India Languages, asked by samaddarsouvik042, 5 days ago

ছন্দে শুধু কান রাখো কবিতায় কবি ছন্দের প্রতি মনোযোগ দিতে বলেছেন কেন​

Answers

Answered by pranabkumarbouri75
59

কবি অজিত দত্ত "ছন্দে শুধু কান রাখো" কবিতায় ছন্দে মন দিতে বলেছেন কারণ যারা কান এবং মন পেতে ছন্দ শুনবে তারা ছন্দ ও সুরের সংকেতের মাধ্যমে পৃথিবীটাকে নতুন করে চিনবে । তাদের মনের মাঝে জমবে মজা এবং জীবন হয়ে উঠবে গদ্যময়।

Answered by steffiaspinno
2

কবিতা সৌন্দর্য, শৈলী এবং অনুভূতি দিয়ে অর্থ প্রকাশ করে, ভাষাকে উচ্চ স্তরে নিয়ে যাওয়ার জন্য শব্দ এবং বক্তৃতার চিত্র ব্যবহার করে। আপনি অতিরিক্ত প্রচেষ্টা ছাড়াই গদ্য বলতে পারেন, কিন্তু কবিতার জন্য পরিকল্পনা এবং অভিপ্রায় প্রয়োজন। ছন্দ কবিতার স্পন্দন, আর ছন্দ তার প্রতিধ্বনি। এই গুরুত্বপূর্ণ উপাদানগুলি কবিতাকে একটি আবেগময় এবং সঙ্গীত অভিজ্ঞতা করতে সাহায্য করে।

ইংরেজি কবিতায় ছন্দ আসে স্ট্রেসড এবং আনস্ট্রেসড সিলেবলের মধ্যে পার্থক্য থেকে। ইংরেজির স্বাভাবিক বীট উচ্চারণ বা চাপযুক্ত সিলেবলের মধ্যে মোটামুটি অনুমানযোগ্য সময়ের ব্যবধান রয়েছে। কাব্যিক ছন্দের একককে পাদ বলা হয় এবং এতে একটি উচ্চারণবিহীন সিলেবল বা সিলেবল এবং একটি উচ্চারিত সিলেবল থাকে। উদাহরণস্বরূপ, সাধারণ দুই-সিলেবল ইংরেজি শব্দের একটি উচ্চারণ আছে: a-LONE। এই বিশেষ আনস্ট্রেসড-স্ট্রেসড কম্বিনেশন যাকে iamb বলা হয়, ইংরেজিতে সবচেয়ে সাধারণ পা। বিভিন্ন কাব্যিক ছন্দ যেভাবে একত্রিত হয় তাকে মিটার বলে।

Similar questions