.অশুদ্ধি সংশােধন করে শুদ্ধ বাক্যগুলি লেখাে।
(ক) গান ধরেছেন গ্রীস্মকালে ভীস্মলােচন সর্মা।
(খ) সেই গান শুনিয়া মুমুর্স মানুষও হর্স করে।
(গ) বৈজ্ঞানিক গবেসণার জন্য অনুসন্ধিৎসা ও শুষ্ঠু পর্যবেক্ষন ক্ষমতা প্রয়ােজণ।
(ঘ) বালিকার কোমল প্রস্নে সেই শুপ্ত স্মৃতি জেগে উঠল।
(ঙ) ম্যালরি ছিলেন সুদর্শন ও মিস্টভাশী মানুস।
(চ) কৃত্তিবাষ বাংলা ভাষায় রামায়ন রচণা করেন।
ছ) কস্ট জয় করার শিক্ষা গ্রহন করাে।
(জ) প্রিয় ছাত্রের কথায় শিক্ষক মহাশয় বিষন্ন হলেন।
(ঝ) রাজা জনক দেবর্সি নারদকে দেখে প্রনাম করলেন।
Answers
Explanation:
पाठांशम् पठत अधोदत्तान् प्रश्नान् च उत्तरत-(पाठांश पढ़िए और निम्नलिखित प्रश्नों के उत्तर दीजिए।)
कस्मिश्चित् वने खरनखरः नाम सिंहः प्रतिवसति स्म। सः कदाचित् इतस्तत: परिभ्रमन् क्षुधार्तः न किञ्चिदपि आहारं प्राप्तवान्।
ततः सूर्यास्तसमये एकां महतीं गुहां दृष्ट्वा सः अचिन्तयत्-‘नूनम्। एतस्यां गुहायां रात्रौ कोऽपि जीवः आगच्छति।
अतः अत्रैव निगूढो भूत्वा तिष्ठामि" इति।
I. एकपदेन उत्तरत-(एक पद में उत्तर दीजिए-)
1. खरनखरः कः आसीत्? ………………………..
2. सः कुत्र वसति स्म? ………………………..
3. सः कीदृशः इतः ततः अभ्रमत्? ………………………..
4. सः कदा गुहाम् अपश्यत्? ………………………..
#markmebrainliest
(ক) গান ধরেছেন গ্রীষ্মকালে ভীষ্মলােচন শর্মা।
(খ) সেই গান শুনিয়া মুমূর্ষ মানুষও হর্ষ করে।
(গ) বৈজ্ঞানিক গবেষণার জন্য অনুসন্ধিৎসা ও সুষ্ঠু পর্যবেক্ষন ক্ষমতা প্রয়োজন।
(ঘ) বালিকার কোমল প্রশ্নে সেই সুপ্ত স্মৃতি জেগে উঠল।
(ঙ) ম্যালরি ছিলেন সুদর্শন ও মিষ্টভাষী মানুষ।
(চ) কৃত্তিবাস বাংলা ভাষায় রামায়ন রচনা করেন।
ছ) কষ্ট জয় করার শিক্ষা গ্রহন করাে।
(জ) প্রিয় ছাত্রের কথায় শিক্ষক মহাশয় বিষন্ন হলেন।
(ঝ) রাজা জনক দেবর্ষি নারদকে দেখে প্রনাম করলেন।