Art, asked by punitsardar246, 6 months ago

1) “সেদিন আপিস যাবার পথে মৃত্যুঞ্জয় প্রথম মৃত্যু
দেখল—অনাহারে মৃত্যু।”এই দেখার ফলে মৃত্যুঞ্জয়ের
প্রাথমিক প্রতিক্রিয়া কী হয়েছিল?
[নমুনা প্রশ্ন]​

Answers

Answered by DrSoham
1

Answer:

মৃত্যুঞ্জয় তার সব টাকা গরিবদের দান করিতে থাকে।তারপরে সে বাড়ি আসত না রাস্তায় থাকতো ,থাকতে থাকতে সে একদম রাস্তার ভিখিরি হয়ে গেছিল।

Answered by SaurabhJacob
2

অনাহারে মৃত্যু।”এই দেখার ফলে মৃত্যুঞ্জয়ের প্রাথমিক প্রতিক্রিয়া হয়েছিল :

  • বিখ্যাত সাহিত্যিক মানিক বন্দ্যোপাধ্যায় রচিত 1কে বাঁচায় কে বাঁচে ছোট গল্পটির মূল চরিত্র মৃত্যুঞ্জয় অফিস যাওয়ার সময় একদিন হঠাৎ ফুটপাতে হওয়া অনাহারে মৃত্যুর দৃশ্য দেখে। বাংলায় মন্মন্তর সময়কার এরকম দৃশ্য স্বাভাবিক হলেও মৃত্যুঞ্জয় জীবনে ছিল তার প্রথম অভিজ্ঞতা।
  • মৃত্যুঞ্জয়ী এরকম দৃশ্য দেখার কিছুক্ষণের মধ্যেই প্রচন্ড আবেগ ও মানসিক বেদনাতে শারীরিকভাবে অসুস্থ হয়ে পড়ে এবং তিনি রীতিমতো কাহের অবস্থাতে অফিসে গিয়ে পৌঁছয় এবং অফিসের বাথরুমে বাড়ি থেকে আসা সমস্ত খাবার বমি করে বার করে দেন|
  • পাশের কুঠুরির নিকটতম বন্ধু নিখিল তাকে দেখতে আসলে তিনি এসে দেখে যে মৃত্যুঞ্জয় এক দৃষ্টিতে দেয়ালের দিকে তাকিয়ে রয়েছে,আর একটি শুন্য কাচের গ্লাস তার সামনের টেবিলটিতে রাখা রয়েছে।নিখিল তাকে এরকম দেখে ভাবে যে সে হয়তো কোন সমস্যায় পড়েছে এবং সেই সমস্যা নিশ্চই অনেক কঠোরতর। যা মৌমাছির মতো মৃত্যুঞ্জয়কে ঘিরে রয়েছে।
  • নিখিলের এই ভাবনার মধ্য দিয়ে লেখ মৃত্যুঞ্জয়ের প্রথম প্রতিক্রিয়ার একটা খুব সুন্দর স্বচ্ছ ধারণা সবার সামনে তুলে ধরেছেন। যার থেকে স্পষ্ট বোঝা যাচ্ছে যে মৃত্যুঞ্জয়ের প্রথম প্রতিক্রিয়া ছিল প্রচণ্ড হতাশা ও যন্ত্রণাময়।

#SPJ3

Similar questions