Biology, asked by smondal37407, 13 hours ago

কোনাে অঞ্চলের জীববৈচিত্র্য কেন সংরক্ষণ করা উচিত বলে তােমার মনে হয়?

Answers

Answered by Choudharyshahji
14

Answer:

গাছপালা এবং প্রাণী বেঁচে থাকার জন্য একে অপরের উপর নির্ভর করে, তাই একের ধ্বংস অন্যের জীবনকে প্রভাবিত করে। সুতরাং, এই প্রজাতিগুলি বিলুপ্ত হতে না পারে এবং প্রকৃতিতে ভারসাম্য বজায় রাখতে আমাদের জীববৈচিত্র্য সংরক্ষণ করা উচিত। জীববৈচিত্র্য একটি বাস্তুতন্ত্রের স্বাস্থ্যের মূল সূচক।

Answered by BrainlySrijan1
1

Answer:

জৈন বৈচিত্র হ'ল জিন থেকে বাস্তুতন্ত্র পর্যন্ত সমস্ত স্তরে পৃথিবীর বিভিন্ন জীবন। এটি কেবল পরিবেশগত প্রক্রিয়াগুলি যেমন আমরা দেখতে পাচ্ছি তা বেষ্টিত করে না, বিবর্তনমূলক প্রক্রিয়াগুলিরও মূল চাবিকাঠি রয়েছে যা জীবনকে বজায় রাখে এবং আত্মাকে লালন করে এমন সাংস্কৃতিক সম্পর্ককে।

Explanation:

গাছপালা এবং প্রাণী বেঁচে থাকার জন্য একে অপরের উপর নির্ভর করে, তাই একের ধ্বংস অন্যের জীবনকে প্রভাবিত করে। সুতরাং, এই প্রজাতিগুলি বিলুপ্ত হতে না পারে এবং প্রকৃতিতে ভারসাম্য বজায় রাখতে আমাদের জীববৈচিত্র্য সংরক্ষণ করা উচিত।

জীববৈচিত্র্য একটি বাস্তুতন্ত্রের স্বাস্থ্যের মূল সূচক। বিপুল সংখ্যক প্রজাতি বিপুল জনগোষ্ঠীর মধ্যে সীমাবদ্ধ সংখ্যার চেয়ে হুমকির সাথে আরও ভাল মোকাবেলা করবে। এমনকি যদি নির্দিষ্ট কিছু প্রজাতি দূষণ, জলবায়ু পরিবর্তন বা মানুষের ক্রিয়াকলাপ দ্বারা প্রভাবিত হয় তবে সামগ্রিকভাবে বাস্তুসংস্থানটি খাপ খাইয়ে বাঁচতে পারে। তবে একটি প্রজা

খাদ্য সুরক্ষা প্রাকৃতিক সম্পদের উপর নির্ভর করে যা খাদ্য উৎপাদনের ভিত্তি তৈরি করে। জীববৈচিত্র্য সংরক্ষণ খাদ্য উত্পাদন, কৃষিকাজ এবং বাস্তুতন্ত্রের ক্রিয়াকলাপ যেমন উদ্ভিদ, প্রাণী, জীবাণু এবং জিনগত সম্পদ যেমন মাটি নিষেক, পুষ্টি পুনর্ব্যবহার, কীটপতঙ্গ ও রোগ নিয়ন্ত্রণ করে, ক্ষয় নিয়ন্ত্রণ করে এবং ফসল এবং গাছগুলিকে পরাগায়নের জন্য রক্ষা করে। একই সময়ে, অস্থিতিশীল কৃষি উত্পাদন এবং খাদ্য বা জ্বালানীর জন্য বন্য প্রজাতির ব্যবহার জীববৈচিত্র্য হ্রাস করতে পারে।তির বিলুপ্তির অপ্রত্যাশিত প্রভাব থাকতে পারে, কখনও কখনও পুরো বাস্তুতন্ত্রের ধ্বংসে তুষারপাত করে।

অর্থনৈতিক বৃদ্ধি এবং দারিদ্র্য নিরসনের জন্য জীববৈচিত্র্য সংরক্ষণ জরুরী। বিশ্বের বেশিরভাগ দরিদ্র গ্রামাঞ্চলে বাস করে এবং জীবিকা নির্বাহের জন্য বন, জল, জলাভূমি, ক্ষেত এবং চারণভূমির উপর নির্ভর করে।

বিরল বা প্রতিযোগিতামূলক প্রাকৃতিক সম্পদ প্রায়শই সংঘাতের মূলে থাকে। প্রাকৃতিক সম্পদের অপব্যবহার এবং জীব বৈচিত্র্যের ক্ষতি করা দারিদ্র্য এবং অস্থিতিশীলতা বাড়িয়ে তুলতে পারে। সম্প্রদায় এবং ব্যক্তিদের প্রাকৃতিক সম্পদ ব্যবহারের অধিকার সুরক্ষিত করা এবং স্থানীয় সম্প্রদায়গুলিকে দায়িত্বের সাথে পরিচালনার সাথে জড়িত করা সংঘাত রোধ বা হ্রাস করতে এবং অর্থনৈতিক বিকাশের সুযোগ সরবরাহ করতে পারে।

Similar questions