Geography, asked by riderrohit493, 7 hours ago

জলচক্র চিত্রসহ আলোচনা করো।​

Answers

Answered by prasanna9915
4

সম্পূর্ণ জলচক্র চারটি পর্যায়ে বাহিত হয় যা নিম্নরূপ: বাষ্পীভবন, ঘনীভবন, বৃষ্টিপাত এবং সংগ্রহ।

বাষ্পীভবন:-

এটি জলচক্রের প্রাথমিক পর্যায়।

যে প্রক্রিয়ার মাধ্যমে তার তরল অবস্থা থেকে জল বাষ্পে পরিবর্তিত হয়, একটি বায়বীয় অবস্থায়, তাকে বাষ্পীভবন বলে। জলচক্রের সময়, জলাশয়ের জল উত্তপ্ত হয় এবং বাষ্প আকারে বাষ্পীভূত হয়, বাতাসের সাথে মিশে যায় এবং অদৃশ্য হয়ে যায়।

ঘনীভবন:-

যখন বাষ্পীভূত জলীয় বাষ্প তার তাপ শক্তি হারায়, তখন ঘনীভবনের প্রক্রিয়ার মাধ্যমে তরলে পরিণত হয়। মেঘের গঠন ঘনীভবনের উদাহরণ।

বৃষ্টিপাতের পরিমাণ :-

বৃষ্টি, তুষার, শিলাবৃষ্টি বা শিলাবৃষ্টি সবই বৃষ্টিপাতের উদাহরণ। ঘনীভূত হওয়ার পরে, বায়ুমণ্ডলীয় জলীয় বাষ্প যথেষ্ট বড় জলের ফোঁটা তৈরি করে এবং মাধ্যাকর্ষণ শক্তির সাহায্যে পৃথিবীতে ফিরে আসে।

জমা বা সংগ্রহ :-

এটি জলচক্রের চূড়ান্ত পর্যায়। বাষ্পীভূত জলীয় বাষ্প যখন বৃষ্টিপাত হিসাবে পৃথিবীতে ফিরে আসে তখন জমা হয়। এই জল আবার সমুদ্র, নদী, পুকুর, হ্রদ সহ বিভিন্ন জলাশয়ে ফিরে যেতে পারে এবং এমনকি জমিতেও শেষ হতে পারে, যা পরিণতিতে ভূগর্ভস্থ জলের অংশে পরিণত হয়।

সামগ্রিকভাবে, জল চক্র প্রক্রিয়া বর্ণনা করে কিভাবে বায়ুমণ্ডলে জল ভারসাম্যপূর্ণ। এটি সমস্ত জীবন্ত প্রাণীর জন্য জলের প্রাপ্যতা নিশ্চিত করতে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এবং এটি আমাদের পরিবেশের উপরও একটি দুর্দান্ত প্রভাব ফেলে।

Attachments:
Similar questions