Science, asked by sarkarb950, 5 hours ago

উদ্ভিদ হরমােনের ফিডব্যাক কন্ট্রোল ব্যাখ্যা করাে।​

Answers

Answered by lakshits780
7

Answer:

থাইরয়েড গ্রন্থি থেকে নিঃসৃত থাইরয়েড হরমোন মেটাবলিক রেট ও প্রোটিন সংশ্লেষণ প্রভাবিত করে। । অর্থাৎ আমাদের শরীরে যত রকমের বিপাকীয় ক্রিয়া-বিক্রিয়া হচ্ছে এটা নিয়ন্ত্রণ করে এই মাস্টার গ্রন্থি থাইরয়েড। যখন হরমোন বেশি বের হবে, শরীরের মেটাবলিজমটা বেড়ে যাবে। এর মানে, যে খাবার খাওয়া হচ্ছে, সেটি মেটাবলাইজ হবে খুব তাড়াতাড়ি। স্বাভাবিকের তুলনায় বেশি হবে। এই রোগীগুলোর কী হয়? তারা শুকোতে থাকে। খায় বেশি, শুকাতে থাকে বেশি। তাদের অনেক ঘাম বের হয়। তাদের চোখগুলো খুব বড় বড় দেখা যায়। অনেক সময় দেখা যাবে গলায়, ঘাড়ে একটু ফোলা ফোলা ভাব রয়েছে। এই রোগীগুলো খুব নার্ভাস থাকে। তারা ঘুমাতে পারে না। তারা খাচ্ছে, কিন্তু ওজন কমে যাচ্ছে, ঘুম হচ্ছে না।এটি হাইপার অ্যাকটিভিটির কারণে হয়। অর্থাৎ যে খাবার খাওয়া হচ্ছে, হরমোন তাকে দ্রুত শেষ করে দিচ্ছে। মানে তাকে মেটাবলাইজ করে দিচ্ছে। এতে শরীরে ঘাটতি হচ্ছে। এটা শরীরের জন্য ক্ষতিকর।

আর হাইপো যেটি, সেটি কিন্তু এর বিপরীত। অর্থাৎ হরমোন কম বের হচ্ছে। তখন কী হবে? সেই ব্যক্তি ঠাণ্ডায় স্পর্শকাতর হবে। ঠাণ্ডা সহ্য করতে পারবে না। মুটিয়ে যাবে। আপনার শরীরের চামড়াগুলো শুষ্ক হয়ে যাবে। অনেকের পা ফুলে যায়।এটাও শরীরের জন্য ক্ষতিকর।

এই থাইরয়েড গ্রন্থি থেকে হরমোনের ক্ষরণ নিয়ন্ত্রণ করে আমাদের মাথায় অবস্থিত পিটুইটারি নামের একটি গ্রন্থি থেকে নিঃসৃত থাইরয়েড স্টিম্যুলেটিং হরমোন (Thyroid Stimulating Hormone) । আবার মস্তিষ্কের হাইপোথ্যালামাস (Hypothalamus) নামে একটা অংশ থেকে ক্ষরিত থাইরোট্রপিন রিলিজিং হরমোন (thyrotropin-releasing hormone) পিটুইটারি গ্রন্থি থেকে নিঃসৃত থাইরয়েড স্টিম্যুলেটিং হরমোনের ক্ষরণ নিয়ন্ত্রণ করে। রক্তে থাইরয়েড হরমোনের মাত্রা একটি নির্দিষ্ট মাত্রায় পৌঁছালে তা হাইপোথ্যালামাস ও পিটুইটারি গ্রন্থিকে নঞর্থক সংকেত প্রেরণ (Negative feedback) করে। ফলে থাইরয়েড হরমোন ক্ষরণ নিয়ন্ত্রিত হয়।

thank you

from:- power rangers squad

Answered by soniatiwari214
2

উত্তর:

উদ্ভিদ হরমোনের প্রতিক্রিয়া নিয়ন্ত্রণ অক্সিন এবং সাইটোকিনিন হরমোন দ্বারা নিয়ন্ত্রিত হয়।

ব্যাখ্যা:

  • উদ্ভিদের বৃদ্ধি এবং বিকাশ উল্লেখযোগ্যভাবে অক্সিন এবং সাইটোকিনিন হরমোন দ্বারা প্রভাবিত হয়।
  • কোষ এবং টিস্যুতে হরমোনের মাত্রা যত্ন সহকারে নিয়ন্ত্রিত হয় বিকাশের সময়, সারা দিন এবং পরিবেশগত কারণগুলির প্রতিক্রিয়া হিসাবে কারণ তারা অত্যন্ত কম ঘনত্বে সক্রিয় এবং গতিশীল ক্রিয়াকলাপ নিয়ন্ত্রণ করে।
  • সঠিক ধরনের, দৈর্ঘ্য এবং প্রতিক্রিয়াগুলির তীব্রতা এই সতর্ক নিয়ন্ত্রণ এবং প্রতিক্রিয়া ক্ষমতার মড্যুলেশনের জন্য ধন্যবাদ শুরু হয়।
  • পারস্পরিক প্রতিক্রিয়া এবং অক্সিন এবং সাইটোকিনিন স্তরের ফিড-ফরোয়ার্ড নিয়ন্ত্রণের জন্য একটি প্রক্রিয়া সাইটোকিনিন এবং অক্সিন দ্বারা একে অপরের উত্পাদন নিয়ন্ত্রণের দ্বারা দেখানো হয়।
  • এই নিয়ন্ত্রক লুপ উদ্ভিদের অন্যান্য উন্নয়নমূলক প্রক্রিয়াগুলির মধ্যে মূল এবং অঙ্কুর শীর্ষের ক্রমবর্ধমান মেরিস্টেমগুলিতে উদ্ভিদ হরমোনের মাত্রা নিয়ন্ত্রণের জন্য গুরুত্বপূর্ণ হতে পারে।

অক্সিন এবং সাইটোকিনিন প্রতিক্রিয়া নিয়ন্ত্রণের জন্য দায়ী।

#SPJ2

Similar questions