History, asked by etcfardilkhan20035, 4 hours ago

আহমদ শাহ আবদালি ছিলেন-(মারাঠা /আফগান /পারসিক)

Answers

Answered by debolinabasak
4

Answer:

Martha this answer

hope it help

mark as brainlist

Answered by MJ0022
0

Answer:

আহমেদ শাহ আবদালি ছিলেন একজন আফগান শাসক যিনি পানিপথের তৃতীয় যুদ্ধে তার ভূমিকার জন্য ব্যাপকভাবে পরিচিত। তিনি 1722 সালে কান্দাহার প্রদেশে জন্মগ্রহণ করেন, যা বর্তমান আফগানিস্তানে অবস্থিত। আবদালি পশতুনদের আবদালি গোত্রের অন্তর্গত এবং ইরানের শাসক নাদের শাহ কর্তৃক তার নিজ প্রদেশের গভর্নর হিসেবে নিযুক্ত হন।

Explanation:

নাদের শাহের হত্যার পর, আবদালি আফগান সাম্রাজ্যের নিয়ন্ত্রণ নিয়েছিলেন এবং একের পর এক সামরিক অভিযানের মাধ্যমে তার অঞ্চলগুলি প্রসারিত করেছিলেন। তিনি ভারতে বেশ কয়েকটি আক্রমণ শুরু করেন এবং 1761 সালে পানিপথের তৃতীয় যুদ্ধে তার সবচেয়ে উল্লেখযোগ্য বিজয় আসে, যেখানে তিনি মারাঠাদের পরাজিত করেন এবং তাদের সাম্রাজ্যের উপর একটি গুরুতর আঘাত করেন।

আবদালি তার সামরিক শক্তি এবং কৌশলগত দৃষ্টিভঙ্গির জন্য পরিচিত ছিলেন। তিনি বিভিন্ন আফগান উপজাতিকে একত্রিত করতে এবং একটি কেন্দ্রীভূত সরকার প্রতিষ্ঠা করতে সক্ষম হন, যা সেই সময়ে আফগান সমাজের খণ্ডিত প্রকৃতির কারণে একটি উল্লেখযোগ্য অর্জন ছিল। তিনি শিল্প ও সাহিত্যের পৃষ্ঠপোষকও ছিলেন এবং আফগান সংস্কৃতির বিকাশকে সমর্থন করেছিলেন।

সামগ্রিকভাবে, আহমদ শাহ আবদালি ছিলেন একজন আফগান শাসক যিনি তার সময়ের রাজনৈতিক ও সামরিক বিষয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। তার বিজয় এবং সামরিক অভিযান আফগান সাম্রাজ্য প্রতিষ্ঠায় সাহায্য করেছিল এবং ভারতে তার বিজয় দক্ষিণ এশিয়ার ইতিহাসে একটি উল্লেখযোগ্য ঘটনা হিসেবে রয়ে গেছে।

আহমদ শাহ আবদালী সম্পর্কে আরও জানতে, প্রদত্ত লিঙ্কে ক্লিক করুন

https://brainly.in/question/39086271

আফগানদের সম্পর্কে আরও জানতে, প্রদত্ত লিঙ্কে ক্লিক করুন

https://brainly.in/question/357731

#SPJ2

Similar questions