Geography, asked by lizachakraborty004, 23 days ago

* 15. উৎস্য জলের উৎস কী? সংসদ নমুনা প্রশ্ন
* 16. ভারতের দুটি উয় প্রস্রবণের উদাহরণ দাও।​

Answers

Answered by ameypawar5507
4

Answer:

আমি বেঙ্গালি জানি না

Explanation:

আমি এটি আপনাকে সাহায্য করে আশা করি

Answered by Rameshjangid
0

Answer:

হিমবাহ, হ্রদ, জলাশয়, পুকুর, নদী, স্রোত, জলাভূমি এমনকি ভূগর্ভস্থ পানিতেও মিষ্টি পানি পাওয়া যায়।ভারতের লোকেরা, বিভিন্ন অঞ্চলে বসবাস করে, বিভিন্ন ভাষায় কথা বলে ভারতে বিদ্যমান ভাষার বৈচিত্র্য দেখায়।

Explanation:

Step 1: পানির প্রধান তিনটি উৎস হলো: বৃষ্টির পানি। ভূগর্ভস্থ জল - এর মধ্যে রয়েছে ওয়েলস এবং স্প্রিংসের মতো জলাশয়। সারফেস ওয়াটার - এর মধ্যে রয়েছে বিভিন্ন জলাশয় যেমন সাগর, মহাসাগর, জলাধার, নদী, স্রোত, পুকুর, হ্রদ এবং ট্যাঙ্ক।

Step 2: ভারতে মিঠা পানির প্রধান উৎস বৃষ্টিপাত। শুধুমাত্র বৃষ্টিপাত থেকে (তুষারপাত সহ), ভারত 4,000 ঘন কিলোমিটার জল পায়। এর মধ্যে শুধুমাত্র জুন থেকে সেপ্টেম্বর পর্যন্ত মৌসুমি বৃষ্টিপাতের পরিমাণ প্রায় 3,000 ঘন কিলোমিটার। এর একটি ভাল অংশ বাষ্পীভবন এবং উদ্ভিদের বাষ্পীভবনের প্রক্রিয়ার মাধ্যমে হারিয়ে যায়।

Step 3: অ্যান্টার্কটিক বরফের শীট পৃথিবীর পৃষ্ঠে বিদ্যমান মিঠা পানির প্রায় 90 শতাংশ ধারণ করে। বরফের চাদরটি প্রায় 8.7 মিলিয়ন বর্গমাইল জুড়ে। গ্রিনল্যান্ডের বরফের শীটেও প্রচুর পরিমাণে মিঠা পানি রয়েছে। ভারত বৈচিত্র্যের সমৃদ্ধ ঐতিহ্যের দেশ। এখানকার লোকেরা বিভিন্ন ধর্মের অন্তর্গত, বিভিন্ন ভাষায় কথা বলে, বিভিন্ন পোশাক পরিধান করে এবং অন্যান্য বৈচিত্র্যের মধ্যে বিভিন্ন জিনিস খায়।

Learn more about similar questions visit:

https://brainly.in/question/37050336?referrer=searchResults

https://brainly.in/question/33561362?referrer=searchResults

#SPJ3

Similar questions