Math, asked by suresh6348, 9 months ago

(1) ব্যষ্টিবাদী অর্থবিজ্ঞান আৰু সমষ্টিবাদী অর্থবিজ্ঞান পার্থক্য কি?
(2) পুঁজিবাদী অর্থনীতিৰ প্ৰধান বৈশিষ্ট্যবােৰ কি কি?
(3) সমষ্টিবাদী অর্থনীতিৰ দৃষ্টিৰে এখন অর্থনীতিৰ প্ৰধান চাৰিটা খণ্ডৰ ।
(4) 1929 ৰ মহামন্দাৰ বিষয়ে বর্ণনা কৰা।
ওপৰঞ্চি অধ্যয়নৰ পৰামর্শ (Suggested Readings)​

Answers

Answered by shivam221345
6

Answer:

i think this punjabi language....GURUMUKHI..

Answered by sanket2612
1

Answer:

1) যখন একটি ব্যক্তিবাদী সমাজ ব্যক্তিগত নিয়ন্ত্রণ, স্বায়ত্তশাসন এবং ব্যক্তিগত কৃতিত্বের পুরস্কার দেয়, তখন একটি সমষ্টিবাদী ব্যক্তি আনুগত্য এবং সংহতির উপর একটি প্রিমিয়াম রাখে এবং ইন-গ্রুপের প্রসঙ্গে পারস্পরিক বাধ্যবাধকতা আরোপ করে। এটি যুক্তি দেওয়া হয়েছে যে, সমষ্টিবাদের বিপরীতে, ব্যক্তিবাদ বিনিয়োগ, উদ্ভাবন এবং সম্পদ সংগ্রহের জন্য ব্যক্তিগত প্রণোদনাকে তীক্ষ্ণ করে সরাসরি অর্থনৈতিক উন্নয়নকে উন্নীত করবে।

সমষ্টিবাদী সমাজের অন্তর্নিহিত অন্তর্গত পক্ষপাতিত্ব জনসাধারণের ক্ষেত্রে দুর্নীতি, স্বজনপ্রীতি এবং খদ্দেরবাদের জন্ম দিতে পারে। ব্যক্তিবাদী সমাজে, গোষ্ঠীভুক্ত চাপের আপেক্ষিক দুর্বলতা এবং ব্যক্তিগত কৃতিত্ব এবং মূল্যের উপর জোর দেওয়া দীর্ঘমেয়াদী প্রবৃদ্ধির সুবিধার জন্য আরও মেধাতান্ত্রিক এবং দক্ষ পাবলিক সেক্টরে অবদান রাখবে।

2) পুঁজিবাদ হল একটি অর্থনৈতিক ব্যবস্থা যা উৎপাদনের উপায়গুলির ব্যক্তিগত মালিকানা এবং লাভের জন্য তাদের পরিচালনার উপর ভিত্তি করে। পুঁজিবাদের কেন্দ্রীয় বৈশিষ্ট্যগুলির মধ্যে রয়েছে পুঁজি সংগ্রহ, প্রতিযোগিতামূলক বাজার, মূল্য ব্যবস্থা, ব্যক্তিগত সম্পত্তি, সম্পত্তির অধিকারের স্বীকৃতি, স্বেচ্ছাসেবী বিনিময় এবং মজুরি শ্রম।

3) যে সমাজগুলি প্রাথমিকভাবে পণ্য এবং পরিষেবাগুলির সৃষ্টি এবং বিতরণ পরিচালনার জন্য কেন্দ্রীভূত কর্তৃপক্ষ ব্যবহার করে তাদের সমষ্টিবাদী অর্থনীতি বলা হয়। কমিউনিজমের দর্শন এই প্রেসক্রিপশনের উপর ভিত্তি করে যে কেন্দ্রীভূত কর্তৃত্ব হল তার নাগরিকদের চাহিদা ও চাওয়া পূরণের সর্বোত্তম মাধ্যম।

4) গ্রেট ডিপ্রেশন ছিল 1929 এবং 1939 সালের মধ্যে একটি গুরুতর বিশ্বব্যাপী অর্থনৈতিক মন্দা যা মার্কিন যুক্তরাষ্ট্রে স্টকের দামে বড় পতনের পর শুরু হয়েছিল। অর্থনৈতিক সংক্রামক 4 সেপ্টেম্বর, 1929 সালের দিকে শুরু হয়েছিল এবং 29 অক্টোবর, 1929 সালের স্টক মার্কেট ক্র্যাশ ব্ল্যাক টিউডেতে বিশ্বব্যাপী পরিচিতি লাভ করেছিল।

#SPJ2

Similar questions