History, asked by dnibedita506, 1 month ago

2, ফলাফলের নিরিখে পলাশি ও বক্সার যুদ্ধের তুলনা-
মূলক আলােচনা করাে।​

Answers

Answered by SaurabhJacob
0

ভারতবর্ষে ইংরেজ আধিপত্যের শুরুর দিকে যে দুটি বড় যুদ্ধ সংঘটিত হয়েছিল তা হল ১৭৫৭ খ্রিস্টাব্দের পলাশীর যুদ্ধ, অন্যটি হল ১৭৬৪ খ্রিস্টাব্দের বক্সারের যুদ্ধ। ইতিহাসে এই দুটি যুদ্ধই সমান গুরুত্বপূর্ণ।

পলাশীর যুদ্ধ :

১৭৫৭ খ্রিস্টাব্দে ২৩ শে জুনে হওয়া  ভাগীরথী নদীর তীরে বাংলার শেষ নবাব সিরাজউদ্দৌলার সাথে লর্ড ক্লাইভের নেতৃত্বে ইংরেজদের মধ্যে  যুদ্ধ ঘটেছিল তা ইতিহাসে পলাশীর যুদ্ধ নামে পরিচিত। এই যুদ্ধের পরাজয়  বাংলার জন্য অভিশাপ হয়ে এসেছিল, যা  স্বাধীনতার সূর্য প্রায় ২০০ বছর অস্তবিত হয়। যুদ্ধের ফলাফল

  • পলাশীর যুদ্ধের মৃত্যুর সংখ্যা ও ব্যাপকতার  দিক দিয়ে বিচর করলে এটি একটি ছিল খন্ডযুদ্ধ মাত্র। এই যুদ্ধে নবাবের পক্ষ থেকে প্রায় ৫০০ জন ও ইংরেজদের পক্ষ থেকে মাত্র ২২ জন সেনার মৃত্যু হযেছিল।
  •  পলাশীর যুদ্ধের পরাজয়ের ফলে ভারতে সর্বাধিক অঞ্চল বিদেশীদের দখলে চলে যায়।
  • পলাশীর যুদ্ধে জয়লাভ করে ইংরেজ ইস্ট ইন্ডিয়া কোম্পানি ভারতে নিজেদের সার্বভৌমত্ব প্রতিষ্ঠা করতে সফল হয়।
  • পলাশীর যুদ্ধের পরাজয়ের কারণে বাংলার নতুন নবাব কোম্পানিকেও প্রচুর পরিমান অর্থ পুরস্কার দিতে বাধ্য হয়। এর ফলস্বরুপ বাংলার অর্থনৈতিক কাঠামো একেবারে ভেঙে পড়ে যা পলাশীর লুণ্ঠন বলে পরিচিত।

বক্সারের যুদ্ধ:

১৭৬৪ খ্রিস্টাব্দে ৮/২২ অক্টোবরের দিকে মোগল সম্রাট দ্বিতীয় শাহ আলম,অযোধ্যার নবাব সুজাউদ্দৌলা,এবং বাংলার নবাব মীর কাসিম এর মিলিত বাহিনীর সঙ্গে বক্সসার প্রান্তরে ঘটা যুদ্ধ তা বক্সার যুদ্ধ নামে পরিচিত।

  •  পলাশীর যুদ্ধে জয়লাভ করে বাংলা তথা ভারতে ব্রিটিশ সাম্রাজ্যের সম্ভাবনা দেখা দিয়েছিল তা বক্সার যুদ্ধে জয় লাভ করে তাকে বাস্তবায়িত করে।
  •  বক্সারের যুদ্ধে বাংলার নবাব,অযোধ্যার নবাব,ও মোগল সম্রাট একসাথে পরাজিত হন। এই পরাজয় ইংরেজদের সামনে বাংলা তথা ভারতের শাসক অযোগ্যতা প্রমান করেন।
  • বক্সার যুদ্ধের পরে অযোধ্যা ও বাংলার নবাবের  ক্ষমতা আধিপত্য  কোম্পানি একদম মুছে দেয়।
  •  বক্সারের যুদ্ধে জয়লাভের পর ইংরেজরা বার্ষিক ২৬ লক্ষ টাকার বিনিময়ে বাংলা,বিহার,উড়িষ্যা দেওয়ানি লাভ করে। ১৭৬৫ খ্রিস্টাব্দে এর ফলে কোম্পানি সেখানে ব্যাবসা ও বানিজ্য রাজস্ব আদায়ের দায়িত্ব পান।

#SPJ1

Answered by sourasghotekar123
0

Answer:

ইতিহাসে এই দুটি যুদ্ধই সমান গুরুত্বপূর্ণ।

Explanation:

পলাশীর যুদ্ধ ছিল বাংলার শেষ নবাব সিরাজউদ্দৌলা এবং ব্রিটিশদের মধ্যে যুদ্ধ। ইংরেজরা সিরাজউদ্দৌলাকে পরাজিত করে বাংলায় তার শাসনের অবসান ঘটাতে সক্ষম হয়। এটি প্রায় 200 বছর ধরে বাংলার স্বাধীনতা হারানোর দিকে পরিচালিত করে।

পলাশীর যুদ্ধ ছিল একটি ছোট আকারের সংঘাত যাতে এক পক্ষের 500 জন লোক মারা যায় এবং অন্য পক্ষের মাত্র 22 জন নিহত হয়। এর ফলে যুদ্ধের আগে নবাবের অঞ্চল বিদেশীদের দ্বারা অধিক নিয়ন্ত্রিত হয়ে ওঠে।

পলাশীর যুদ্ধে পরাজয়ের পর, বাংলার নতুন নবাবকে কোম্পানিকে প্রচুর অর্থ প্রদান করতে হয়। এর ফলে বাংলার অর্থনীতি সম্পূর্ণভাবে ভেঙে পড়ে, যা বক্সার বিদ্রোহ নামে পরিচিত।

22শে আগস্ট, 1764 খ্রিস্টাব্দে, মুঘল সম্রাট দ্বিতীয় শাহ আলম, অযোধ্যার নবাব এবং বাংলার নবাবের মধ্যে বক্সারের যুদ্ধ হয়েছিল। এই যুদ্ধটি গুরুত্বপূর্ণ ছিল কারণ এটি সাম্রাজ্যকে আরও শক্তিশালী হতে সাহায্য করেছিল৷

বক্সার যুদ্ধের পরে, ব্রিটিশরা অযোধ্যা এবং বাংলার নবাবদের ক্ষমতা সম্পূর্ণরূপে ধ্বংস করে দেয়৷

বক্সারের যুদ্ধে চীনাদের বিরুদ্ধে ব্রিটিশদের বিজয়ের পর, তারা বাংলা, বিহার এবং উড়িষ্যার নিয়ন্ত্রণ লাভ করে, যেগুলি সমস্ত ভারতীয় উপমহাদেশের অংশ ছিল। বিনিময়ে ব্রিটিশরা ভারত সরকারকে প্রতি বছর ২৬ লাখ টাকা দিতে রাজি হয়।

For more details on Essay Writing, https://brainly.in/question/28301617

#SPJ1

Similar questions