Geography, asked by animeshmistri601, 5 hours ago

সমবর্ষণ রেখা কাকে বলে ?​

Answers

Answered by megha12321
9

Answer:

কাল্পনিক রেখার সাহায্যে সমবৃষ্টিপাতযুক্ত স্থানগুলিকে যুক্ত করা হয়, সেই রেখাটিকে সমবর্ষণ রেখা বলে। ভূ-পৃষ্ঠে যেসব স্থানে বৃষ্টিপাতের পরিমাণ সমান, মানচিত্রে সেই স্থানগুলিকে যুক্ত করে এই সমবর্ষণ রেখা আঁকা হয়।

Answered by km326839gmail
1

সমবর্ষণ রেখা

সমবর্ষণ রেখা [Isohyet] বলতে সাধারণত কোন নির্দিষ্ট সময়ে পৃথিবীর যে কোন দেশের বা ভৌগোলিক অঞ্চলের সমান বৃষ্টি বা বর্ষণবিশিষ্ট বিভিন্ন স্থানসমূহ যুক্ত করে আবহাওয়া মানচিত্রে প্রদর্শিত কাল্পনিক রেখাকে বুঝায়। অন্যভাবে বলা যায়, কোন নির্দিষ্ট সময়ের সমবর্ষণ সম্পন্ন এলাকাসমূহ যে সব রেখা দ্বারা যুক্ত করে মানচিত্রে প্রদর্শন করা হয়, সে সব রেখাকে সমবর্ষণ রেখা বলে।

অর্থাৎ পৃথিবীর কোন ভৌগোলিক এলাকার কিংবা অঞ্চলের বিভিন্ন স্থানের বৃষ্টিপাত কোন নির্দিষ্ট সময়ে সমান কিংবা একই পরিমাণে হয়ে থাকে, মানচিত্রে সে সব সমান বৃষ্টিপাতবিশিষ্ট স্থানের উপর দিয়ে কাল্পনিক রেখা টানা হলে সমবর্ষণ রেখা পাওয়া যায়। সমবর্ষণ রেখাকে কেউ কেউ সমবৃষ্টিপাত রেখাও বলে থাকেন।

অতএব, বিভিন্ন সময়ের সমবর্ষণ রেখা (isohyet) মানচিত্র দেখে পৃথিবীর যে কোন দেশে বা ভৌগোলিক অঞ্চলে বছরের কখন এবং কি পরিমাণ বর্ষণ বা বৃষ্টিপাত হবে তা সহজে বুঝা যায়।

Similar questions