Psychology, asked by debesh713150, 8 months ago

(11)-X1(NS)-40036(07)।
GROUP - A
বন্ধনীর ভিতর থেকে সঠিক বিকল্প নির্বাচন করাে
a) ( জ্ঞানবিদ্যা / অধিবিদ্যা / যুক্তিবিদ্যা / নীতিবিদ্যা ) হল চিন্তা সম্বন্ধীয় বিজ্ঞান ।
| b) ( প্লেটো / অ্যারিষ্টটল / ডেকার্ট / কান্ট )-এর মতে, বিস্ময়ই দর্শনের জনক।
c) আমি জানি যে ঘাস হয় সবুজ’ – এখানে ‘জানা ক্রিয়াপদটি ( পরিচিতি | কৌশল
যৌক্তিক ) অর্থে ব্যবহৃত হয়েছে।
| d) (লক / বার্কলে / হিউম / মিল ) হলেন চরমপন্থী অভিজ্ঞতাবাদের সমর্থক ।
e) দ্রব্য হল এমন কিছু যা আমি জানি না' – একথা বলেন ( লক / বার্কলে । হিউম / কান্ট
f) দ্রব্য হল সামান্য ও বিশেষের সমন্বয়’ – বলেছেন (প্লেটো / অ্যারিস্টটল / ডেকার্ট | লক
| g) ( লক | বার্কলে / হিউম / মিল ) মনে করেন, কারণ হল এমন একটি সক্রিয় শক্তি যা
কার্য উৎপাদন করে।
| h) কার্যকারণ সম্বন্ধের জ্ঞান পূর্বতসিদ্ধ জ্ঞান নয় – একথা বলেন ( লক / বার্কলে / হিউম /
i) ( লক | বার্কলে / হিউম / মিল)-এর মতে, মুখ্যগুণগুলি বস্তুগত এবং গৌণগুণগুলি মনে
j) ( বস্তুবাদ / ভাববাদ / অভিজ্ঞতাবাদ । বুদ্ধিবাদ ) অনুসারে, জ্ঞাতা ও জ্ঞেয় বস্তুর
সম্পর্ক ।
২) (সাংখ্য / যােগ | মীমাংসা | ন্যায় ) দর্শন বহুত্ববাদী দর্শন নামে পরিচিত ।
ভারতীয় দর্শনে যথার্থ জ্ঞানের বিষয়কে বলে ( প্রমা / প্রমাণ / প্রমেয় । প্রমাতা ) ।
n) সাংখ্য দর্শনের প্রতিষ্ঠাতা হলেন মহর্ষি ( গৌতম / জৈমিনী । কপিল / বাৎসায়ন ) ।
h) ( আদি | ধূর্ত | ব্যবহারিক | সুশিক্ষিত ) চার্বাকরা আত্মা, জন্মান্তর প্রভৃতিকে স্বীকার ব
p) চার্বাকরা ( ক্ষিতি | অপ্ / তেজ / ব্যোম্ ) নাম ভুতপদার্থ অস্বীকার করেন ।
p) (সৌভ্রান্তিক । বৈভাষিক / মাধ্যমিক / যােগাচার ) দর্শন বাহ্যবস্তুকে অনুমান লব্ধ বলে
4) “দুঃখের কারণ আছে” – এটি হল বৌদ্ধ দর্শনের ( প্রথম / দ্বিতীয় / তৃতীয়। চতুর্থ
.)
-​

Answers

Answered by SUDHANSHUddx
0

kaye likha h be bakchod

Answered by skyfall63
1

a) যুক্তিবিদ্য

b) ডেকার্ট

d) হিউম

e) লক

f) ডেকার্ট

g) বার্কলে

h) হিউম

i) লক

j) ভাববাদ

k) সাংখ্য

l) কপিল

m) আদি

p) দ্বিতীয়

Explanation:

  • চিন্তার আইনগুলি মৌলিক অচল নিয়মাবলী যার ভিত্তিতে যুক্তিযুক্ত বক্তৃতাটি প্রায়শই ভিত্তি হিসাবে বিবেচিত হয়। এই জাতীয় বিধি প্রণয়ন এবং ব্যাখ্যা দর্শন এবং যুক্তির ইতিহাসে দীর্ঘ traditionতিহ্য রয়েছে। সাধারণত এগুলি এমন আইন হিসাবে নেওয়া হয় যা প্রত্যেকের চিন্তাভাবনা, চিন্তাভাবনা, মত প্রকাশ, আলোচনা ইত্যাদির নির্দেশনা দেয় এবং তাদের আওতায় আনে। হ্যামিল্টন মনে করেন যে চিন্তাভাবনা দুটি রূপে আসে: "প্রয়োজনীয়" এবং "কন্টিনজেন্ট"। "প্রয়োজনীয়" ফর্মের সাথে তিনি এর গবেষণাকে "যুক্তি" হিসাবে সংজ্ঞায়িত করেছেন: "যুক্তি হ'ল চিন্তার প্রয়োজনীয় ফর্মগুলির বিজ্ঞান" । "প্রয়োজনীয়" সংজ্ঞায়িত করতে তিনি দৃts়ভাবে বলেছেন যে এটি নিম্নলিখিত চারটি "গুণাবলী" বোঝায়।
  • ডেসকার্টসকে প্রায়শই আধুনিক দর্শনের জনক বলা হয় এবং 17 তম শতাব্দীতে জ্ঞানবিজ্ঞানের প্রতি যে বর্ধিত মনোযোগ দেওয়া হয়েছে তার জন্য এটি বেশিরভাগ ক্ষেত্রে দায়ী হিসাবে দেখা যায়। তিনি ১ 17 শতকের মহাদেশীয় যৌক্তিকতার ভিত্তি স্থাপন করেছিলেন, পরে স্পিনোজা এবং লাইবনিজ দ্বারা সমর্থন করেছিলেন এবং পরে হবস, লক, বার্কলে এবং হিউমের সমন্বিত সম্রাজ্যবাদী বিদ্যালয়ের দ্বারা বিরোধিতা করেছিলেন। লাইবনিজ, স্পিনোজা এবং ডেসকার্টস সবাই গণিতের পাশাপাশি দর্শনের উপরও দক্ষ ছিলেন এবং ডেসকার্টস এবং লাইবনিজ বিজ্ঞানের ক্ষেত্রেও যথেষ্ট অবদান রেখেছিলেন।
  • হিউম এক অভিজ্ঞতাবাদী ছিলেন, যার অর্থ তিনি বিশ্বাস করেছিলেন "কারণ এবং প্রভাবগুলি কারণ দ্বারা নয়, বরং অভিজ্ঞতার দ্বারা আবিষ্কারযোগ্য"। তিনি আরও বলেছিলেন, অতীতের দৃষ্টিকোণ নিয়েও মানবতা ভবিষ্যতের ঘটনাগুলি নির্দেশ করতে পারে না কারণ ভবিষ্যতের সম্ভাবনার তুলনায় অতীতের চিন্তাভাবনা সীমাবদ্ধ। ম্যাচস অফ ফ্যাক্ট এবং রিলেশনস অফ আইডিয়াসের মধ্যে হিউমের বিচ্ছেদকে প্রায়শই হিউমের কাঁটাচামচ হিসাবে চিহ্নিত করা হয়।
  • লকের জন্য সমস্ত জ্ঞান একচেটিয়াভাবে অভিজ্ঞতার মাধ্যমে আসে। তিনি যুক্তি দিয়েছিলেন যে জন্মের সময় মন হ'ল একটি তাবুল রস বা ফাঁকা স্লেট, যা মানুষ পাঁচটি ইন্দ্রিয়ের মাধ্যমে বিশ্বের অভিজ্ঞতা লাভ করার সাথে সাথে ধারণাগুলি পূরণ করে। লক জ্ঞানের সংজ্ঞা এবং চুক্তি বা মতভেদ এবং দ্বিধাগ্রস্থতা হিসাবে মানুষের ধারণা তৈরি করে  এই সংজ্ঞা থেকে এটি অনুসরণ করে যে আমাদের জ্ঞান মানব ধারণার ক্ষেত্রের বাইরে প্রসারিত হয় না।
  • জর্জ বার্কলে প্রাথমিক কৃতিত্ব ছিল একটি তত্ত্বের অগ্রগতি যা তাকে "অনাদিরবাদ" বলে অভিহিত করে। এই তত্ত্বটি পদার্থের অস্তিত্বকে অস্বীকার করে এবং এর পরিবর্তে দাবি করে যে টেবিল এবং চেয়ারগুলির মতো পরিচিত জিনিসগুলি অনুধাবনকারীদের মনে কেবল ধারণা এবং ফলস্বরূপ, উপলব্ধি করা ছাড়া অস্তিত্ব থাকতে পারে না। বার্কলে তার বিমূর্ততা সমালোচনার জন্যও খ্যাতিযুক্ত, যা তাঁর বিবাহহীনতার পক্ষে যুক্তির একটি গুরুত্বপূর্ণ ভিত্তি।
Similar questions