History, asked by Samyra9731, 2 months ago

ইতিহাসে শিক্ষামূলক প্রদীপনের দুটি গুরুত্ব

Answers

Answered by badusha2011kbm
0

Answer:

can't understand soory

Answered by mad210217
0

ইতিহাসে শিক্ষাব্যবস্থার দুটি গুরুত্বপূর্ণ বিষয়

বোধগম্য বয়সটি প্রায় 1650s থেকে 1780 এর দশকে ইউরোপে উন্নত চিন্তাধারাকে প্রাধান্য দিয়েছিল। এটি ক্যাথলিক চার্চের মতবাদ ও কর্তৃত্বের প্রতি চ্যালেঞ্জ এবং বৈজ্ঞানিক পদ্ধতিতে বিজ্ঞানের ধারণাগুলির প্রতি আগ্রহ বৃদ্ধি করার মাধ্যমে "নতুন" ধারণার বিভিন্ন উত্স থেকে বিকশিত হয়েছিল। দর্শনে, এটি চিন্তার traditionalতিহ্যগত পদ্ধতিগুলিকে প্রশ্ন করেছিল called আলোকিত চিন্তাবিদরা চেয়েছিলেন যে শিক্ষাব্যবস্থাকে আধুনিকীকরণ করা হোক এবং সেসব ধারণাগুলি ও আদর্শের সংক্রমণে আরও কেন্দ্রীয় ভূমিকা পালন করা হোক। ইউরোপে শিক্ষাব্যবস্থার বিকাশ আলোকিতকরণের সময়কালে এবং ফরাসী বিপ্লব পর্যন্ত অব্যাহত ছিল। শিক্ষাব্যবস্থার উন্নতিগুলি একটি বৃহত্তর পাঠ্য জনসাধারণের উত্পাদন করেছে যার ফলস্বরূপ বিভিন্ন শ্রেণীর আগ্রহের সাথে সামাজিক শ্রেণীর বিস্তৃত জুড়ে পাঠকদের কাছ থেকে মুদ্রিত উপাদানের চাহিদা বেড়েছে। 1800 এর পরে, আলোকিতকরণ যেমন রোম্যান্টিকবাদের পথে এগিয়েছে, তখন কর্তৃপক্ষের কাছে কারণ ও চ্যালেঞ্জ এবং উদীয়মান জাতীয়তাবাদ এবং বাধ্যতামূলক স্কুল উপস্থিতির জন্য আরও সমর্থনের উপর কম জোর দেওয়া হয়নি।

  • আলোকিতকরণের আগে ইউরোপীয় শিক্ষাব্যবস্থাগুলি মূলত সীমিত সংখ্যক পেশাগুলি, যেমন, ধর্মীয় আদেশ যেমন ধর্মযাজক, ভাই ও বোন, চিকিত্সকদের মতো স্বাস্থ্যসেবা কর্মী এবং আইনজীবি ও স্ক্রিবিদের মতো আমলাদের শিক্ষার জন্য প্রস্তুত ছিল এবং সেগুলি ছিল না were তবুও বৈজ্ঞানিক বিপ্লব দ্বারা ব্যাপকভাবে প্রভাবিত। বৈজ্ঞানিক বিপ্লব ও ধর্মীয় উত্থান যেমন traditionalতিহ্যগত দৃষ্টিভঙ্গি এবং সেই সময়ের চিন্তাভাবনাগুলি ভেঙেছিল, তত্ক্ষণাত এবং বৈজ্ঞানিক সত্য দ্বারা ধর্ম এবং কুসংস্কারকে দমন করা হয়েছিল। জন লকের মতো দার্শনিকরা এই ধারণাটির প্রস্তাব দিয়েছিলেন যে সংবেদন এবং প্রতিবিম্বের মাধ্যমে জ্ঞান প্রাপ্ত হয়। এই প্রস্তাবটি লকের তত্ত্বের দিকে পরিচালিত করেছিল যে প্রত্যেকের সংবেদন করার ক্ষমতা একইরকম এবং তাই শিক্ষাকে নির্দিষ্ট শ্রেণি বা লিঙ্গের মধ্যে সীমাবদ্ধ করা উচিত নয়। 17 এবং 18 শতকের আগে, শিক্ষা এবং সাক্ষরতা সাধারণত পুরুষদের মধ্যেই সীমাবদ্ধ ছিল যারা আভিজাত্য এবং বণিক এবং পেশাদার শ্রেণীর অন্তর্ভুক্ত ছিল। ইংল্যান্ড এবং ফ্রান্সে, "গৃহপালনের আদর্শিক ধারণা, যা মেয়েদের মাতৃত্ব এবং গৃহকর্মের জন্য প্রস্তুত করার গুরুত্বকে জোর দিয়েছিল, মেয়েদের স্কুল শিক্ষার প্রসারকে তীব্র করেছিল।"
  • আলোকিতকরণের আগে ইউরোপীয় শিক্ষাব্যবস্থাগুলি মূলত সীমিত সংখ্যক পেশাগুলি, যেমন, ধর্মীয় আদেশ যেমন ধর্মযাজক, ভাই ও বোন, চিকিত্সকদের মতো স্বাস্থ্যসেবা কর্মী এবং আইনজীবি ও স্ক্রিবিদের মতো আমলাদের শিক্ষার জন্য প্রস্তুত ছিল এবং সেগুলি ছিল না were তবুও বৈজ্ঞানিক বিপ্লব দ্বারা ব্যাপকভাবে প্রভাবিত। বৈজ্ঞানিক বিপ্লব ও ধর্মীয় উত্থান যেমন traditionalতিহ্যগত দৃষ্টিভঙ্গি এবং সেই সময়ের চিন্তাভাবনাগুলি ভেঙেছিল, তত্ক্ষণাত এবং বৈজ্ঞানিক সত্য দ্বারা ধর্ম এবং কুসংস্কারকে দমন করা হয়েছিল। জন লকের মতো দার্শনিকরা এই ধারণাটির প্রস্তাব দিয়েছিলেন যে সংবেদন এবং প্রতিবিম্বের মাধ্যমে জ্ঞান প্রাপ্ত হয়।
  • ইংরেজিতে জন লক এবং ফরাসি ভাষায় জিন জ্যাক রুসো লেখাপড়ার বিষয়ে প্রভাবশালী রচনা লেখেন। দু'জনই প্রথমদিকে তরুণ মনের গঠনের গুরুত্বকে গুরুত্ব দিয়েছিলেন। আলোকিতকরণের শেষের দিকে, বিশেষত আমেরিকান এবং ফ্রেঞ্চ বিপ্লবগুলির পরে, শিক্ষার আরও সার্বজনীন পদ্ধতির জন্য ক্রমবর্ধমান চাহিদা ছিল।
  • আলোকিতকরণ বাচ্চাদের মৌখিক এবং গ্রাফিকাল পদ্ধতির মাধ্যমে তথ্য মুখস্থ করতে শেখানো হয়েছিল যা রেনেসাঁর সময় উদ্ভূত হয়েছিল। [৪] 1750 এর দশকের পর থেকে বিশেষত উত্তর ইউরোপীয় দেশগুলিতে মূলত শিক্ষাগত মনোবিজ্ঞান ছিল; মনটি বারবার রুটিনের মাধ্যমে ধারণাগুলিকে যুক্ত করে বা বিচ্ছিন্ন করে দেয়। এটি মনের একটি ব্যবহারিক তত্ত্বের প্রস্তাব দেয় যা শিক্ষকদের দীর্ঘমেয়াদী মুদ্রণ এবং পাণ্ডুলিপি সংস্কৃতির রূপকে সমাজের নিম্ন ও মধ্যম আদেশের জন্য কার্যকর গ্রাফিক সরঞ্জামগুলিতে রূপান্তর করতে দেয়। এই প্রস্তাবটি লকের তত্ত্বের দিকে পরিচালিত করেছিল যে প্রত্যেকের সংবেদন করার ক্ষমতা একইরকম এবং তাই শিক্ষাকে নির্দিষ্ট শ্রেণি বা লিঙ্গের মধ্যে সীমাবদ্ধ করা উচিত নয়। 17 এবং 18 শতকের আগে, শিক্ষা এবং সাক্ষরতা সাধারণত পুরুষদের মধ্যেই সীমাবদ্ধ ছিল যারা আভিজাত্য এবং বণিক এবং পেশাদার শ্রেণীর অন্তর্ভুক্ত ছিল। ইংল্যান্ড এবং ফ্রান্সে, "গৃহপালনের আদর্শিক ধারণা, যা মেয়েদের মাতৃত্ব এবং গৃহকর্মের জন্য প্রস্তুত করার গুরুত্বকে জোর দিয়েছিল, মেয়েদের স্কুল শিক্ষার প্রসারকে তীব্র করেছিল।"

Similar questions