India Languages, asked by gobraroy80, 5 hours ago

মালগাড়ি কবিতায় কথক কেন মালগাড়ি হতে চায় ?​

Answers

Answered by Munnasabjee
25

Answer:

কবি প্রেমেন্দ্র মিত্র তার মালগাড়ি কবিতা জানিয়েছেন তিনি অন্য সবকিছু ছেড়ে মালগাড়ি হতে চান । ... কিন্তু কবি যদি মালগাড়ি হন তাহলে তিনি নিজের খুশিতে চলাফেরা করতে পারবেন । টাইমটেবিল দেখার তার কোন প্রয়োজন থাকবে না ।

Answered by payalchatterje
0

Answer:

মালগাড়ি কবিতায় কথক কেন মালগাড়ি হতে চায় কারণ, প্যাসেঞ্জার মেল ট্রেন শুধুু কাজের ধান্দা নিয়ে থাকে। স্টেশন পেলেই যাত্রী ওঠায় নামায়। আর মালগাড়ির কোনো টাইমটেবিল দেখার প্রয়োজন নেই, থামতেও কোথাও নেই মানা। তাই কথক মালগাড়ি হতে চায়।

কবি প্রেমেন্দ্র মিত্রের লেখা ‘মালগাড়ি’ কবিতাটিতে স্পষ্ট ধরা পড়েছে উদ্‌বেগহীন শান্ত সুন্দর জীবনযাপনের ভাবনা। মেল ট্রেন প্রাণপণে দৌড়ে চলে, কিন্তু মালগাড়ির কোনো তাড়া নেই। সে চলে ধীরেসুস্থে। ফলে তার কোনো বিপদের সম্ভাবনাই নেই। ট্রেন তার বাঁধাধরা পথ ছাড়া দৌড়োতে পারে না। কিন্তু মালগাড়ি যে-কোনো লাইনে খুশিমতো ধীরেসুস্থে কোনো বিপদের ঝুঁকি না নিয়ে এগিয়ে চলে। কবিতাটিতে কবি খুব স্পষ্ট করেই বুঝিয়ে দিয়েছেন যে, যে মানুষ তাড়াহুড়ো করে সব কাজ সারতে চায় তার যে-কোনো মুহূর্তে বিপদ ঘটতে পারে। কিন্তু যে মানুষ ধীরেসুস্থে ঠিক মন লাগিয়ে কাজ করে সে নিশ্চিন্ত ও নিরাপদ জীবনযাপন করে|

Similar questions