Environmental Sciences, asked by ranumukherjee300, 5 days ago

বিপন্ন জীব কাকে বলে? বিপন্ন উদ্ভিদ বিজ্ঞান সম্মত নাম​

Answers

Answered by jayahari9642
5

Answer:

বিপন্ন প্রজাতি হল এমন একটি প্রজাতি যাদের অদূর ভবিষ্যতে বিলুপ্ত হওয়ার সম্ভাবনা আছে বলে শ্রেণীবদ্ধ করা হয়েছে। প্রকৃতি সংরক্ষণের জন্য আন্তর্জাতিক ইউনিয়ন দ্বারা শ্রেণিবদ্ধ করা (আইইউসিএন) লাল তালিকাভুক্ত বিপন্ন (ইএন) হল আইইউসিএন এর পরিকল্পনায় বন্য জনসংখ্যার জন্য দ্বিতীয় সবচেয়ে গুরুতর সংরক্ষণ অবস্থা। এর আগে আছে মহা বিপন্ন (সিআর) অবস্থা। ২০১২ সালে, আইইউসিএন লাল তালিকায় বিশ্বব্যাপী বিপন্ন হিসাবে ৩,০৭৯ প্রাণী এবং ২,৬৫৫ উদ্ভিদ প্রজাতিকে বিপন্ন (ইএন) তালিকাভুক্ত করা হয়েছে।[২] ১৯৯৮ সালে এই পরিসংখ্যানটি ছিল যথাক্রমে ১,১০২ এবং ১,১৯৭। অনেক দেশেই আইন আছে, যা সংরক্ষণ-নির্ভরশীল প্রজাতিকে রক্ষা করে: উদাহরণ স্বরূপ, শিকারে নিষেধাজ্ঞা, ভূমি উন্নয়ন সীমাবদ্ধ করা বা সুরক্ষিত অঞ্চল তৈরি করা। প্রাণীগনণার মাধ্যমে পাওয়া জীবের তালিকা থেকে প্রাণীসংখ্যার উপাত্ত, প্রবণতা এবং প্রজাতির সংরক্ষণের স্থিতি পাওয়া যায়।

Answered by Jasleen0599
0

বিপন্ন জীব কাকে বলে? বিপন্ন উদ্ভিদ বিজ্ঞান সম্মত নাম​

  • মালাবার লিলি (ক্লোরোফাইটাম মালাবারিকাম), পাখির পা (লোটাস কর্নিকুলাটাস), আসাম ক্যাটকিন ইয়ু (অ্যামেন্টোটাক্সাস অ্যাসামিকা), আবলুস গাছ (ডিওস্পাইরোস সেলিবিকা), এবং মুসলি ভারতে পাওয়া কিছু বিপন্ন উদ্ভিদ প্রজাতি (ক্লোরোফাইটাম টিউবারোসাম)।
  • বিলুপ্তির মুখোমুখি একটি জীবকে বিপন্ন প্রজাতি হিসাবে উল্লেখ করা হয়। একটি প্রজাতিকে বিপন্ন হওয়ার কারণ দুটি প্রধান কারণ হল বাসস্থানের ক্ষতি এবং জেনেটিক বৈচিত্র্যের ক্ষতি। বাসস্থান ক্ষতি. বাসস্থানের ক্ষতি স্বতঃস্ফূর্তভাবে ঘটতে পারে।
  • একটি প্রজাতি যা তার পরিসরের সমস্ত বা একটি বড় অংশে বিলুপ্তির মুখোমুখি হয় তাকে ESA-এর অধীনে বিপন্ন প্রজাতি হিসাবে উল্লেখ করা হয়। জনসংখ্যার তীব্র হ্রাস বা একটি গুরুত্বপূর্ণ আবাসস্থল হারানোর কারণে বিলুপ্তির হুমকির সম্মুখীন যে কোনো প্রজাতিকে বিপন্ন প্রজাতি হিসেবে বিবেচনা করা হয়। ঐতিহ্যগতভাবে, বিলুপ্তির সম্মুখীন যে কোনো উদ্ভিদ বা প্রাণী প্রজাতিকে বিপন্ন প্রজাতি হিসেবে উল্লেখ করা যেতে পারে।

#SPJ6

Similar questions