1841 খ্রিস্টাব্দে বিজ্ঞানী জেমস প্রেসকট জুল সর্বপ্রথম পরিবাহীতে তড়িৎপ্রবাহের ফলে তাপের সৃষ্টি সম্পর্কে তিনটি সূত্র প্রকাশ করেন, এই সূত্রগুলিকে জুলের সূত্র বলা হয় ।

• জুলের সূত্র [Joule's law]:- R রোধযুক্ত পরিবাহীতে যদি t সময় ধরে i প্রবাহমাত্রা চালু থাকে. তবে জুলের সূত্রকে নিম্নলিখিত রূপে প্রকাশ করা যেতে পারে —

[i] প্রথম সূত্র :- রোধ (R) ও সময় (t) অপরিবর্তিত থাকলে উত্পন্ন তাপ (H) প্রবাহমাত্রার (i) বর্গের সমানুপাতিক হয় । অর্থাৎ,H∝i2; যখন R এবং t ধ্রুবক বা অপরিবর্তিত ।

[ii] দ্বিতীয় সূত্র :- প্রবাহমাত্রার (i) এবং সময় (t) অপরিবর্তিত থাকলে উত্পন্ন তাপ (H) রোধের (R) সমানুপাতিক হয় । অর্থাৎH∝R; যখন i এবং t ধ্রুবক বা অপরিবর্তিত ।

[ii] তৃতীয় সূত্র :- রোধ (R) ও প্রবাহমাত্রা (i) অপরিবর্তিত থাকলে উত্পন্ন তাপ (H) সময়ের (t) সমানুপাতিক হয় । অর্থাৎH∝t; যখন R এবং i ধ্রুবক বা অপরিবর্তিত । সুতরাং, অঙ্কের নিয়ম অনুসারে সূত্রগুলিকে একত্রিত করলে লেখা যায়—

H∝i2Rtবা,H=Ki2Rt, [যেখানে K একটি সমানুপাতিক ধ্রুবক =1J, যেখানে J হল তাপের যান্ত্রিক তুল্যাঙ্ক বা জুলের ধ্রুবক । J = 4.2 জুল / ক্যালোরি ] ।

এখন ব্যবহারিক একক অনুযায়ী, তড়িৎপ্রবাহ মাত্রা (i) -কে অ্যাম্পিয়ার, রোধকে (R) -কে ওহম এবং সময় (t) -কে সেকেন্ড এবং উত্পন্ন তাপ (H) -কে ক্যালোরিতে প্রকাশ করলে, সমীকরণটি দাঁড়ায় :H=14.2i2Rt=0.24i2Rt ক্যালোরি এবং উত্পন্ন তাপকে জুলে প্রকাশ করলে J -এর মান 1 হয় এবং তখন,H=i2Rtজুল ।

Answered by crkavya123
1

Answer:

তিনটি নীতি, যা জুলের নিয়ম হিসাবে পরিচিত, প্রাথমিকভাবে 1841 সালে পদার্থবিজ্ঞানী জেমস প্রেসকট জুল দ্বারা প্রকাশিত হয়েছিল এবং কন্ডাক্টরের মধ্য দিয়ে বিদ্যুৎ প্রবাহিত হলে কীভাবে তাপ উৎপন্ন হয় তা নিয়ে আলোচনা করা হয়েছিল।

• জুলের সূত্র: যদি তড়িৎ I সময় t জন্য প্রতিরোধক R সহ একটি পরিবাহীর মধ্য দিয়ে প্রবাহিত হয়। জুলের আইন, যাইহোক, নিম্নরূপ বলা যেতে পারে:

I প্রথম সূত্র: উত্পাদিত তাপ (H) প্রবাহের বর্গক্ষেত্রের সমানুপাতিক যদি প্রতিরোধ (R) এবং সময় (t) উভয়ই ধ্রুবক (i) হয়। অন্য কথায়, Hi2; যখন R এবং t স্থির বা অপরিবর্তিত থাকে।

[ii] দ্বিতীয় সূত্র: যদি প্রবাহের হার I এবং সময় (t) ধ্রুবক থাকে, তাহলে উৎপন্ন তাপ (H) প্রতিরোধের (R) সমানুপাতিক। যখন i এবং t স্থির বা অপরিবর্তিত থাকে, তখন রাশিটি H হয়।

[ii] তৃতীয় সূত্র: যদি প্রতিরোধ (R) এবং প্রবাহের হার আমি স্থির থাকি, তাপ সৃষ্ট (H) সময়ের (t) সমানুপাতিক। যেমন, যখন R এবং I স্থির বা অপরিবর্তিত থাকে। ফলস্বরূপ, গণিতের নিয়ম অনুসারে সূত্রগুলিকে একত্রিত করে, আমরা লিখতে পারি-

Hi2Rt বা H=Ki2Rt [যেখানে K একটি সমানুপাতিক ধ্রুবক = 1J এবং J হল তাপের যান্ত্রিক সমতুল্য বা জুল ধ্রুবক] [4.2 জুল প্রতি ক্যালোরি J সমান]।

সমীকরণটি এখন ব্যবহারিক ভাষায় এইভাবে লেখা হয়েছে: H=14.2i2Rt=0.24 তাপের জন্য তৈরি করা হয়েছে, ohms-এ রোধ (R), সময় (t), এবং সেকেন্ড। J-এর মান 1, তাই H=i2Rtjoules যখন i2Rt ক্যালোরি এবং তাপকে জুলে প্রকাশ করা হয়।

এই সম্পর্কে আরও জানো

brainly.in/question/17192176

brainly.in/question/8634528

#SPJ6

Similar questions