India Languages, asked by 8944807008, 11 months ago

14 -এর মৌলিক উৎপাদক কী কী?​


Barnik: hiiii

Answers

Answered by SmritiSami
0

Answer:

অটোট্রফ বা প্রাথমিক উৎপাদক হল এমন জীব যারা তাদের শক্তি সূর্যালোক থেকে এবং নির্জীব উৎস থেকে পদার্থ সংগ্রহ করে। শৈবাল, উচ্চতর গাছপালা, এবং কিছু ব্যাকটেরিয়া এবং প্রোটিস্ট প্রবাহিত জলে গুরুত্বপূর্ণ অটোট্রফ। Heterotrophs জীবিত বা মৃত জৈব পদার্থ গ্রাস করে শক্তি এবং উপকরণ প্রাপ্ত।

Explanation:

  • সমস্ত প্রাণী অবশ্যই হেটারোট্রফিক, তবে ছত্রাক এবং অনেক প্রোটিস্ট এবং ব্যাকটেরিয়াও রয়েছে যা মৃত জৈব পদার্থের প্রক্রিয়াকরণের মাধ্যমে পুষ্টি লাভ করে এবং প্রায়শই সেই জৈব পদার্থকে আরও পুষ্টি সমৃদ্ধ করে এবং অন্যান্য ভোক্তাদের কাছে আরও অ্যাক্সেসযোগ্য করে তোলে।
  • একসাথে, এই অটোট্রফ এবং মাইক্রোবিয়াল হেটারোট্রফগুলি বেসাল শক্তি সংস্থান গঠন করে যা লটিক ফুড জালে উচ্চতর ট্রফিক স্তরকে সমর্থন করে। প্রবাহিত জলের প্রধান অটোট্রফগুলির মধ্যে রয়েছে বড় গাছপালা, যাকে ম্যাক্রোফাইট বলা হয়, এবং পৃথক কোষ, উপনিবেশ এবং ফিলামেন্টাস বৃদ্ধির ফর্ম সহ বিভিন্ন ছোট উৎপাদক। জলের কলামে ঝুলে থাকা শৈবালকে ফাইটোপ্ল্যাঙ্কটন বলা হয়; সাবস্ট্রেটের সাথে যুক্ত তাদেরকে বেন্থিক শৈবাল বা পেরিফাইটন বলা হয়।
  • প্রাথমিক উৎপাদক (এছাড়াও বলা হয় সহজভাবে প্রযোজক) হল যথাক্রমে সালোকসংশ্লেষণ বা কেমোসিন্থেসিসের মাধ্যমে হালকা শক্তি বা রাসায়নিক শক্তি (যেমন অজৈব উৎস) থেকে জৈব যৌগ তৈরি করতে সক্ষম অটোট্রফ। প্রাথমিক উৎপাদকরা তাদের নিজস্ব খাদ্য তৈরি করতে সক্ষম।
  • প্রাথমিক উৎপাদকদের মধ্যে রয়েছে সবুজ উদ্ভিদ, লাইকেন, শ্যাওলা, ব্যাকটেরিয়া এবং শেওলা।

#SPJ1

Similar questions