Geography, asked by shefaligayen79, 3 days ago

07
মগজাস্ত্র !
গঙ্গার চেয়ে ব্রম্মপুত্রের দৈর্ঘ্য বেশি হওয়
সত্ত্বেও গঙ্গা কেন ভারতের দীর্ঘতম নদী?​

Answers

Answered by msuranjana842
11

Answer:

ভারতে ব্রহ্মপুত্র নদের গতিপথ গঙ্গার গতিপথ অপেক্ষা কম ৷ তাই গঙ্গা ভারতের দীর্ঘতম নদী |

Answered by sourasghotekar123
1

Answer:

ভারতে গঙ্গা নদীর দৈর্ঘ্য ভারতে সিন্ধু এবং ব্রহ্মপুত্র নদীর চেয়ে বেশি। এর কারণ হল গঙ্গা নদীর উৎপত্তি গঙ্গোত্রী হিমবাহে, যা ভারতে অবস্থিত। এর উৎপত্তি উত্তরাখণ্ড থেকে, যার উৎপত্তিস্থল ভারত; তাই এটি ভারতের দীর্ঘতম নদী হয়ে ওঠে।

Explanation:

ভারতীয় উপমহাদেশের দুটি প্রধান নদী - ব্রহ্মপুত্র এবং সিন্ধু - মোট দৈর্ঘ্যে গঙ্গার চেয়ে দীর্ঘ। কিন্তু ভারতের মধ্যে এই দুটি নদীর দূরত্ব গঙ্গা নদীর তুলনায় অনেক কম। ভারত নদীমাতৃক দেশ।

নদীগুলিকে সাধারণত মা হিসাবে গণ্য করা হয় এবং ভারতের প্রায় প্রতিটি প্রধান নদীর উত্স সম্পর্কে একটি কিংবদন্তি রয়েছে। ভারতের দীর্ঘতম নদী কোনটি তা নিয়ে বিতর্ক রয়েছে।

এই ক্ষেত্রে, গঙ্গা হিন্দুদের কাছে সবচেয়ে পবিত্র নদী। এর উৎপত্তি গঙ্গোত্রী হিমবাহ (উত্তরাখণ্ড) থেকে। এই নদীর মূল স্রোত দেবপ্রয়াগে (উত্তরাখণ্ড) ভাগীরথী ও অলকানন্দা নদীর সঙ্গমস্থল থেকে শুরু হয়। নদীটি উত্তরাখণ্ড, উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ রাজ্যের মধ্য দিয়ে প্রবাহিত হয়ে বাংলাদেশে প্রবেশ করে। গঙ্গার তীরে অবস্থিত প্রধান শহরগুলি হল – ঋষিকেশ, হরিদ্বার, কানপুর, এলাহাবাদ, বারাণসী, পাটনা, ভাগলপুর, ফারাক্কা ব্যারেজ (মালদা)। বঙ্গোপসাগরে প্রবাহিত হওয়ার আগে গঙ্গা তার যাত্রার সময় মোট দৈর্ঘ্য 2,525 কিলোমিটার (1569 মাইল) কভার করে। গঙ্গার প্রধান উপনদীগুলি হল - যমুনা, সন, গোমতী, ঘাঘরা, গন্ডক এবং কোশী।

ভারতের অন্যান্য নদীর বিপরীতে, ব্রহ্মপুত্র (ব্রহ্মার পুত্র) সম্ভবত ভারতের একমাত্র নদী যার একটি পুরুষ নাম রয়েছে। নদীটি চীনের তিব্বতে অবস্থিত মানসরোবর হ্রদের কাছে আংসি হিমবাহ থেকে ইয়ারলুং সাংপো নদী হিসাবে উৎপন্ন হয়েছে এবং অরুণাচল প্রদেশ হয়ে ভারতে প্রবেশ করেছে। বাংলাদেশে প্রবেশের আগে এটি ব্রহ্মপুত্র হিসেবে আসাম উপত্যকার মধ্য দিয়ে দক্ষিণ-পশ্চিমে প্রবাহিত হয়।

#SPJ2

Learn more about this topic on:

https://brainly.in/question/38954849

Similar questions