Chemistry, asked by mydearsisterruma, 3 months ago

0.1 M
NaS0
(20 mL CuS0, + অতিরিক্ত K) দ্রবণ

(খ) স্টোন ক্যাপারীভাবে হয়?
(গ) উদ্দীপকের শেষ বিন্দু নির্ণয় করতে 40 ml টাইজ্জা লাগলে অৱক পদার্থের ধাতুটির পরিমাণ নিয়ন্ত্র।
(ঘ) উদ্দীপকে জারক পদার্থটি পরিবর্তে জলাশয় হতে 100 ml পানি নিলে গাণিতিক বিশ্লেফসহ ঐ পানি বিভ্য সম্পর্কে
তােমার মতামত বিদেশ ।
s
2ng
21 C₂ H₂ no
(n = 3)
A
গীয় HCL
(ক) ফ্রিয়ন-113 এর সংকেত লেখ।
(খ) আলােক সমাণুতান্ন ক্ষেত্রে D ও d এর পার্থক্য বুঝিয়ে লিখ ।
(গ) উম্মীপকের বিক্রিয়কটির পরিবর্তে অন্য যেকোনাে বিঞিনাক ব্যবহার করে A এর একটি সমগোত্ৰক তৈবি কর।
(ঘ) উদ্দীপY A এর হ্যালােজেনেশনে কোন্ মলােহালে যৌগটি অলিক উৎপন্ন হবে কারণসহ ব্যাখ্যা ।
৫ 0 v
DO 6​

Answers

Answered by siwanikumari42
0

Answer:

উত্তর দিতে গেলে তোমাকে একাধিক তথ্যের বিশ্ল্নেষণের ভিত্তিতে এই প্রশ্নের উত্তর দিতে হবে। তোমরা জান যে হাইড্রোজেনের (H) নিচের যেসব মৌল আছে এরা হাইড্রোজেনকে প্রতিস্থাপিত করতে পারে না। যেহেতু কপার (Cu) মৌলটি H-এর নিচে সেজন্য (a) বিক্রিয়াটি ঘটছে না। সুতরাং প্রশ্নটির উত্তর দেওয়ার ক্ষেত্রে (i) সক্রিয়তাক্রমে কপারের অবস্থান—তথ্যটির কার্যকারিতা রয়েছে।

কিন্তু (b) বিক্রিয়ার ক্ষেত্রে HNO3 একইসঙ্গে জারক (HNO3 (লঘু) 4H2O+2NO+[O]; Cu +[O] CuO) এবং অ্যাসিডের (CuO + HNO3Cu(NO3)2+H2O) ভূমিকা পালন করে। বিক্রিয়ক HNO3 গাঢ় বা লঘু যেকোনো ক্ষেত্রেই Cu-এর সঙ্গে বিক্রিয়া করবে। কিন্তু HCl গাঢ় বা লঘু যেকোনো ক্ষেত্রেই Cu-এর সঙ্গে বিক্রিয়া করবে না। সুতরাং উত্তর দেওয়ার ক্ষেত্রে তথ্য (ii) বিক্রিয়ক অণুসমূহের তুলনামূলক পরিমাপ—এর কোনো কার্যকারিতা নেই।

বিক্রিয়া (a)-এ এই জারণ-বিজারণ অনুপস্থিত কিন্তু বিক্রিয়া (b) তে এই জারণ-বিজারণ উপস্থিত। কাজেই তথ্য (iii) অ্যাসিড দুটির জারণ ধর্মের পার্থক্য—প্রশ্নের উত্তর দিতে গেলে বিবেচনা করতে হবে।

কাজেই তোমরা বুঝতেই পারছ যে তোমার পাঠ্যবইয়ের একাধিক তথ্যের বিশ্লেষণের মাধ্যমে তোমাকে প্রশ্নের উত্তরে উপনীত হতে হবে।

অন্যান্য বিষয়ের ক্ষেত্রেও এ রকম নতুন পরিস্থিতির আলোকে তোমাকে পাঠ্যবইয়ের একাধিক তথ্য বিচার-বিশ্লেষণ করে প্রশ্নের উত্তর দিতে হবে।

ব্যাখ্যামূলক বা সৃজনশীল অংশের প্রশ্নসমূহের উত্তর দেওয়ার আগে শিক্ষার্থীর সামনে একটি নতুন পরিস্থিতি তুলে ধরা হবে। এই নতুন পরিস্থিতি হচ্ছে দৃশ্যকল্প/উদ্দীপক। এই উদ্দীপকটি পাঠ্যবইয়ের তথ্যের ভিত্তিতে তৈরি করা হয়। পাঠ্যবইয়ের বিষয়বস্তুকে শিক্ষার্থী কতটুকু বুঝতে পেরেছে তা যাচাই করার জন্য উদ্দীপকটি তৈরি করা হয়। উদ্দীপকটির মধ্য দিয়ে একজন শিক্ষার্থী পাঠ্যবইয়ের মূল বিষয়বস্তুর মধ্যে প্রবেশ করবে।

এই উদ্দীপক/দৃশ্যকল্পের ওপর ভিত্তি করে চারটি প্রশ্ন করা হয় (ক, খ, গ, ঘ)। ‘ক’ ও ‘খ’ প্রশ্নের উত্তর দিতে গেলে একজন শিক্ষার্থীকে সাধারণত উদ্দীপকে যেতে হবে না। অর্থাৎ ‘ক’ এবং ‘খ’ প্রশ্ন দুটি উদ্দীপকের ওপর সরাসরি নির্ভরশীল নয়। তবে পরোক্ষভাবে নির্ভরশীল। অর্থাৎ উদ্দীপকটি পাঠ্যবইয়ের যে অধ্যায় বা অধ্যায়সমূহের বিষয়বস্তুর উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে, সেই অধ্যায় বা অধ্যায়সমূহ থেকেই ‘ক’ এবং ‘খ’ প্রশ্নটি করা হবে।

সৃজনশীল অংশে ‘ক’ প্রশ্নটি তোমার স্মরণশক্তিকে যাচাই করার জন্য দেওয়া হয়। অর্থাৎ তুমি পাঠ্যবইয়ের কোনো তথ্য মুখস্থ করে এই অংশের উত্তর দিতে পারবে। যেমন ফটিকের মামার নাম কী? বাংলাদেশের আইন পরিষদের নাম কি? বাংলাদেশের অর্থনীতিতে প্রধানত কয় ধরনের শিল্প রয়েছে? কোন আমলে বাংলায় চিত্রশিল্পের বিকা

Similar questions