Math, asked by sa7313744, 3 months ago

একজন দেশপ্রেমিক নাগরিকের দশটি গুণ 10 বাক্যে প্রকাশ করো​

Answers

Answered by Anonymous
8

আমি পৃথক দেখার কোণ এবং পছন্দগুলি থেকে দেশপ্রেমের বিষয়ে চিন্তার 3 উপায় দেব

1, আমাকে চাণক্য একটি গল্পের মাধ্যমে শুরু করা যাক।

চাণক্য কিছু কাগজের কাজ করছিল। সেই দিনগুলিতে তেল বাতি ব্যবহার হত। একটি বাতি ছিল। তারপরে একজন চিনা অতিথি উপস্থিত হল। চাণক্য তাকে স্বাগত জানিয়েছেন। তিনি যে প্রদীপটি ব্যবহার করছিলেন তা নিভিয়ে ফেললেন। তারপরে তিনি আর একটি প্রদীপ জ্বালালেন।

অতিথি এতে অবাক হয়েছিলেন। তিনি জিজ্ঞাসা করলেন এটি কি রীতি ছিল? চাণক্য তাকে বলেছিলেন যে এটি কোনও রীতি ছিল না। প্রথম প্রদীপ রাজ্য সরবরাহ করেছিল। এটি জাতীয় ধন থেকে আনা তেল ব্যবহার করছিল। তিনি সেই প্রদীপের আলোতে অফিসিয়াল কাজ করছিলেন। তাঁর সফরটি ছিল ব্যক্তিগত। ব্যক্তিগত উদ্দেশ্যে, তিনি তার ব্যক্তিগত প্রদীপ ব্যবহার করেছিলেন যা তার ব্যক্তিগত অর্থ থেকে তিনি তেল কিনেছিলেন।

রাষ্ট্রীয় প্রদীপটি ব্যক্তিগত কারণে ব্যবহার করা জাতীয় অর্থের অপচয় হবে a

চাণক্যের এমন উচ্চতর নৈতিক মান ছিল। শুধু চাণক্যই নয়, অন্যান্য আধিকারিক এবং আধ্যাত্মিক নেতাদেরও এ জাতীয় মানসিকতা ছিল। এটি চাণক্যের দেশপ্রেমের আইসবার্গের একটি টিপ মাত্র।

আমাদের কি এমন উদাহরণ অনুসরণ করা উচিত নয়?

এটি কেবলমাত্র সরকারী কর্মকর্তাদের জন্য নয়, বেসরকারী সংস্থাগুলি এবং সংস্থাগুলিতে কর্মরত লোকদের জন্যও।

আমাদের মধ্যে কতজন এই উদাহরণ অনুসরণ করবে?

(যিনি একজন ভারতীয় শিক্ষক, দার্শনিক, অর্থনীতিবিদ, আইনবিদ এবং রাজ পরামর্শদাতা ছিলেন traditionতিহ্যগতভাবে তিনি কৌলিল বা বিষ্ণুগুপ্ত হিসাবে পরিচিত, তিনি প্রাচীন ভারতীয় রাজনৈতিক গ্রন্থ, আর্থশাস্ত্র রচনা করেছিলেন। যেমন, তিনি রাজনীতি বিজ্ঞানের ক্ষেত্রের প্রবর্তক হিসাবে বিবেচিত হন এবং ভারতে অর্থনীতি)

2, স্বামী বিবেকানন্দ

স্বামীজী অনুসারে তাঁর দেশ তাঁর মায়ের চেয়ে কম ছিল না এবং তাঁর মাতৃভূমির মর্যাদা রক্ষা করা তাঁর প্রাথমিক কর্তব্য ছিল। তার মাতৃভূমির প্রতি যে কোনও অসম্মানজনক আচরণ তাকে খুব ক্রুদ্ধ করে তুলেছিল। স্বামীজিতে দেশপ্রেমের বোধ অনেক বেশি ছিল।

একদিন স্বামীজীকে একজন ব্যক্তি জিজ্ঞাসা করলেন, 'আপনি কি ভাবেন না যে আপনার নিজের দেশের প্রতি ভালবাসা সহ বস্তুবাদী জগতের বিভ্রান্তি অবশ্যই উত্সর্গ করতে হবে এবং বাস্তবে দেশপ্রেম অন্যের প্রতি অবিচার করে? সন্ন্যাসী হয়ে অন্য দেশকেও আপনার নিজের দেশ হিসাবে দেখা উচিত ছিল? ' স্বামীজি জবাব দিলেন, 'যে ব্যক্তি নিজের দেশের সম্মান রক্ষা করতে পারে না, যে নিজের মাকে খাওয়াতে পারে না, সে কীভাবে অন্যের মাকে খাওয়াতে পারে? প্রথমে আপনার মাকে ভাল করে খাওয়ান, তারপরে আপনি অবশ্যই অন্যকে খাওয়াতে পারবেন।

কখনও নিজের মাতৃভূমির সেবা করতে ব্যর্থ হবেন না। '

তিনি এভাবে সর্বদা দেশপ্রেমের প্রতিবাদ করেছিলেন। স্বামীজী অনুসারে একজন সন্ন্যাসীর সর্বদা কর্তব্য থাকে তার মাতৃভূমির সেবা করা। কেউ যদি নিজের মাতৃভূমিকে ভালোবাসতে না পারে তবে সে অন্য মাতৃভূমিকে ভালোবাসতে পারে না। প্রথমে আপনার দেশকে ভালবাসুন এবং শেষ পর্যন্ত পুরো বিশ্বকে নিজের করুন

3, ওএসএইচও

“যে ব্যক্তি তার অঞ্চলের প্রতি দেশপ্রেমিক সে জাতির শত্রুতে পরিণত হয়। এবং যে তার জেলার প্রতি দেশপ্রেমিক সে এই অঞ্চলের শত্রুতে পরিণত হয়। আমি জাতির শত্রু নই; আমার দৃষ্টিভঙ্গি আন্তর্জাতিক। এই পুরো পৃথিবী এক। আমি বিশালটির জন্য ছোটটি পরিত্যাগ করতে চাই। এবং এই ছোট ছোট ঘেরগুলি, এই ছিদ্রগুলি, মানুষকে খুব বেশি নির্যাতন করেছে। তিন হাজার বছরে পাঁচ হাজার যুদ্ধ হয়েছে।

এবং আগে যুদ্ধ ঠিকঠাক থাকলে ঠিক ছিল কারণ তারা ধনুক এবং তীরের সাথে লড়াই করেছিল; কোন ক্ষতি ছিল না। কয়েক জন মারা গেলে কোনও সমস্যা হয়নি। এখন, যুদ্ধ মোট যুদ্ধ। এখন এটি সমস্ত মানবজাতির আত্মহত্যা। ”

ভারত তার নীতিবাক্য সহ মহা উপনিষদের নিম্নলিখিত শ্লোকটি ভারতের সংসদের প্রবেশদ্বারটিতে খোদাই করা আছে

"ভাসুধৈককুম্বুমকাম"

হিন্দু গ্রন্থে যেমন মহা উপনিষদের মধ্যে পাওয়া যায় একটি সংস্কৃত বাক্যাংশ বসুধাইভ কুতুমকাম, যার অর্থ "বিশ্ব এক পরিবার"

এই পৃথিবীটি আমার মা এবং আমি তার পুত্র)।

নিম্নলিখিত বেদ মন্ত্রের জন্য পৃথিবী (মাতৃভূমি)

Answered by sanysany111111m
0

১ম রুকু থেকে চতুর্থ রুকু পযন্ত আলোচিত আয়াত সমূহ আলোকে মুমিন, মুনাফিক ও কাফিরের বৈশিষ্ট্য সমূহ

Similar questions