Geography, asked by arjunchakravarthy4, 4 hours ago

চিত্রসহ নদীর সঞ্চয় কার্যের ফলে গড়ে ওঠা দুটি ভূমিরূপ এর বর্ণনা দাও

Answers

Answered by tushargupta0691
0

উত্তর:

প্রশ্নটির পাশাপাশি নদী সংরক্ষণ কাজের ফলে গঠিত দুটি ভূমিরূপ নিচে উল্লেখ করা হলো।

ব্যাখ্যা:

নদীর কাজের কারণে ভূমিরূপ নিচে উল্লেখ করা হলো-

1. জলপ্রপাত: একটি জলপ্রপাত তৈরি হয় যখন পাথরের ধরনটি একটি উচ্চ প্রতিরোধী শিলা থেকে একটি ক্রিয়া প্রতিরোধী শিলায় পরিবর্তিত হয়, নদীর গতিপথ ধরে ক্ষয়প্রাপ্ত হয়।

2. V-আকৃতির উপত্যকা: একটি উপত্যকা হল দুটি পর্বতের মধ্যে গঠিত একটি অংশ। বন্যা সমভূমি, লেভিস, ডিস্ট্রিবিউরি এবং ব-দ্বীপ নদী এবং আবহাওয়ার ক্ষয় দ্বারা গঠিত বিভিন্ন ভূমিরূপ.

নদীর কাজ হল প্রধানত জমা করা, তার বিছানা তৈরি করা এবং একটি বিস্তৃত বন্যা সমভূমি তৈরি করা। ব্রেডেড চ্যানেল, প্লাবনভূমি, লেভিস, মেন্ডার, অক্সবো লেক, ডেল্টা ইত্যাদির মতো ভূমিরূপ এই পর্যায়ে দেখা যায়।

#SPJ3

Answered by Pratham2508
0

Question:

The question is in the language Bengali with the translation 'Describe the two landforms formed as a result of the accumulation of rivers with diagrams'

Answer:

Two landforms produced as a consequence of river conservation activities are given below, along with the question.

Explanation:

The following landforms are the result of river work:

Waterfall: A waterfall is generated when the rock type erodes along the course of a river from a highly resistant rock to a resistive rock.

V-Shaped Valley: A valley is a stretch of land produced by the collision of two mountains. Different landforms include flood plains, levees, distributaries, and deltas produced by rivers and weathering.

The river's primary role is to collect, build up its bed, and create a large flood plain. At this stage, landforms such as braided channels, floodplains, levees, meanders, oxbow lakes, and deltas can be visible.

Bengali

প্রশ্ন সহ নদী সংরক্ষণ কার্যক্রমের ফলে উৎপন্ন দুটি ভূমিরূপ নিচে দেওয়া হল।

ব্যাখ্যা:

নিম্নলিখিত ভূমিরূপগুলি নদীর কাজের ফলাফল:

জলপ্রপাত: একটি জলপ্রপাত উত্পন্ন হয় যখন একটি নদীর গতিপথ ধরে একটি উচ্চ প্রতিরোধী শিলা থেকে একটি প্রতিরোধী শিলায় ক্ষয়প্রাপ্ত হয়।

V-আকৃতির উপত্যকা: একটি উপত্যকা হল দুটি পাহাড়ের সংঘর্ষের ফলে উৎপন্ন একটি প্রসারিত ভূমি। বিভিন্ন ভূমিরূপের মধ্যে রয়েছে বন্যার সমভূমি, লেভিস, ডিস্ট্রিবিউটারি এবং নদী এবং আবহাওয়া দ্বারা উৎপন্ন ব-দ্বীপ।

নদীর প্রাথমিক ভূমিকা হল সংগ্রহ করা, তার বিছানা তৈরি করা এবং একটি বড় বন্যা সমভূমি তৈরি করা। এই পর্যায়ে, বিনুনিযুক্ত চ্যানেল, প্লাবনভূমি, লেভিস, মেন্ডার, অক্সবো হ্রদ এবং ব-দ্বীপের মতো ভূমিরূপ দৃশ্যমান হতে পারে।

#SPJ3

Similar questions