India Languages, asked by latakastha, 6 hours ago

নীচের প্রশ্নগুলির উত্তর নিজের ভাষায় লেখাে : * ‘বলি এটা কি পঞ্চানন অপেরা পেয়েছ? কে, কাকে একথা বলেছেন? তাঁর একথা বলার কারণ কী? . ‘তাই তারা স্বভাবতই নীরব। বক্তা কে? কাদের সম্পর্কে, কেন তিনি একথা বলেছেন? ‘বাচ্চাদের জন্য খাদ্য সঞ্জিত রেখেই সে খালাস। কোন রচনার অংশ? কাদের সম্পর্কে আলােচনা প্রসঙ্গে লেখক এম মন্ত্রণ কারণ কী? ৪. ‘আঁচল পেতে বিশ্বভুবন ঘুমােচ্ছে এইখানে। কবির এমন অনুভবের কারণ বুঝিয়ে দাও। ৫. বরফের দেশের পাইনগাছ মরুভূমির পামগাছের স্বপ্ন দেখেছে কেন? ৬. ব্যুৎপত্তিগত অর্থ বলতে কী বােঝায়? ৭. সিদ্ধ | মৌলিক শব্দের দুটি উদাহরণ দাও।​

Answers

Answered by karmakarbhagya2019
0

Answer:

Explanation:

Ki

Answered by Anonymous
2

প্রদত্ত প্রশ্নগুলির উত্তর হল নিম্নরূপ -

  • শ্যামল গঙ্গোপাধ্যায় রচিত সেনাপতি শংকর গল্প থেকে উদ্ধৃত উক্তিটি নেওয়া হয়েছে। এখানে শিক্ষক বিভীষণ দাস শংকরকে এই কথাটি বলেছিলেন।
  • যখন শিক্ষক বিভীষণ দাস এমুপাখির ব্যাপারে বোঝাচ্ছিলেন, তখন শংকর আনমনা হয়ে জানলার বাইরে তাকিয়ে ছিলো। তখন বিভীষণ দাস শংকরকে জিজ্ঞেস করেছিল যে তিনি কি ব্যাপারে পড়াচ্ছিলেন, উত্তরে শংকর বলেছিল যে, এমু পাখির বিষয়ে পড়ানো হচ্ছে, এমু পাখির ছাই রঙা গা, বাজের চেয়ে বড় আকার, চওড়া বুক এবং উড়লে নাকি বাতাস কাটার শব্দ বের হয়। এইসব শুনে, শিক্ষক বিভীষণ দাস অত্যন্ত রেগে গিয়ে প্রশ্ন উদ্ধৃত উক্তিটি শংকরকে বলেছিলেন।

  • উদ্ধৃত উক্তিটি সুবিনয় রায়চৌধুরী লিখিত পশুপাখির ভাষা গল্প থেকে নেওয়া হয়েছে। এখানে বক্তা হলো ক্যাস্টিং সাহেব। এখানে ক্যাস্টান সাহেব বলেছিলেন যে গৃহপালিত পোষ্য পশুরা বন্য পশুদের তুলনায় অধিক আওয়াজ করে। আবার বন্য পশুরা স্বভাবগতভাবে অনেকটাই নীরব কারণ তাদের সবসময় নিজেদের আত্মরক্ষার প্রয়োজন থাকে।

  • উদ্ধৃত উক্তিটি গোপালচন্দ্র ভট্টাচার্য লিখিত কুমোরে পোকার বাসাবাড়ি গল্প থেকে নেওয়া হয়েছে। এখানে লেখক এক কালো লিকলিকে কুমোরে পোকার কথা বলেছেন। এই কুমোরে পোকারা কুকুরের মতো ভাষা নির্মাণ করে তাতে ডিম পাড়ে। সেই ডিম ফুটে বাচ্চা বেরোনোর পর এই কুমোরে পোকা বাচ্চাদের জন্য খাবার সঞ্চিত করে রেখেই অভিভাবক হিসেবে তাদের দায়িত্ব ঝেড়ে ফেলে দিয়ে খালাস হয়ে যায়। এই কারণেই উদ্ধৃত উক্তিটি লেখক বলেছেন।

  • উদ্ধৃত উক্তিটি নীরেন্দ্রনাথ চক্রবর্তী রচিত ভরদুপুরে কবিতা থেকে নেওয়া হয়েছে। দুপুর কালে কবি যে প্রাকৃতিক রূপ অনুধাবন করেছিলেন এবং সমগ্র পরিবেশের নির্জনতা ও ক্লান্তিকরতাকে দেখে,তার মনে হয়েছিল এই সময়টাই যেন সম্পূর্ণ প্রকৃতি ঘুমের দেশে চলে যাচ্ছে। তাই জন্যই কবি উদ্ধৃত উক্তিটি বলেছিলেন।

  • পাইন গাছ যে বরফাচ্ছাদিত দেশে থাকতো সেখানকার অতিরিক্ত ঠান্ডা আবহাওয়া তার একদমই পছন্দ ছিলো না। এই ঠান্ডার হাত থেকে মুক্তি পাওয়ার জন্য সে তার বহুপ্রত্যাশিত গরমের দেশ মরুভূমির পাম গাছের স্বপ্ন দেখতো। অর্থাৎ মরুভূমির গরম আবহাওয়ায় অবস্থিত পাম গাছের ন্যায় বসবাস করা পাইন গাছের সবচেয়ে বড় প্রত্যাশা ছিল।

  • কোন সাধিত শব্দের উৎপত্তিগত অথবা যে আদি অর্থ থাকে তাকেই বুৎপত্তিগত অর্থ বলা হয়।

  • সিদ্ধ বা মৌলিক শব্দের দুটি উদাহরণ হল : তিন,নাক।
Similar questions